Top
সর্বশেষ

আগুন পোহাতে গিয়ে দগ্ধ হয়ে এক নারীর মৃত্যু

০৬ জানুয়ারি, ২০২২ ৫:৫৬ অপরাহ্ণ
আগুন পোহাতে গিয়ে দগ্ধ হয়ে এক নারীর মৃত্যু
সাজ্জাদ হোসেন বাপ্পী, রংপুর :

শীতের হাত থেকে রক্ষা পেতে আগুন পোহাতে গিয়ে দগ্ধ হয়ে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন এক নারীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সকালে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে তার মৃত্যু হয়।

নিহত শামসুন্নাহার বেগমের বাড়ি রংপুরের মিঠাপুকুর উপজেলার সন্তোষপুর গ্রামের। গত শনিবার সকালে বাড়িতে আগুন পোহাতে গিয়ে অসাবধানতাবশত দগ্ধ হন তিনি। তার শ্বাসনালীসহ শরীরে ৬০ শতাংশ দগ্ধ হয়েছে বলে জানান সেখানকার চিকিৎসকরা।

বিষয়টি নিশ্চিত করে হাসপাতালের বার্ন ইউনিটের সহকারী অধ্যাপক ডা. এম এ হামিদ পলাশ জানান, শীত নিবারণ করতে গিয়ে আগুনে দগ্ধ হয়েছিলেন শামসুন্নাহার। তার শ্বাসনালী মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হওয়ায় তাকে আর বাঁচানো যায়নি।

বর্তমানে হাসপাতালের বার্ন ইউনিটে ২২ জন দগ্ধ রোগী চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে গত পাঁচ দিনে ভর্তি হয়েছেন ১৩ জন। চিকিৎসাধীন দগ্ধ রোগীদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।

হাসপাতালে গিয়ে দেখা গেছে, যেসকল দগ্ধ রোগী এখানে ভর্তি হয়েছেন তাদের বেশিরভাগের বাড়ি রংপুর বিভাগের বিভিন্ন জেলা উপজেলায়। তাঁদের শরীরের ২০ থেকে ৬০ শতাংশ দগ্ধ হয়েছে। বেশির ভাগ দগ্ধ রোগী নারী ও শিশু।

দগ্ধ রোগী ও তাদের স্বজনরা জানান, রংপুরসহ আশপাশের জেলাগুলোতে এক সপ্তাহ ধরে শীতের তীব্রতা অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। শীত নিবারণে গ্রামাঞ্চলে খড়কুটো জ্বালিয়ে আগুন পোহানোর প্রবণতা বেড়েছে। আগুন পোহাতে গিয়েই সতর্কতার অভাবে অনেকে দগ্ধ হয়েছেন।

বার্ন ইউনিটের সহকারী অধ্যাপক এম এ হামিদ পলাশ জানান, চিকিৎসাধীন বেশির ভাগ রোগীই আগুন পোহাতে গিয়ে দগ্ধ হয়েছেন। প্রতি শীত মৌসুমে
রংপুর অঞ্চলের বিভিন্ন এলাকায় অগ্নিদগ্ধের এমন ঘটনা ঘটে। গত দুই বছরে শীত মৌসুমে ২৫ জনের বেশি নারী ও শিশু দগ্ধ হয়ে মারা গেছেন।

শীতের হাত থেকে হতদরিদ্রদের রক্ষা করতে সরকারি-বেসরকারি উদ্যোগে শীতার্তদের মধ্যে শীতবস্ত্র বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে। রংপুর জেলা প্রশাসক কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার রাসেল মিয়া জানান, রংপুরে ৫২ হাজার ৬০০ কম্বল বিতরণ করা হয়েছে। এছাড়া সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের জন্য বরাদ্দ পাওয়া ১ কোটি ১০ লাখ ৯৩ হাজার টাকা থেকে শীতবস্ত্র ক্রয় করে বিতরণ কার্যক্রম চালানো হচ্ছে।

শেয়ার