Top

সেদিন কি ঘটেছিল শেবাচিমের প্রসূতি ওয়ার্ডের টয়লেটে

১৬ মে, ২০২২ ১১:২৭ পূর্বাহ্ণ
সেদিন কি ঘটেছিল শেবাচিমের প্রসূতি ওয়ার্ডের টয়লেটে
শাওন খান, বরিশাল :
কি ঘটেছিল সেদিন (৭ মে) শনিবার বিকেলে শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের তৃতীয় তলার প্রসূতি ওয়ার্ডের টয়লেটে। ঘটনার পর হাসপাতালের দ্বিতীয় তলায় শিশু ওয়ার্ডের পাইপ ভেঙে এক নবজাতককে জীবিত উদ্ধার করে তার বাবা নেয়ামত উল্লাহ। এরপর সবাই শিশুটি জীবিত উদ্ধার হওয়ায় তা নিয়ে শুরু করে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ।
কিন্তু সেদিনের মূল ঘটনা থেকে যায় সবার অগোচরে। কিভাবে টয়লেটে ভূমিষ্ট নবজাতকটি পাইপের মধ্যে চলে গেল। ভূমিষ্ট হওয়ার পর কে তার নাভির নাড় কেটে দেয়। এ বিষয়ে ১৪ ও ১৫ মে সরজমিনে অনুসন্ধান করে  বাণিজ্য প্রতিদিন ।
খোঁজ নিয়ে জানাযায়, একটি সন্তান পৃথিবীতে ভূমিষ্ঠ হলে তার নাড় কাটার প্রয়োজন হয়। এ ক্ষেত্রে গর্ভধারিনী মায়ের নরমাল ডেলিভারির সময় সাথে একজন ধাত্রী প্রয়োজন হয়।
দুর্ঘটনাবশত টয়লেটে নবজাতক ভূমিষ্ঠ হয়ে গেলেও তার নাভির নাড়ি ছিড়ে যাওয়া স্বাভাবিক কোন ঘটনা নয়। দুর্ঘটনাকালীন গর্ভপাতে শিশুটি পড়ে গেলেও শিশুটির শরীরের ওজন অনুসারে নাড়ি ছিড়ে যাওয়া সম্ভব নয়। এক্ষেত্রে আরো দুটি দুর্ঘটনা ঘটতে পারতো। প্রথমত নাভির নাড়ি নবজাতকের নাভির গোড়া থেকে ছিড়ে যাবে। দ্বিতীয়ত জরায়ু থেকে নাভির নাড়ি আরো বেড়িয়ে এসে ঝুলে থাকবে। কিন্তু এর কোনটিই ঘটেনি। একজন দক্ষ ধাত্রী বা চিকিৎসক যতটুকু পরিমানের নাভির নাড়ি শিশুর শরীরে রেখে কাটেন ঠিক ততটুকুই ছিল উদ্ধার হওয়া নবজাতকের নাভিতে।
বরিশাল নগরীর আলেকান্দা নূরিয়া স্কুল এলাকায় দীর্ঘ ৩৮ বছর ধরে ধাত্রীর কাজ করা কহিনূর বেগম (মনিরের মা) বলেন, হাসপাতালে ঐদিন যে ঘটনার কথা শুনেছি তা অবাস্তব। কেউ না কেউ ঐ বাচ্চার নাভির নাড় কেটে দিয়েছে। আমার দীর্ঘ বছরের অভিজ্ঞতায় নাড়ি ছিড়ে যাওয়ার এমন ঘটনা শুনিনি।
বাচ্চার নাভি কে কাটলো সে বিষয়ে কিছুই বলতে পারেননা বলে জানান নবজাতকের মা শিল্পী বেগম। তিনি বলেন, ‘ডাক্তার পরীক্ষা করে বলেছিল গর্ভে আমার বাচ্চা উল্টো হয়ে রয়েছে। সিজারিয়ান ছাড়া সন্তান ভূমিষ্ঠ হবে না। নার্সরা আমাকে টয়লেটে যেতে নিষেধ করেছিলেন। কিন্তু কষ্টে সেদিন বেডে পায়খানা করে দেই। তা পরিস্কার করতেই আমি আমার স্বজনসহ হাসপাতালের টয়লেটে গিয়ে টেপের পানি ছেড়ে দুই হাত দিয়ে উপুর হয়ে বসি। পুরো টয়লেট রক্তে ভরে যায়। তখন আমার বাচ্চা পরে যায়’।
নবজাতকের পিতা নেয়ামত উল্লাহ রোববার সন্ধ্যায় বলেন, আমি আমার স্ত্রীকে জিজ্ঞেস করেছি বাচ্চা পড়ে যাওয়ার সময়ে কি অনুভব করেছিল? তার নাড়ি কে কাটলো। আমার স্ত্রী আমাকে বলেছেন, ব্যাথায় কিছুই টের পাননি।
নেয়ামত বলেন, ‘দুপুরে ডাক্তার সিজার করার কথা কইলে আমি ওষুধ কিনতে যাই। ২টার কিছু পর আইসা দেখি টয়‌লে‌টের সাম‌নে ভিড়। তারপর কয়েকজন কইল আমার স্ত্রী পায়খানা করতে গিয়া টয়লেটেই বাচ্চা জন্ম দিছে। সেই বাচ্চা টয়লেটের মধ্যে পইড়া গেছে। এরপর কান্নার শব্দ পাইয়া পাগলের মতো দুই তলার শিশু ওয়ার্ডে যাই। সেইখানের ছাদের নিচের পাইপ ভাইঙ্গা আমার মাইয়াটারে বাইর কইরা ডাক্তারের কাছে নেই।’
নেয়ামত উল্লাহ আরও জানান, তাদের বাড়ি পিরোজপুর জেলার স্বরূপকাঠির গণমান শেখপাড়া বাজার এলাকায়। তিনি পেশায় জেলে ও তার স্ত্রী শিল্পী বেগম গৃহিণী। তাদের আগে একটি চার বছরের মেয়ে আছে। স্ত্রীর দ্বিতীয় সন্তান প্রসবের প্রচণ্ড ব্যথা শুরু হলে ৭ মে শ‌নিবার সকাল ৮টার দিকে তাকে বরিশাল মেডিক্যালে ভর্তি করা হয়।
ওইদিন হাসপাতালের প্রসূতি ওয়ার্ডে কর্তব্যরত আয়া সাফিয়া বানু বলেন, বিকেল ৪ টার দিকে ঐ রোগী টয়লেটে যায়। মিনিট পাঁচেক পর বের হয়ে বলেন টয়লেটের সাথে ওনার বাচ্চা পইড়া গেছে। পরে পানির সাথে বাচ্চা নিচে চলে গেছে। তবে পাইপের মধ্যে বাচ্চার কান্নার শব্দ শুনতে পাওয়া গেছে। পরে বাচ্চার বাবা দ্বিতীয় তলায় গিয়ে পাইপ ভেঙে নবজাতককে উদ্ধার করেছে।
এই ওয়ার্ডের অফিস সহায়ক জেসমিন আক্তার বলেন, ‘আমরা একজনের কাছে শুনি বাথরুমে বাচ্চা পইড়া গেছে। যাইয়া দেখি রোগী বেডে শোয়া। আমাদের এক খালা আছে, ওই খালা প্যানের ভেতরে অনেকখানি হাত ঢুকাই দেছে। প্রায় পুরা হাতই। তাও বাচ্চা পাওয়া যাইতেছে না, খালি কান্না করতাছে। পরে যে বরাবর কান্না শুনছে সেই বরাবর পাইপ ভেঙে বাচ্চাটার বাবাই মূলত ওরে বাইর করছে।’
ঘটনার সময় উপস্থিত হাসপাতালের ওয়ার্ড মাস্টার আব্দুল জলিল জানান, উদ্ধারের পর শিশুটির নাভির সঙ্গে প্রায় দুই ইঞ্চির মতো নাভি যুক্ত ছিল। দ্রুত তাকে পরিচ্ছন্ন করে অক্সিজেন দেয়া হয়েছিলো।
হাসপাতালের গাইনী ওয়ার্ডের বিভাগীয় প্রধান ডাঃ খুরশিদ জাহান বলেন, ওই নারীর গর্ভের সন্তান ছিল অপরিণত। সাধারণত ৩৮ সপ্তাহে প্রসব হয়। কিন্তু তার সন্তান ছিল ৩২ সপ্তাহের। তাছাড়া প্রসবের সময় বাচ্চার নাভির নাড়ি ছিড়ে গেছে বলে মনে হয়েছে। ওদিকে ঘটনার দিন বিকেলে প্রসূতি ওয়ার্ডে দায়িত্বপালনকারী কোন নার্স এ বিষয়ে কথা বলতে রাজি হননি।
বরিশাল শের ই বাংলা মে‌ডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভা‌গের প্রধান এম আর তালুকদার মুজিব বলেন, ‘কিভাবে কি হলো এ বিষয়টি নিয়ে আমরাও অনেক চিন্তিত। আমার চিকিৎসা লাইফে এমন ঘটনা আগে ঘটতে দেখিনি। বিষয়টি নিয়ে তিন সদস্যের তদন্ত কমিটি একাধিকবার বসেছি। তদন্তের সময় বাড়িয়েছি। ঘটনা তদন্তে ইতোমধ্যে সর্বস্তরে কথা বলা হয়েছে। নবজাতকের মা-বাবা, প্রসূতি ওয়ার্ডের অন্যান্য রোগীর স্বজন, নার্স-আয়াদের বক্তব্য নেওয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে সোমবার (১৬ মে) তদন্ত প্রতিবেদন দাখিল করতে পারেন কমিটি।
তিনি আরও বলেন, উদ্ধারের পর শিশুটির নাভির সঙ্গে প্রায় দুই ইঞ্চির মতো আমব্লিক্যাল কর্ড (নাভি রজ্জু) যুক্ত ছিল। যা কেউ কাটা ছাড়া ওভাবে থাকা অসম্ভব প্রায়। এক্ষেত্রে শিশুটি ব্লেডিং হয়েও মারা যেতে পারতো। আবার দুই ঘণ্টা পাইপের মধ্যে বেঁচে থাকার বিষয়টি অলৌকিক দাবি করেন এ চিকিৎসক।
তিনি বলেন, বাচ্চাটি অপরিপক্ক হয়েছিলো। তাছাড়া নির্ধারিত সময়ের আগেই ভেলিভারি হওয়ায় শিশুটির ওজন মাত্র ১৩০০ গ্ৰাম হয়েছে। যেখানে একটি স্বাভাবিক বাচ্চার ওজন হয় প্রায় আড়াই কেজি। জন্মের পর শিশুটিকে বিশেষ সেবা ইউনিটে (স্ক্যানু) চিকিৎসা দেয়া হয়েছিল। এখন বাচ্চা এবং মা দুজনেই পুরো সুস্থ রয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বৃহস্পতিবার তাদের রিলিজ দেয়া হবে।
শের-ই-বাংলা মে‌ডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ এইচ এম সাইফুল ইসলাম বলেন, শিশুটির বেঁচে থাকার বিষয়টি নিয়ে আমরাও বেশ হতভম্ব। তবে কিভাবে কি হয়েছে সেজন্য ঘটনার সাথে সাথে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের তদন্ত প্রতিবেদনের পর বিস্তারিত বলা যাবে।
প্রসঙ্গত, শনিবার (৭ মে) বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের প্রসূতি ওয়ার্ডে এক নারীর সন্তান টয়লেটের ভিতরে সন্তান প্রসব হয়। দুই ঘন্টার চেষ্টার পরে দোতলার পাইপ কেটে জীবন্ত উদ্ধার করা হয় নবজাতককে।
শেয়ার