Top
সর্বশেষ

সিরাজগঞ্জে কিছু বিচ্ছিন্ন ঘটনার মধ্যে দিয়ে ইউপি নির্বাচন অনুষ্ঠিত

০৫ জানুয়ারি, ২০২২ ৭:১৮ অপরাহ্ণ
সিরাজগঞ্জে কিছু বিচ্ছিন্ন ঘটনার মধ্যে দিয়ে ইউপি নির্বাচন অনুষ্ঠিত
এস.এম.মাসুদ রানা, সিরাজগঞ্জ :

সিরাজগঞ্জের ৩টি উপজেলার পঞ্চম ধাপে ইউপি নির্বাচনে ১৮টি ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। কয়েকটি কেন্দ্রে বিচ্ছিন্ন ঘটনা ঘটলেও কেন্দ্র সমূহে শান্তিপূর্ণ পরিবেশে ভোট প্রয়োগ করেছে ভোটাররা। ইতিমধ্যে কেন্দ্র সমূহে ভোট গণনাও শুরু হয়েছে এবং অধিকাংশ চেয়ারম্যান (নৌকা) প্রার্থী এগিয়ে রয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বুধবার সকাল ৮টা থেকে সিরাজগঞ্জের কাজিপুর, তাড়াশ ও সদর উপজেলার ১৮ টি ইউনিয়নের ১৮৩টি কেন্দ্রে ভোট গ্রহণ শুরু হয়। শীত ও কুয়াশা উপেক্ষা করে কেন্দ্র সমূহে ভোটাররা বিকেল ৪টা পর্যন্ত ভোট প্রয়োগ করেছেন। কেন্দ্র সমূহে নারী ভোটারদের উপস্থিতি ছিল বেশি। এ ৩টি উপজেলার ১৮টি ইউনিয়নের মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৬ হাজার ৮৩৩ জন। এরমধ্যে কাজিপুরের ১২টি ইউনিয়নে ভোটার সংখ্যা ২ লাখ ৮ হাজার ৭৪২, তাড়াশের ৪ ইউনিয়নে ভোটার সংখ্যা ৬৯ হাজার ৫২৩ জন ও সদর উপজেলার ২টি ইউনিয়নে ২৮ হাজার ৫৬৮ জন ভোটার রয়েছেন।

এসব কেন্দ্রে গড়ে ৮০% ভোট কাস্ট হয়েছে। দুপুরের দিকে সদর উপজেলার মেছড়া ইউপির রূপসা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে চেয়ারম্যান প্রার্থী নৌকা ও সতন্ত্র প্রার্থীর (চশমা) সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়েছে। সংঘর্ষকারী ককটেল বিষ্ফোরণ ও ভাংচুরের ঘটনা ঘটনায়। বিজিবি ও পুলিশ টিয়ারগ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এতে কমপক্ষে ১৭ জন আহত হয়েছে। এদের মধ্যে ৭ জনকে হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে।

এছাড়া সদর উপজেলার কাওয়াকোলা ইউপি ও কাজিপুর উপজেলার বেতগাড়িসহ কয়েকটি কেন্দ্রের বাইরে মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ ৩টি উপজেলার ১৮টি ইউনিয়নের ৪৯ জন চেয়ারম্যান প্রার্থী ও সাধারণ মেম্বার প্রার্থী ৫৮৩ জনসহ ২০৫ জন সংরক্ষিত মহিলা মেম্বার প্রার্থী এ নির্বাচন প্রতিদ্বন্দ্বীতা করেন। এরমধ্যে কাজিপুর উপজেলার ১২টি ইউপির মধ্যে ১১টি ইউপির নৌকার প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বীতায় বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হন।

এ ৩টি উপজেলার ইউপি নির্বাচনে অনেক কেন্দ্রে বড় ধরণের সংঘর্ঘের আশংকা করা হচ্ছিল। তবে আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে থাকায় শান্তিপূর্ণভাবে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ বিষয়ে পুলিশ সুপার হাসিবুল আলম বিপিএম বলেন, এ নির্বাচনের প্রায় ১ সপ্তাহ আগে থেকেই কেন্দ্র সমূহে পুলিশি নজর রাখা হয়েছিল এবং বিশেষ করে ভোট প্রয়োগের আগের দিন থেকে কেন্দ্র সমূহে ভোটগ্রহণ শেষ পর্যন্ত আইন শৃঙ্খলা বাহিনীকে কঠোর অবস্থানে থাকার নির্দেশনা দেয়া হয়। এজন্য শান্তিপূর্ণভবে ভোট গ্রহণ
অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক ড. ফারুক আহম্মেদ বলেন, আইন শৃঙ্খলা বাহিনীসহ কেন্দ্র সমূহে ম্যাজিস্ট্রেটগণ দায়িত্ব পালন করেছেন। এজন্য শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

শেয়ার