Top
সর্বশেষ

সানলাইফের ৫ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

১৬ জানুয়ারি, ২০২২ ৮:২৫ অপরাহ্ণ
সানলাইফের ৫ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
আবদুল হাকিম :

গ্রাহকের বিমা দাবির টাকা পরিশোধ না করার অভিযোগে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি সানলাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন বগুড়া জেলা দায়রা জজ আদালত। ইসলামী আ’সান বিমা প্রকল্পে গ্রাহকের তিন লাখ ৩৩ হাজার টাকার বিমা দাবি পরিশোধ না করার মামলায় এ গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

আসামীরা হলেন, কোম্পানীটির সাবেক পরিচালক ও মূখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) শহিদুল ইসলাম, সহকারি ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) আসলাম রেজা, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) রবিউল আলম, বগুড়া অফিসের জুনিয়র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক, শহিদুল ইসলাম শান্ত ও হিসাব রক্ষক আলমগীর হোসেন।

মামলা সূত্রে জানা গেছে, ইসলামী আ’সান বিমা প্রকল্পের তিন লাখ ৩৩ হাজার টাকা বিমা দাবি পরিশোধ না করায় সানলাইফ ইন্স্যুরেন্সের বিরুদ্ধে বগুড়া জেলা দায়রা জজ আদালতে একটি মামলা দায়ের করা হয়। আমলী আদালতে ৪০৬, ৪২০, ৫০৬ ও ৩৪ ধারায় করা মামলা নং ১২০০/সি। ২০২০ সালে সেলিনা বেগম নামে এক গ্রাহক বাদি হয়ে মামলাটি করেন। দীর্ঘ তদন্ত শেষে ২০২২ সালের ১১ জানুয়ারি কোম্পানীটির পরিচালচকসহ পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরওয়ানা জারি করা হয়।

ভুক্তভোগীদের অভিযোগ, পলিসির মেয়াদ শেষ হওয়ার পাঁচ থেকে ছয় বছর পরও তাদের বিমা দাবি টাকা পরিশোধ করছে না কোম্পানীটি। তাই বাধ্য হয়ে মামলা দায়ের করতে হয়েছে। অভিযোগ উঠেছে, বছরের পর বছর অপেক্ষায় থেকেও গ্রাহকরা বিমার টাকা আদায় করতে পারছেন না। উল্টো গ্রেপ্তারি পরওয়ানা হওয়া মামলা তুলে নিতে গ্রাহকদের বিভিন্নভাবে হুমকি-ধমকি দেয়ার অভিযোগ পাওয়া গেছে কোম্পানীটির বগুড়া জেলার আইনজীবী খন্দকার মিজানুর রহমানের বিরুদ্ধে।

এ বিষয়ে বগুড়া জেলার গাবতলী এলাকার মাঠকর্মী মমতাজ বেগম বলেন, বছরের পর বছর বিভিন্ন যায়গায় ধর্না দিয়েও গ্রাহকের টাকা তুলতে পারিনি। তাই বাধ্য হয়ে একাধিক গ্রাহক একত্রিত হয়ে মামলা করার কথা জানান। পরে সেলিনা বেগম নামে এক গ্রাহক বাদি হয়ে সানলাইফ ইন্স্যুরেন্সের বিরুদ্ধে তিন লাখ ৩৩ হাজার টাকা প্রতারণার মামলা করেন। মামলায় গ্রেপ্তারি পরওয়ানা জারি হওয়ার পর সানলাইফের আইনজীবী খন্দকার মিজানুর রহমান আমাকে ফোন দিয়ে মামলা তুলে নেয়ার জন্য হুমকি দেন। আমি মামলা না তোলায় তিনি চেক দেয়ার অপার করেন। আগে চেক দিবেন পরে মামলা তুলে নেয়া হবে বলে জানিয়ে দেই তাকে। কিন্তু তিনি আমাকে হুমকি দিয়েই যাচ্ছেন।

হুমকির অভিযোগের বিষয়ে জানতে চাইলে সানলাইফ ইন্স্যুরেন্সের আইনজীবী খন্দকার মিজানুর রহমান বলেন, এ অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। আমি কাউকে কোন হুমকি দিইনি। তবে মমতাজ বেগমকে মামলা তুলে নেয়ার বিষয়টি স্বীকার করে তিনি বলেন, তাকে চেক দেয়ার বিনিময়ে মামলা তুলে নেয়ার অনুরোধ করেছিলাম। কিন্তু তিনি চেক নিতে রাজি না, উনি নগদ টাকা নিতে চান। কিন্তু কোম্পানীর নগদ টাকা দেয়ার কোন সিস্টেম নেই।

