Top

কুবি ক্যাম্পাসে যত্রতত্র ময়লার স্তুপ, নষ্ট হচ্ছে পরিবেশ

০২ এপ্রিল, ২০২২ ১২:৩২ অপরাহ্ণ
কুবি ক্যাম্পাসে যত্রতত্র ময়লার স্তুপ, নষ্ট হচ্ছে পরিবেশ
মুরাদুল মুস্তাকীম মুরাদ, কুবি :
যত্রতত্র ময়লার স্তুপের কারণে প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) ক্যাম্পাসের সৌন্দর্য বিনষ্ট হচ্ছে নিয়মিত। ক্যাম্পাসে আবর্জনা নিষ্কাশনের ব্যবস্থা না থাকা, ডাস্টবিন না থাকা, পরিচ্ছন্নতা কর্মীর অভাব এবং প্রশাসনের চরম অবহেলার কারণে এমনটি হচ্ছে বলে অভিযোগ শিক্ষার্থীদের। তবে এস্টেস শাখা বলছেন আমরা বিষয়টি প্রশাসনকে অবহিত করলেও কোন উদ্যােগ নিচ্ছেনা প্রশাসন।
ক্যাম্পাস ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া সম্মুখভাগে, ডরমেটরির পিছনের অংশে, অভ্যন্তরীণ প্রতিটি সড়কের পাশে, অ্যাকাডেমিক ভবনের আশপাশে, অ্যাকাডেমিক ভবনের ভিতরে সংরক্ষিত স্থানগুলো, প্রশাসনিক ভবনের পেছনের অংশে এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিজস্ব উদ্যোগে গড়ে ওঠা বিভিন্ন দৃষ্টিনন্দনীয় স্থানগুলো অপরিষ্কার অপরিচ্ছন্নতায় ঢেকে আছে। যা নিয়ে চাপা ক্ষোভ প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
সরেজমিনে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের একমাত্র ক্যাফেটেরিয়ার সামনের জায়গা জুড়ে জমে আছে ময়লা-আবর্জনার স্তুপ। দেখে মনে হচ্ছে যেন এটাই ময়লা ভাগাড়।
এছাড়া শিক্ষক ডরমেটরির পেছনের অংশ জুড়ে ময়লার স্তুপ জমা হয়ে আছে। সামাজিক বিজ্ঞান অনুষদের মধ্যকার সংরক্ষিত অংশে যেখানে সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে রঙ-বেরঙের ফুলের বাগান সাজানোর কথা ছিল সেখানে দেখে মনে হবে যেন পরিত্যক্ত কোনো ডাস্টবিন। শিক্ষার্থীদের দাবি, নির্দিষ্ট স্থানে ময়লার ডাস্টবিন না থাকার কারনেই মূলত এভাবে পরিবেশ নষ্ট হচ্ছে। কিন্তু এ নিয়ে কোনো মাথাব্যথা নেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।
একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আবাসিক হলগুলো, আশেপাশের পরিবেশ নষ্ট হওয়ার পাশাপাশি হলের পাশের ড্রেনগুলো যথাযথ তদারকির অভাবে বন্ধ হয়ে থাকতে দেখা যায়, কিন্তু বিভিন্ন সময়ে পত্রিকার সংবাদ ছাপা হলেও বিশেষ কোনো উদ্যোগ নিতে দেখা যায়নি কর্তৃপক্ষের।
লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী তামান্না তাহসিন তন্বী বলেন, আমাদের ক্যাম্পাসের আয়তন ছোট হওয়ার কারণে কোথাও একত্রে কিছু ময়লা জমা হলে তা সহজেই দৃ‌ষ্টিগোচর হয়। এছাড়া ক্যাম্পাসের কোথাও নির্দিষ্ট ময়লা ফেলার স্থানও নেই। ফলে আমাদেরকে বাধ্য হয়েই বিভিন্ন ময়লা এখানে-সেখানে ফেলে আসতে হয়।  এসব কারণে পরিবেশও নষ্ট হচ্ছে। তাই প্রশাসনের উচিৎ দ্রুত নির্দিষ্ট ময়লা ফেলার স্থান তৈরী করা।
শরিফ মিয়া নামের নৃবিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থী বলেন, কোথাও দীর্ঘদিন ময়লার স্তুপ জমা হয়ে থাকলেও পরিচ্ছন্নতা কর্মীদেরকে নিজ উদ্যোগে সেই ময়লা পরিষ্কার করতে দেখা যায়না। এছাড়া প্রশাসনের তদারকির অভাবও রয়েছে। শিক্ষার্থীরা সচেতন হলেও কোথাও ময়লা ফেলার নির্দিষ্ট জায়গা না থাকায় তাদেরও ময়লা ফেলতে হয় যত্রতত্র স্থানে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক বলেন, বিশ্ববিদ্যালয়ে ময়লা-আর্বজনা ফেলার জন্য নির্দিষ্ট জায়গা দরকার। কিন্তু এখানে আবর্জনা নিষ্কাশনের অভাবে পরিবেশ দূষণ হচ্ছে।
এ বিষয়ে জানতে চাইলে এস্টেট শাখার ডেপুটি-রেজিস্ট্রার মো: মিজানুর রহমান বলেন, ক্যাম্পাসে ময়লা ফেলার নির্দিষ্ট স্থান না থাকার কারণে বারবার এমন হচ্ছে। আমরা বিভিন্ন সময়ে প্রশাসনকে বলেছি ময়লা ফেলার জন্য নির্দিষ্ট স্থান তৈরী করে দিতে। কিন্তু প্রশাসন তা করতে পারেনাই। তারপরও আমরা আমাদের সীমাবদ্ধতার জায়গা থেকে নিয়মিতই ক্যাম্পাস পরিষ্কার পরিচ্ছন্ন রাখার চেষ্টা করে যাচ্ছি।
উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন বলেন, আমি দায়িত্ব নেয়ার পর থেকেই চেষ্টা করছি ক্যাম্পাসের সমস্যা গুলো কাটিয়ে তুলতে। ময়লা আবর্জনার স্তুপ জমা হওয়ার বিষয়টি এস্টেট শাখা থেকে আমাকে এখনো জানানো হয়নাই। তবে তারা জানালে দ্রুতই এ সমস্যা সমাধানে ব্যবস্থা নিবো।
শেয়ার