Top

ঈদকে সামনে রেখে বিপুল পরিমাণ মাদক ঢুকছে বরিশালে

২৭ এপ্রিল, ২০২২ ১১:২৬ পূর্বাহ্ণ
ঈদকে সামনে রেখে বিপুল পরিমাণ মাদক ঢুকছে বরিশালে
শাওন খান, বরিশাল :
আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিপুল পরিমাণ মাদক ঢুকছে বরিশালে। মাদক ব্যবসায়ীরা লঞ্চ, বাস, ট্রাক ছাড়াও কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বস্তা ভর্তি মাদক পাঠাচ্ছে দেশের এক প্রান্ত থেকে অপর প্রান্তে।
প্রায় প্রতিদিনই বরিশাল মেট্রোপলিটন পুলিশ, জেলা পুলিশ, র‌্যাব-৮ ও ১০ এপিবিএন এর অভিযানে বিপুল পরিমাণ মাদক উদ্ধার হলেও থেমে নেই মাদক ব্যবসায়ীরা।
এ পেশায় জড়িত রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য থেকে ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরাও এমন অভিযোগ রয়েছে। সম্প্রতি দুই কারারক্ষী মাদক নিয়ে ধরা পড়ে হারিয়েছেন চাকরি। এছাড়াও অধিকাংশ মাদক ব্যবসায়ীই জেল থেকে বেরিয়ে পুনরায় কৌশল পাল্টে চালিয়ে যাচ্ছে মাদক ব্যবসা।
কৌশল পাল্টেও প্রতিনিয়ত ধরা পড়ছেন মাদক কারবারিরা। প্রশাসনের কঠোর নজরদারির কারণে বিগত সময়ের চেয়ে বর্তমানে বিপুল পরিমাণ মাদক উদ্ধার ও বেশ কিছু মাদক কারবারি গ্রেপ্তার হয়েছে বলে জানান আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। পাশাপাশি প্রশাসনের এমন তৎপরতায় অনেকটা কোনঠাসা হয়ে পড়েছে মাদক কারবারিরা।
আইন শৃঙ্খলা বাহিনী শহর জুড়ে অভিযান চালিয়ে ছোট খাটো মাদক বিক্রেতা বা সেবনকারীকে আটক করে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করলেও আইনের ধরা ধারা ছোয়ার বাইরে থেকে যাচ্ছে প্রকৃত মাদক যোগানদাতারা।
পুলিশের দেয়া তথ্য মতে গত একমাসে বিপুল পরিমাণ মাদকসহ একাধিক মাদক ব্যবসায়ীকে আটক করেছে আইন শৃঙ্খলা বাহিনী। এর মধ্যে গত (২২ এপ্রিল) বরিশাল নগরীতে ৫ কেজি গাঁজাসহ চাঁদপুরের কচুয়া উপজেলার পূর্ব ডুমুরিয়া বেপারিবাড়ির বাসিন্দা মো. আলমগীর (২৫) ও খুলনা দৌলতপুর রেলগেটের বাসিন্দা সুধীর চন্দ্র শীলকে (৩২) আটক করেছে কোতয়ালী মডেল থানা পুলিশ।
গত (২১ এপ্রিল) বরিশাল নগরীতে ৩৯ বোতল ফেনসিডিলসহ লালমনিরহাট জেলার কালীগঞ্জের চলবলা ৬ নং ওয়ার্ডের অচিনতলার সালাম মিয়ার ছেলে বাবু মিয়া (২৫) ও একই এলাকার আকবর আলীর ছেলে মাসুদ রানা রকিকে (২০) আটক করেছে কোতয়ালী মডেল থানা পুলিশ।
গত (১৭ এপ্রিল) বরিশাল নগরীর পুলিশ লাইনসের সামনে থেকে কুরিয়ার সার্ভিসে আসা ১২ কেজি গাঁজাসহ পটুয়াখালী জেলার বাউফল উপজেলার কালিশুরী গ্রামের আবুল কালাম হাওলাদারের পুত্র ফয়সাল হাওলাদারকে (৩৫) আটক করে কোতয়ালী মডেল থানা পুলিশ।
গত (১৬ এপ্রিল) বরিশাল শহরতলীর দপদপিয়া জিরো পয়েন্ট এলাকায় ১২ কেজি গাঁজাসহ মো. রহিম (৩৪) ও মো. মাহফুজুল ইসলাম সবুজকে (৩১) আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব-৮)।
গত (১৪ এপ্রিল) বরিশাল নগরীর নতুল্লাবাদ বাস টার্মিনাল এলাকা থেকে ২ কেজি গাঁজাসহ পটুয়াখালী জেলার দশমিনা উপজেলার ১নং ওয়ার্ড চাঁদপুরা এলাকার হাফেজ মো. আল-আমিনের ছেলে মোঃ সাকিব রাজাকে (২০) আটক করেছে র‌্যাব-৮।
গত (১৩ এপ্রিল) বরিশালের আগৈলঝাড়া উপজেলা থেকে ২ কেজি ৬ শ গ্ৰাম গাঁজাসহ ওই এলাকার মৃত প্রিয়লাল চৌধুরীর ছেলে জহরলাল চৌধুরীকে (৪৫) আটক করেছে র‌্যাব-৮।
গত (৭ এপ্রিল) বরিশাল নগরীতে অভিযান চালিয়ে ১ কেজি গাঁজাসহ গৌরনদী উপজেলার বার্থী ইউনিয়নের বাউরগাতি গ্ৰামের বাসিন্দা মো. পারভেজ গোমস্তা হৃদয় (২৫) ও উজিরপুর উপজেলার বামরাইল ইউনিয়নের কালিহাতা গ্ৰামের কবিতা আক্তার ইয়াশাকে (২০) আটক করে গোয়েন্দা পুলিশ (ডিবি)।