মমতাজ বেগমের বিরুদ্ধে পাল্টা অভিযোগ করে মিজানুর রহমান বলেন, মমতাজ দুর্নীতি পরায়ণ একজন কর্মী ছিলেন। যখন আমাদের কোম্পানীতে ছিলেন তখন তিনি গ্রাহককে ভুয়া চেক দিয়ে প্রতারণা করেছেন। তাই তিনি এখন চেক নিতে চাচ্ছেন না। আমরা এর আগেও তাকে গ্রাহকদের জন্য চেক দিয়েছি। কিন্তু তিনি তা রিসিভ করেননি। যার মেয়াদ এখন শেষ হয়ে গেছে। আমরা আবার নতুন চেক দেয়ারও অপার করেছি কিন্তু তিনি তা নিতেও রাজি নন। কেন চেক নিচ্ছেন না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দুয়েকটা চেকে একাউন্ট নাম্বার ভুল ছিলো তাই তিনি নেননি। আমরা ঠিক করে দিবো বলেছি তাতেও তিনি রাজি হননি। তবে মমতাজ বেগম অভিযোগ অস্বীকার করে বলেন, কিভাবে তিনি এমন মিথ্যে অভিযোগ করতে পারেন তা আমার বোধগম্য নয়। আমাকে চেক দেয়া হয়েছিলো। পরে চেকে একাউন্ট নাম্বার ভুল থাকায় সংশোধন করে দিতে ফেরত পাঠিয়েছিলাম। আজ পর্যন্ত সেগুলো ফেরত পাইনি।

এ বিষয়ে মামলার বাদী সেলিনা বেগম বলেন, পলিসির মেয়াদ শেষ হওয়ার পর দীর্ঘদিন বিভিন্ন জায়গায় ধর্না দিয়েছিলাম। পরে তারা আমাদের ১৯ জনকে চেক দেয়। কিন্তু প্রত্যেকের চেকেই একেকটা ভুল ছিলো। কারও নামে ভুল, কারও একাউন্ট নাম্বারে ভুল, আবার কারও বা টাকার অংকে ভুল। ভুলগুলো ইচ্ছাকৃত নাকি অনিচ্ছাকৃত তা বুঝতে পারিনি। পরে সেগুলো সংশোধনের জন্য ফেরত পাঠানো হয়। তবে তা আর সংশোধন হয়ে ফেরত আসেনি। তাই বাধ্য হয়ে মামলা করেছি। এখন গ্রেপ্তারি পরোয়ানা হওয়ার পর মিমাংশার জন্য আমাদেরকে ডাকা হচ্ছে। বার বার মামলা তুলে নিতে আমাদেরকে চাপ দেয়া হচ্ছে। মিমাংসা না হওয়া পর্যন্ত মামলা তুলবো না বলেও জানান তিনি।

এদিকে সানলাইফ ইন্সুরেন্সের প্রধান কার্যালয়ে এক গ্রাহকের সঙ্গে কথা হয় বাণিজ্য প্রতিদিনের। তার হাতে থাকা একটি ব্যাংকের চেক দেখিয়ে তিনি বলেন কয়েকদিন আগে আমাকে চেকটি দেওয়া হয় কিন্তু ব্যাংকে গিয়ে দেখি চেকে একাউন্ট নাম্বার ভুল তাই ঠিক করতে এসেছি। এক দিকে সঠিক সময় নগদ টাকা পাচ্ছেন না অন্যদিকে যাদের চেক দেওয়া হয় অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় একাউন্ট নাম্বার ভুল তাই টাকা তুলতে পারছেন না গ্রাহকরা। এতে করে ভোগান্তির শিকার হচ্ছেন তারা। এসমস্ত অভিযোগ নিয়ে কর্মকর্তাদের কাছে গেলে তারাও সঠিক সমাধান না দিয়ে সময় ক্ষেপণ করছে বলে অভিযোগ সানলাইফ ইন্সুরেন্সের গ্রাহকদের।

সার্বিক বিষয়ে জানতে চাইলে সানলাইফ ইন্সরেন্সের পরিচালক ও মূখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুল ইসলাম বলেন, গ্রাহক বিমা দাবির টাকা বুঝে না পেলে মামলা করতেই পারেন। এটা তাদের অধিকার। তবে আমরা চেষ্টা করছি গ্রাহকের বিমা দাবি পরিশোধ করতে। এত বছরে চেষ্ট করেও দীর্ঘদিন জমে থাকা সমস্যাগুলো কেন সমাধান করা যাচ্ছে না জানতে চাইলে তিনি বলেন, আমাদের কিছু সমস্যা রয়েছে যেকারণে সম্ভব হচ্ছে না। তবে আমাদের পক্ষ থেকে সমস্যা সমাধানের চেষ্টা করছি।

বীমা নিয়ন্ত্রণ ও উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক শাকিল আখতার বলেন, কোম্পানীটির বিরুদ্ধে আমাদের কাছে অনেকগুলো অভিযোগ রয়েছে। আমরা গ্রাহকের সমস্যা সমাধানে একাধিন নোটিশ দিয়েছি। তারা নোটিশের জবাবে সমাধান করছে বলে আমাদেরকে জানিয়েছে। তবে আমরা খোঁজ-খবর রাখছি। প্রত্যেকটি অভিযোগের বিষয়ে তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার