Top

বরিশালে ২০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

০৫ মে, ২০২২ ৯:৫৯ অপরাহ্ণ
বরিশালে ২০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ
বরিশাল প্রতিনিধি :

নিষেধাজ্ঞা উপেক্ষা করে অবৈধভাবে জাটকা মাছ ধরার অপরাধে বরিশালের কীর্তনখোলা ও কালাবদর নদীতে অভিযান চালিয়ে জাটকা ধরায় ব্যবহৃত ২০ হাজার মিটার অবৈধ বিভিন্ন ধরনের জাল উদ্ধার করেছে নৌবাহিনী ও কোস্ট গার্ড।

বৃহস্পতিবার (০৫ এপ্রিল) সকাল থেকে এই দুই নদীতে অভিযান চলাকালে ২০ হাজার মিটার অবৈধ বিভিন্ন ধরনের জাল উদ্ধার করে নৌবাহিনী ও কোস্ট গার্ডের সদস্যরা। তবে এ সময় কোনো জেলেকে আটক করা যায়নি।
পরে বরিশাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রয়া ত্রিপুরার উপস্থিতিতে উদ্ধার করা এসব জাল বিকেলে কীর্তনখোলা নদীর তীরে এনে পুড়িয়ে ফেলা হয়।
প্রশাসন সূত্র জানায়, বৃহস্পতিবার ভোর ৬টা থেকে দুপুর পর্যন্ত বরিশালের কীর্তনখোলা ও কালাবদর নদীতে অভিযান চালায় নৌবাহিনী ও কোস্ট গার্ডের সদস্যরা। এ সময় নদীতে এসব অবৈধ জাল ফেলে জাটকা ধরার সময় ২০ হাজার মিটার কারেন্ট ও ছোট ফাঁসের জাল উদ্ধার করা হয়। তবে অভিযানের বিষয়টি টের পেয়ে জাটকা শিকাররত জেলেরা পালিয়ে যান।
মৎস্য বিভাগ সূত্রে জানাযায়, দেশে ইলিশের প্রজনন বৃদ্ধির লক্ষ্যে সরকার জাটকা ধরায় ৮ মাসের নিষেধাজ্ঞা আরোপ করে গত বছরের ১ নভেম্বর। এই নিষেধাজ্ঞা চলবে ৩০ জুন পর্যন্ত।
বরিশাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রয়া ত্রিপুরা বলেন, অবৈধভাবে জাটকা নিধন বন্ধে এবং দেশের ইলিশ সম্পদ রক্ষায় এ ধরনের অভিযান নিয়মিত চলবে।
শেয়ার