Top

স্যানিটারি পণ্যে ভ্যাট দিতে হবে না যুক্তরাজ্যে

০৬ জানুয়ারি, ২০২১ ১:৪৫ অপরাহ্ণ
স্যানিটারি পণ্যে ভ্যাট দিতে হবে না যুক্তরাজ্যে

নারীদের স্যানিটারি পণ্যে কর বাতিল করায় আর ভ্যাট দিতে হবে না যুক্তরাজ্যে। ব্রেক্সিট কার্যকর হওয়ার পর শুক্রবার থেকে স্যানিটারি পণ্যে ভ্যাট দেওয়ার আইন বাতিল হয়।

দেশটির অর্থমন্ত্রী রিশি সুনক বলেন, ‘স্যানিটারি পণ্যে কর বাতিলের অঙ্গীকার বাস্তবায়ন নিয়ে আমরা গর্বিত। এ ধরনের অতি প্রয়োজনীয় জিনিসে কর না রেখে আমরা ঠিক সিদ্ধান্তই নিয়েছি।’

গত বছরের মার্চে স্যানিটারি পণ্যে কর বাতিলের অঙ্গীকার করেছিলেন যুক্তরাজ্যের অর্থমন্ত্রী রিশি সুনক। এর আওতায় স্যানিটারি পণ্যে থাকা ৫ শতাংশ কর তুলে নেয়ার কথা বলা হয়েছিল।

কিন্তু ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশ হওয়ায় যুক্তরাজ্য স্বাধীনভাবে এই সিদ্ধান্ত কার্যকর করতে পারছিল না। ৩১ ডিসেম্বর ইইউ থেকে বেরিয়ে আসার পর কর বাতিলের সিদ্ধান্ত বাস্তবায়নে আর বাধা নেই দেশটির।

এর আগে ভারত, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড ও কানাডায় স্যানিটারি পণ্যে কর বাতিল করা হয়েছে। বিশ্বের প্রথম দেশ হিসেবে নারীদের জন্য বিনা মূল্যে স্যানিটারি পণ্য সরবরাহ করছে স্কটল্যান্ড।

বিবিসি জানিয়েছে, স্যানিটারি পণ্যে কর বাতিলের পথে রয়েছে ইইউও। এ বিষয়ে ২০১৮ সালে একটি প্রস্তাবও পাস হয়েছে। তবে এখনও সব সদস্য দেশ এতে সম্মতি দেয়নি।

কর বাতিলের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন যুক্তরাজ্যের নারী অধিকারকর্মীরা। একই দাবিতে বিশ্বের বিভিন্ন দেশে আন্দোলন করছেন নারীরা।

বাণিজ্য প্রতিদিন/এম জি

শেয়ার