Top

মানুষ মানুষের জন্যে, জীবন জীবনের জন্যে

২২ জুন, ২০২২ ১২:০৪ অপরাহ্ণ
মানুষ মানুষের জন্যে, জীবন জীবনের জন্যে
নিজস্ব প্রতিবেদক :

মানুষ মানুষের জন্যে, জীবন জীবনের জন্যে, একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না। ভূপেন হাজারিকার বিখ্যাত এই গানই যেনো এখন সিলেটের বান্তবতা। সংকটে থাকা বানভাসি মানুষের পাশে দাঁড়িয়েছে হাজারো মানুষ। ব্যক্তি, সংগঠন, প্রতিষ্ঠানের উদ্যোগে ব্যাপক ত্রাণ কার্যক্রম চলছে সিলেটে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে সহযোগিতার জন্য ছুটে আসছেন মানুষ। প্রবাসীরাও পাঠাচ্ছেন বিপুল পরিমান টাকা। ছোট করে হলেও দৈনিক বানিজ্য প্রতিদিন এই প্রয়াসে সামিল হয়েছেন।

বন্যার সুযোগে নৌকা ভাড়া কয়েক গুণ বাড়িয়ে দিয়েছেন মাঝিরা। দ্বিগুণ হয়ে গেছে শুকনো খাবারের দাম। বিদ্যুৎ না থাকার সময়ে মোমবাতি বিক্রি হয়েছে কয়েক গুণ বেশি দামে।

নেতিবাচক এসব খবর ইতোমধ্যে জানা হয়ে গেছে। এর বিপরীত চিত্রও আছে সিলেটে। বিপরীতটাই বরং শক্তিশালী।

সংকটে থাকা বানভাসিদের পাশে দাঁড়িয়েছেন অসংখ্য মানষ। ব্যক্তি, সংগঠন, প্রতিষ্ঠানের উদ্যোগে ব্যাপক ত্রাণ কার্যক্রম চলছে সিলেটে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ত্রাণ নিয়ে আসছেন হৃদয়বান মানুষর। প্রবাসীরাও পাঠাচ্ছেন বিপুল পরিমান টাকা।

অনেকে নিজেদের নৌকা দিয়ে আটকে পড়া মানুষদের উদ্ধার করছেন। বন্যার্তদের পারাপার ও ত্রাণসমগ্রী বিতরণে ভাড়া নিচ্ছেন না অনেক মাঝি।

সিলেটের বিভিন্ন হোটেল ও কনভেনশন সেন্টার তাদের রান্নাঘর উন্মুক্ত করে দিয়েছে বানভাসিদের খাবার তৈরির জন্য। বিনা মূল্যে বাবুর্চি দিয়েও সহায়তা করছেন তারা।

আক্রান্ত মানুষজনকে হোটেলে ফ্রি থাকারও সুযোগ করে দিচ্ছেন কেউ কেউ। ত্রাণসামগ্রী বিনা মূল্যে পরিবহনের ঘোষণা আসছে বাস মালিক সমিতির পক্ষ থেকে। এভাবে বিপুলসংখ্যক মানুষ নিজের সর্বোচ্চ সামর্থ্য দিয়ে নেমে পড়েছেন বন্যার্তদের সহায়তায়।

মানুষের প্রতি মানষের এই ভলোবাসাই মনে করিয়ে দেয়ে ভূপেন হাজারিকর বিখ্যাত সেই গানের কথা ‘মানুষ মানুষের জন্যে, জীবন জীবনের জন্যে, একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না।

সরকারের পক্ষ থেকে পর্যাপ্ত ত্রাণ আছে জানানো হলেও দুর্গম এলাকায় মানুষদের কাছে এখনও পৌঁছাতে পারেনি। ফলে বন্যায় প্লাবিত এলাকায় দেখা দিয়েছে তীব্র খাদ্য সংকট। ক্ষুধার্ত এসব মানুষের পাশে এগিয়ে এসেছেন সাধারণ মানুষই।

বন্যার শুরু থেকে পানিবন্দিদের উদ্ধারে তৎপরতা শুরু করেন অনলাইন অ্যাক্টিভিস্ট বিনয় ভদ্র। নিজের নৌকা দিয়ে প্রথমে আটকে পড়া মানুষদের উদ্ধার কার্যক্রম চালান তিনি। এখন বন্ধুদের নিয়ে ত্রাণ কার্যক্রম চালাচ্ছেন ।

বিনয় বলেন, ‘মঙ্গলবার আমরা কোম্পানীগঞ্জের খালিগাঁওয়ে ও নগরের মাছিমপুরে ত্রাণ বিতরণ করেছি। এসব এলাকায় আগে কেউ ত্রাণ নিয়ে আসেনি।’

তিনি বলেন, ‘এমন অনেককে আমরা পেয়েছি যারা আর্থিকভাবে অস্বচ্ছল নন, কিন্তু পানিবন্দি থাকায় তাদের ঘরেও খাবার সংকট দেখা দিয়েছে। তারাও বাধ্য হয়ে ত্রাণ নিচ্ছেন।’

সিলেটের গোয়াইনঘাট উপজেলার সালুটিকর ডিগ্রি কলেজে আশ্রয় নিয়েছেন রাশিদা বেগম। ছয় দিন ধরে আছেন এখানে। এর মধ্যে মাত্র এক দিন কিছু ত্রাণসামগ্রী পেয়েছিলেন জানিয়ে রাশেদা বলেন , এক দিনের সামান্য খাবার দিয়ে ছয় দিন চলে না। তাই এই কয়েক দিন খেয়ে না খেয়ে ছিলেন।