গত (৬ এপ্রিল) বরিশাল সদর উপজেলার বন্দর থানা এলাকায় ইয়াবাসহ এক মাদক কারবারিকে আটক করেছে র‌্যাব-৮।
গত (৬ এপ্রিল) বরিশাল সদর উপজেলার বন্দর থানা এলাকা থেকে ১০১ পিচ ইয়াবাসহ বাকেরগঞ্জ উপজেলার সঠিখালি গ্ৰামের মৃত আজিজ খানের ছেলে মো. নুরু খানকে (৫৫) আটক করে র‌্যাব-৮।
গত (৫ এপ্রিল) বরিশাল সদর উপজেলার চাঁদপুরা ইউনিয়ন থেকে প্রায় এক কেজি গাঁজাসহ ঐ এলাকার সিরাজ হাওলাদারকে (৫০) আটক করে ১০ আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)।
গত (২ এপ্রিল) বরিশালের গৌরনদী উপজেলায় ২৫৪ পিচ ইয়াবাসহ ঐ এলাকার ফজলুল হক সরদারের ছেলে মো. সিরাজুল ইসলাম চুনু সরদারকে (৪৫) আটক করে র‌্যাব-৮।
গত (২৮ মার্চ) বরিশাল নগরী থেকে ৮ কেজি গাঁজাসহ চট্রগ্রাম নগরীর ২৯ নম্বর ওয়ার্ডের ভাড়াটিয়া বাসিন্দা মো. নাজমুল আলম প্রকাশ রাজু (২৯) ও তার স্ত্রী মোসাম্মৎ হালিমা বেগম (২৫) দম্পতিকে আটক করে নগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।
গত (২৫ মার্চ) বরিশাল নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে কেজি গাঁজা ও ২ শ’ পিচ ইয়াবাসহ কোতোয়ালি থানাধীন নগরীর সোনালী আইসক্রিমের মোড় এলাকার আবদুল মালেকের ছেলে দেলোয়ার হোসেন দিলু (৪০), কুমিল্লার বিরামপুর থানা এলাকার আনন্দপুর গ্রামের আব্দুর রাজ্জাকের ছেলে আবুল কালাম (৩৯), ফরিদ মিয়ার ছেলে মিজানুর রহমান (২২), চরবাড়িয়া এলাকার মৃত আঃ গনি আকনের ছেলে মো. সাইফুল ইসলাম সবুজ (৩৭) ও বরিশাল নগরীর মো. হুমায়ুন কবিরের ছেলে কাওসার মিয়াকে (২০) আটক করে কোতোয়ালি মডেল থানা পুলিশ।
গত (২৪ মার্চ) বরিশাল নগরীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ৬৫ পিচ ইয়াবাসহ মো. মনির হোসেন হাওলাদার (৩২), মো. গোলাম কিবরিয়া (৩৮), শুভ দত্ত (২৭) ও মো. সাব্বির আকনকে (২৬) আটক করে ডিবি পুলিশ।
গত (২৩ মার্চ) বরিশাল সদর উপজেলার চরকাউয়া জিরো পয়েন্ট থেকে ৩ পিচ ইয়াবাসহ বরিশাল কেন্দ্রীয় কারাগারের দুই কারারক্ষী নাঈম ও হাসনাইন কে আটক করে বন্দর থানা পুলিশ।
একই দিন বরিশাল নগরীতে দেড় কেজি গাঁজাসহ ভাটারখাল বস্তি এলাকার মোঃ মনির ফরাজীর ছেলে মুন্না ফরাজী (২২) ও তার স্ত্রী একই এলাকার হারুনের মেয়ে খাদিজা আক্তার যুথি (২১) দম্পতিকে আটক করেছে নগর গোয়েন্দা পুলিশ (বিবি)।
এছাড়াও বরিশাল মহানগরসহ দক্ষিণের জেলাগুলোতে এভাবেই বিপুল পরিমাণ মাদকসহ মাদক ব্যবসায়ীদের আটক করেছেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। জব্দ করা হয়েছে গাঁজাসহ, ইয়াবা ট্যাবলেট, ফেন্সিডিল, আইসের মতো মাদকও।
আইন-শৃঙ্খলা বাহিনীর এত অভিযানের পরও থামছেনা মাদক বিকিকিনি। গত ১ মাসে বরিশাল মহানগর ও জেলায় প্রায় শতাধিক অভিযান চালিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনী। কোনো অভিযানই বৃথা যায়নি, উদ্ধার হয়েছে মাদক, গ্রেফতার হয়েছে মাদক ব্যবসায়ী।
এ ব্যাপারে পুলিশের অতিরিক্ত আইজিপি ও বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান বলেন, মাদকের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে। মাদক সংশ্লিষ্ট কাউকেই ছাড় দেয়া হবে না। সে প্রশাসনের লোক হোক বা ক্ষামতাসীন দলের কেউ।
তিনি আরও বলেন, মাদক বরিশালে তৈরি হয় না, কিন্তু দেশের বিভিন্ন প্রান্ত থেকে মাদক বরিশালে আসছে। তাই বরিশালে বিভিন্ন প্রবেশদ্বারে প্রশাসনের নিরাপত্তা জোরদার করা হচ্ছে। আমরা আশা করি, সাঁড়াশি অভিযানের মধ্য দিয়ে মাদক ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের আইনের আওতায় আনতে সক্ষম হবো।
শেয়ার