Top

নীলফামারীতে ৭ হাজার লিটার ভোজ্য তেল উদ্ধার

১১ মে, ২০২২ ৯:৫১ অপরাহ্ণ
নীলফামারীতে ৭ হাজার লিটার ভোজ্য তেল উদ্ধার
নীলফামারী প্রতিনিধি :

নীলফামারীর ডিমলায় এক পরিবেশকের গুদাম ও বসতবাড়ি থেকে ৬ হাজার ৭শ লিটার সয়াবিন তেল উদ্ধার করা হয়েছে। বুধবার বিকেলে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ডিমলা উপজেলা শহরের বাবুর হাট এলাকায় পুষ্টি সয়াবিন তেল কোম্পানীর পরিবেশক মো. সাইফুল ইসলামের গুদাম ও বসতবাড়িতে অভিযান চালিয়ে ওই তেল উদ্ধার করে।

ভোজ্য তেল বাজারে সবরাহ না করে অধিক মুনফা লাভের আশায় অবৈধ ভাবে মজুদ করে রাখার দায়ে পরিবেশক সাইফুল ইসলামকে ৫০ হাজার টাকা জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় উদ্ধারকৃত ভোজ্য তেল গুলো আগামী দু’দিনের মধ্যে ভোক্তাদের কাছে ১৫৯ টাকা দরে বিক্রয়ের নির্দেশ দেওয়া হয়।

নীলফামারী জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. শামসুল আলম বলেন, পূর্বের মূল্যে বিপুল পরিমানের ভোজ্য তেল বাজারে সবরাহ না করে অবৈধভাবে মজুদ করে রাখা হয়েছে এমন গোপন খবর পেয়ে ডিমলার বাবুর হাট বাজার এলাকায় ব্যবসায়ী সাইফুল ইসলামের গুদাম এবং বসতবাড়িতে অভিযান চালানো হয়। এসময় তার গুদাম থেকে পুষ্টি ব্রান্ডের ১ লিটার ওজনের ৭০০ লিটার এবং বাড়ি থেকে ৫০০ লিটার ওজনের ১২ ড্রাম ভর্তি তেল উদ্ধার করা হয়।

সংশ্লিষ্ট কোম্পানী গত ২০ এপ্রিল এবং ২৪ এপ্রিল ওই ব্যবসায়ীকে তেল গুলো সবরাহ করে। যা কোম্পানী কর্তৃক সবরাহ চালান দেখে নিশ্চিত হই। চালান অনুযায়ী উদ্ধারকৃত তেল গুলো খুচরা পর্যায়ে নির্ধারিত মূল্য ছিল প্রতি লিটার ১৫৯ টাকা। ঈদের পূর্বে ওই সব তেল আনা হলেও তা বাজারে সবরাহ করা হয়নি।

বাজারে সরবরাহ না করে অধিক মুনাফা লাভের আশায় ৬ হাজার ৭০০ লিটার পুষ্টি ব্রান্ডের সয়াবিন তেল অবৈধভাবে মজুদ করে রেখে বর্তমান বাজার মূল্যে বিক্রি করছিলেন পরিবেশক সাইফুল ইসলাম। সহকারী পরিচালক মো. শামসুল আলম আরো বলেন,‘যথাযথ ভাবে পণ্য বিক্রয় বা সরবরাহ না করায় ব্যবসায়ী সাইফুল ইসলাম ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লংঘন করেছেন, যা ৪৫ ধারায় দÐনীয় অপরাধ। তাই তাকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪৫ ধারায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এবং দুই দিনের মধ্যে উদ্ধারকৃত ওই তেল গুলো ১৫৯ টাকা প্রতি লিটার দরে ভোক্তাদের কাছে বিক্রয়ের নির্দেশ দেয়া হয়।’

শেয়ার