Top

ব্ল্যাক সোলজার ফ্লাই-খামারী ও পোল্ট্রি মালিকদের নতুন স্বপ্ন

২৬ মে, ২০২২ ৪:৩৮ অপরাহ্ণ
ব্ল্যাক সোলজার ফ্লাই-খামারী ও পোল্ট্রি মালিকদের নতুন স্বপ্ন
গাইবান্ধা প্রতিনিধি :

ব্ল্যাক সোলজার ফ্লাই- নতুন স্বপ্ল দেখিয়েছে গাইবান্ধার সহশ্রাধিক মৎস ও পোল্টি খামারীদের চোখে। স্বল্প খবচে আফ্রিকান এই পোকা চাষ করে এবং খামারে ব্যবহার করছেন গাইবান্ধা সহ দেশের অনেকেই। পোল্টি ও মৎস শিল্পে আধুনিক খাদ্য হিসাবে নতুন সংযোগযোজন হওয়ায় লাভবান হচ্ছে খামারীরা।

প্রাণী সম্পদ বিভাগের মতে গাইবান্ধা জেলায় ১০ শহস্রাধিক হাঁস মুরগি ও মৎস্য খামার রয়েছে। বাজার থেকে চড়া দামে পোল্টি ফিট কিনে হাঁস মুরগি ও মাছের খাবার হিসাবে দীর্ঘদিন থেকে চলে আসছিলো। বাজারে ফিডের মুল্য চড়া হওয়ার কারনে গাইবান্ধায় ডিম ও মুরগির দামও অনেক বেশি হয়েছে।
চলতি বছরের প্রথম দিকে গাইবান্ধার সুন্দরগঞ্জের বামনডাংগার রামধন গ্রামের ইঞ্জিনিয়ার জুলফিকার মামুন। তিনি খামারীদের নতুন স্বপ্ন দেখাতে আসেন
চাকুরী ছেড়ে জন্মস্থানে । ইঞ্জিনিয়ার হিসাবে পরিচিতি পেলেও চাকুরী ছেড়ে নতুন স্বপ্নের বীজ বুনতে আসেন গ্রামের বাড়িতে । তারপর বিদেশী এক বন্ধুর
কাছে পরামর্শ পেয়ে আফ্রিকা থেকে আড়াই লাখ টাকায় সংগ্রহ করেন- ব্ল্যাক সোলজার ফ্লাই’নামের পোকার লার্ভা বা বীজ। এই বীজ ও পোকার লার্ভায় হাঁস মুরগির খামারে ব্যবহারের চিন্তা মাথায় রেখে ইঞ্জিনিয়ার মামুন তার বাড়ির জমিতে গড়ে তোলেন পোকার খামার। অল্প সময়ে তার খামারে এই লার্ভা থেকে তৈরী হয় ব্ল্যাক সোলজার পোকা। শুরু করেন বানিজ্যিক ভিত্তিতে ব্ল্যাক সোলজার পোকার চাষ । আর এই পোকা ব্যবহার করা হয় বিভিন্ন
খামারে। মাছ ও হাঁস মুরগির খামারে পোকা খাবার হিসাবে ব্যবহার শুরু করেন । এতে সাফল্য লাভ করেন ইঞ্জিনিয়ার মামুন। খামারীদের কাছে এই পোকা বা লার্ভা জনপ্রিয় হয়ে ওঠে। খামারীরা তাদের হাঁস মুরগি ও মাছের খামারে খাদ্য হিসাবে ব্যবহার শুরু করেন । এতে তাদের খামারের হাঁস মুরগি ও মাছ স্বল্প সময়ে স্বাস্থ্যবান হয়ে ওঠে। তাই এই পোকা খামারীদের কাছে জনপ্রিয়তা পায়। ইঞ্জিনিয়ার মামুনের ব্ল্যাক সোলজার ফ্লাই-পোকার নাম ছড়িয়ে পড়ে গাইবান্ধা সহ দেশের বিভিন্ন খামারীদের কাছে।

গাইবান্ধা সহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে খামারীরা পোকা অথবা লার্ভা বা বীজ কিনে নিয়ে যাচ্ছেন। জনপ্রিয়তার সাথে সাথে খামারও সম্প্রসারিত হয়েছে ,চাষও বৃদ্ধি পেয়েছে। খামারী হিসাবে সফল ব্যবসায়ী হাজী হাবিবুর রহমান বলেন তিনি এই পোকার লার্ভা কিনে নিয়ে নিজে চাষ করেন । ফলাফলও হয় ভালো তাই তিনি তার খামারে ব্যবহার করছেন এই বস্নাক সোলজার ফ্লাই পোকা। বর্তমানে এই পোকার লার্ভা বা বীজ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩ হাজার ৫ শ টাকায়। অন্তত ৩ শহশ্রাধিক খামারীর কাছে বিক্রি হয় প্রতি মাসে অন্তত ৩ থেকে ৪ লাখ টাকার লার্ভা। প্রতি মাসে এই লার্ভা বিক্রি থেকে তার লাভ আসে অন্তত ৭৫ থেকে ১লাখ টাকা। তারাও অল্প খবচে খামারীদের মৎস চাষে ও হাস মুরগি পালনে সুবিধা হচ্ছে।

সুন্দরগঞ্জের বামনডাংগার বাসিন্দা ইঞ্জিনিয়ার জুলফিকার আল মামুন বলেন ,আমার এই পোকার প্রকল্প দিয়ে যদি খামারের সফলতা আসে ,তাহলে আমারও সফলতা আসবে । আমার এই পোকার খামারের পরিচিতি ছড়িয়ে পড়বে দেশের বিভিন্ন এলাকায়।

গাইবান্ধা সরকারী কলেজের প্রাণী বিদ্যা বিভাগের প্রফেসার নুর সিদ্দিক,বলেন এই পোকা হাঁস মুরগির খামারে ব্যবহার করলে জনপ্রিয় হতে পারে। এই পোকা প্রানীদের খাদ্য হিসাবে ব্যবহার করলে সফলতা আসবে । গাইবান্ধা জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: মো. মাসুদার রহমান সরকার বলেন,বস্নাক সোলজার ফ্লাই এটি একটি আফ্রিকান জাতের পোকা । যদিও এখন হাঁস, মাছ ও মুরগির খাবার হিসাবে ব্যবহার হচ্ছে ঠিকই কিন্তু এটি নিয়ে গবেশনার প্রয়োজন আছে।

 

শেয়ার