Top

শনিবার থেকে চালু হচ্ছে গাইবান্ধার বালাসী-বাহাদুরাবাদ নৌ-রুটে লঞ্চ চলাচল

০৮ এপ্রিল, ২০২২ ২:৪৩ অপরাহ্ণ
শনিবার থেকে চালু হচ্ছে গাইবান্ধার বালাসী-বাহাদুরাবাদ নৌ-রুটে লঞ্চ চলাচল
গাইবান্ধা প্রতিনিধি :

দীর্ঘ প্রতিক্ষার পর এবার গাইবান্ধার বালাসীতে বেসরকারী উদ্যোগে কাল থেকে চালু হচ্ছে বালাসী-বাহাদুরাবাদ নৌ-রুটে লঞ্চ চলাচল। আগামীকাল শনিবার বালাসীঘাটে লঞ্চঘাট চালুর আনুষ্ঠানিক উদ্ধোধন করবেন নৌ পরিবহন মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বালাসী রেলওয়ে ফেরিঘাটের মেরিন ইন্সপেক্টর মাজদার রহমান মোল্লাহ জানান,বালাসীঘাট রেলওয়ে বিভাগের বালাসী-বাহাদুরাবাদঘাট ২০০৮ সালে ওয়াগান ফেরী পারাপার বন্ধ হয়ে যায় । পরে রেলওয়ে মেরিন বিভাগ থেকে বলা হয় ,যমুনা নদীর কালাসোনা পয়েন্টে নদীর নাব্যতা মারাত্বক সংকটে পড়ে।

এতে রেলফেরীও চালানো সম্ভব নয় এই কারন দেখিয়ে রেলওয়ে মেরিন বিভাগ ২০১৫ সালের ১৪ অক্টোবর যাত্রীবাহী ফেরী চলাচল বন্ধ ঘোষনা করা হয়। তবে সরকারী ভাবে রেল ফেরী ঘাট কাগজে কলমে এখনো চলছে।

দীর্ঘদিন রেলওয়ে ফেরিঘাট চ্যানেল গুলো চালু রাখতে বিআইডাব্লিউটিএ নদী খনন শুরু করে । নদী খননে ১শ ১০ কোটি টাকারও বেশি খরচ করেও চ্যানেল ঠিক রাখতে পারেনি । একদিকে খনন অন্যদিকে শ্রোতের কারনে আবার চ্যানেল গুলো বালু দিয়ে ভরাট হওয়ার কারনে খনন কাজও গুটিয়ে নেয়া হয়।

ফলে বালাসীঘাটে বাস টার্মিনাল নির্মান ছাড়া কয়েক বছরেরও রেলওয়ের যাত্রীবাহী ফেরী গুলো সচল করতে পারেনি । কাজের শুরুতেই দুই পারের মানুষের ভাগ্য বদলে যেতে পারে বলে সবাই ছিলো আনন্দিত । কিন্তু নদী খনন বন্ধ,রেলওয়ে ফেরী চলাচল বন্ধ হয়ে যায়। এতে দুই পারের মানুষ বিক্ষুদ্ধ হয়ে ওঠে । রেলওয়ে বিভাগের মতে এখানে কখনো যাত্রীবাহী রেলফেরী চলাচল বন্ধ হওয়ায় রেল কর্তৃপক্ষ ভিন্ন সিন্ধান্ত নেয়।

যে কারনে কোটি কোটি টাকার রেলওয়ের বি-১০ বার্জ,বি-১৬ বার্জ,তিতুমির টাগ ইঞ্জিন ,একটি কারখানা বিকেবি ও পি-২১ পল্টন সহ ৫ টি গুরুত্বপুর্ণ যান বিক্রি দেয়া হয়। কোটি কোটি টাকার রেলওয়ের সম্পদ গোপনে বিক্রি করা নিয়েও রয়েছে নানা গুঞ্জন । থাকে শুধু বিআইডাব্লিউ টি লঞ্জ ফেরীঘাট। বাধ্য হয়ে এই ঘাট থেকে শত শত নৌযান চলাচল শুরু হয়।

ঘাট ইজারাদার আতাউর রহমান বাদল বলেন,এই ঘাট থেকে ঢাকা ,নারায়নগঞ্জ,বরিশাল,রংপুর ,সিরাজগঞ্জ ,টাঙ্গাইল ,লালমনিরহাট ,কুড়িগ্রাম ,চিলমারী ,রোমারী সহ বিভিন্ন রুটে নৌ চলাচল শুরু হয়। নিরাপত্তাহীন ভাবে নৌ চলাচলের সময় দুর্গম চরে খুন,ডাকাতি ,ছিনতাই ও যাত্রী হয়রানীর ঘটনা প্রায়শই ঘটে। এসব ঘটনার পর দীর্ঘদিন গাইবান্ধার দুই সমাজ সেবক ও ঠিকাদার আরিফ মিয়া রিজু ও মেহেদী হাসানের উদ্যোগে বালাসী থেকে জামালপুরের বাহাদুরাবাদ পর্যন্ত লঞ্চ চলাচলের ব্যবস্থা করেন । তারা বরিশাল থেকে আপাতত দুটি লঞ্চ কিনে এবং দুটি ভাড়ায় নিয়ে এসে যাত্রী পারাপারের ব্যবস্থা নেন ।

খবর শুনে ঘাটে দেখতে আসেন প্রতিদিনের বালাসী-বাহাদুরাবাদঘাটের যাত্রী নাসরিন আকতার ও হাবিবুর রহমান বলেন,আমরা খুব খুশি। নৌকায় যাতায়াত করতে হয় নিরাপত্তাহীন ভাবে । এখন অল্প সময়ে ,অল্প খচরে প্রতিদিন যাতায়াত করা সহজ হবে। এই খবরে দুই পারের মানুষ খুব খুশি ।

আগামীকাল শনিবার সকাল থেকে যাত্রী দুই লঞ্চের যাত্রী নিয়ে যাবেন জামালপুরের বাহাদুরাবাদ ঘাটে । এ খবর পেয়ে চরাঞ্চল ও নৌরুটে প্রতিদিন চলাচলকারী হাজার যাত্রী মহাখুশি । অর্ধেক খচরে অল্প সময়ে তারা লঞ্চে নিরাপদে পেীছিতে পারবেন এতে তারা আনন্দিত। ঠিকাদার ও সমাজ সেবক আরিফ মিয়া রিজু জানান ,চরাঞ্চলে চলাচলকারী নৌ-যান গুলো নিরাপদ নয়। ডাকাতি ও খুনের ঘটনাও কম হয়নি। আমরা মানুষের সমস্যা,সময় ও অল্প খরচে যাত্রীদের নিপদে পৌছে দেবো গন্তব্যে ।

শেয়ার