Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

যশোরে নতুন বইয়ের আনন্দ ম্লান

০১ জানুয়ারি, ২০২২ ৮:০০ অপরাহ্ণ
যশোরে নতুন বইয়ের আনন্দ ম্লান
এ.এফ.এম.আব্দুল কাইয়ুম, যশোর :

উৎসব ছাড়াই এবার বছরের প্রথম দিন যশোরে শিক্ষার্থীদের মাঝে পাঠ্যবই বিতরণ করা হয়েছে। চাহিদা অনুযায়ী সম্পূর্ণ সরবরাহ না করায় সব শিক্ষার্থীর হাতে সবখানা বই পৌঁছানো সম্ভব হয়নি। একই সাথে করোনা ভাইরাসের কারণে এবার বই বিতরণে কোন আনুষ্ঠানিকতা ছিল না।

স্বাস্থ্যবিধি মেনেই শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হয়। জানা যায়, জেলায় প্রাথমিকের ১৪ লাখ ২৪ হাজার পিস চাহিদার বিপরীতে ১২ লাখ ৪ হাজার পিস বই সরবরাহ করা হয়েছে।

মাধ্যমিকে চাহিদার ২৮ লাখ ৪৫৬ হাজার ৫৫৭ পিস বইয়ের বিপরীতে ৮ লাখ ৯৬ হাজার ৫৮৫ পিস বই। চাহিদা অনুযায়ী বই সরবরাহ করা হয়নি। ফলে প্রত্যেক শিক্ষার্থীকে সম্পূর্ণ সেট নতুন বই দেওয়া সম্ভব হয়নি। যশোর শহরের লোন অফিসপাড়ার আদর্শ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল আমিন বলেন চাহিদার ৫০শতাংশ বই পেয়েছি।

এরমধ্যে ষষ্ঠ শ্রেণীর জন্য মাত্র একটি বিষয়ের বই এসেছে। বছরের প্রথম দিন আনুষ্ঠানিকতা ছাড়াই শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়েছে।

এদিকে আজ শনিবার যশোর শহরের মিউনিসিপাল প্রিপারেটরি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে নতুন পাঠ্যবই বিতরণ করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন যশোর পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হায়দার গণি খান পলাশ। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ অহিদুল আলম বলেন এবার বই উৎসবের আনুষ্ঠানিকতা নেই। স্বাস্থ্যবিধি মেনে বই বিতরণ করা হয়েছে। আমি নিজে সদর উপজেলার বালিয়াডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ কার্যক্রম পরিদর্শন করেছি।

শেয়ার