নিজেদের উদ্যোগে বন্যার্তদের মধ্যে ত্রাণ বিতরণ করছেন সিলেটের কয়েক তরুণ। সালুটিকর ডিগ্রি কলেজে আশ্রিতদের খাবার সংকটের খবর পৌঁছে তাদের কাছে। মঙ্গলবার দুপুরে তারা ত্রাণসামগ্রী নিয়ে যান সেখানে। খাবার ছাড়াও জরুরি ওষুধ ও স্যানিটারি ন্যাপকিন বিতরণ করছেন বলে জানান বিনয়।

ত্রাণ বিতরণকারী দলের সদস্য বিমান তালুকদার বলেন, ‘আমরা গত তিন দিন ধরে নিজেরা চাঁদা তুলে সিলেটের বিভিন্ন জায়গায় ত্রাণ বিতরণ করছি। প্রতিদিন ৩০০ মানুষকে রান্না করা খাবার এবং আরও ২০০ মানুষকে শুকনো খাবার প্রদান করছি।’

তিনি বলেন, ‘ত্রাণ বিতরণে বিভিন্ন এলাকায় গিয়ে দেখছি, মানুষ প্রায় অভুক্ত অবস্থায় আছে। বিশেষত দুর্গম এলাকাগুলোতে ত্রাণ পৌঁছাচ্ছে না।’ ঢাকা থেকে ত্রাণ নিয়ে সিলেট আসে একদল তরুণ। সিলেটের গোয়াইনঘাট উপজেলায় দিনভর ত্রাণ বিতরণ করেন তারা। এই দলের সদস্য শিহাব আহমদ বলেন, ‘ফেসবুক ও বিভিন্ন মিডিয়ায় মানুষের দুর্দশার চিত্র দেখে আমরা বন্ধুরা মিলে চাঁদা তুলে এখানে খাবার নিয়ে এসেছি। ১ হাজার মানুষের মাঝে আমরা খাবার বিতরণ করেছি।’ প্রতিদিন এক হাজার মানুষকে খাদ্য সহায়তা দিচ্ছেন সিলেটের নাট্য ও সংস্কৃতিকর্মীদের স্বেচ্ছাসেবী সংগঠন কলের গাড়ি। সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমদ মিশু বলেন, ‘আমরা চিড়া, মুড়ি, গুড়, বিস্কুট, স্যালাইন, ব্রেড, খাবার পানি ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট প্রদান করছি। এ ছাড়া শিশুদের জন্য তরল দুধ দিচ্ছি।‘প্রায় ৫০ জন নাট্য ও সংস্কৃতিকর্মী স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে মানুষের কাছে খাবার পৌঁছে দিচ্ছেন।’

সিলেট নগরের হোটেল ভ্যালি গার্ডেন, পানসী রেস্টুরেন্টসহ বিভিন্ন হোটেল ও রেস্তোরাঁ কর্তৃপক্ষ তাদের রান্নাঘরে বানভাসিদের জন্য বিনা মূল্যে খাবার বিতরণের ব্যবস্থা করে দিয়েছে। খাবার বিতরণ করতে ইচ্ছুক যে কেউ এসব রান্নাঘর ব্যবহার করতে পারছেন। নিজেদের বাবুর্চিও দিচ্ছে হোটেল কর্তৃপক্ষ।

নগরের মুধশহীদ এলাকার হোটেল ফারমিস গার্ডেন কর্তৃপক্ষ বন্যাকবলিত মানুষদের তাদের হোটেলে বিনা ভাড়ায় থাকার সুযোগ করে দিয়েছেন।

প্লাবিত এলাকায় অনেক নৌকাচালকের ভাড়া বাড়িয়ে দেয়ার অভিযোগ যেমন আছে, তেমনই অনেক মাঝি বিনা ভাড়ায়ও পারাপার করছেন মানুষদের।

তেমনই একজন গোয়াইনঘাটের সারিঘাট এলাকার আব্দুল কুদ্দুস। নৌকা চালিয়েই জীবিকা নির্বাহ করেন তিনি। ত্রাণসামগ্রী বিতরণে আসা লোকজনের কাছ থেকে ভাড়া নিচ্ছেন না। যতদিন বন্যা থাকবে ততদিন বিনা ভাড়ায় ত্রাণ বিতরণকারীদের পারাপার করবেন বলেও জানান এ মাঝি।

সিলেটের বন্যাকবলিত এলাকায় খাবার ও বিশুদ্ধ পানির জন্য হাহাকার চলছে। প্রশাসন থেকে পর্যান্ত ত্রাণ রয়েছে জানানো হলেও ভুক্তভোগীরা জনান , তাদের কাছে ত্রাণ পৌঁছেনি। এসব দুর্গত এলাকায় মানুষের সহায়তায় এগিয়ে এসেছেন অসংখ্য মানুষ।

সিলেটের বাইরে থেকেও প্রতিদিন ত্রাণ নিয়ে আসছেন অসংখ্য মানুষ। ব্যারিস্টার সুমনও এই যাত্রায় সামিল হয়েছেন। ব্যক্তি আর বেসরকারি উদ্যোগে দেয়া ত্রাণই এখন পর্যন্ত ভরসা বানভাসি মানুষের।

 

 

 

বিপি/ আইএইচ

 

 

 

 

 

শেয়ার