Top

বৃষ্টিহীন শ্রাবণ,ফসলের মাঠ ফেটে চৌচির

১৭ জুলাই, ২০২২ ৯:২৮ অপরাহ্ণ
বৃষ্টিহীন শ্রাবণ,ফসলের মাঠ ফেটে চৌচির
এম আবুল হোসেন শাহ্, নীলফামারী :

বৃষ্টিহীন আষাঢ়ের শেষে শ্রাবণ এলেও নীলফামারীতে ভারী বৃষ্টির দেখা নাই। শ্রাবণের আকাশে যেন চৈত্রের খরতাপের প্রতিচ্ছবি। রোদের প্রখরতায় থমকে যাচ্ছে জীবনযাত্রা। মাঝে মধ্যে সূর্য্যে মেঘে টাকা পড়লেও গরমের তীব্রতা কমে না, আরো বাড়ে। রোদে গেলে গা জ্বলে। অনাবৃষ্টি প্রচন্ড গরম ও তাপদাহে বিপর্যস্থ নীলফামারীর জনজীবন। এদিকে আষাঢ় শ্রাবণ মাসে আমন ধান রোপণের উপযুক্ত সময়। অথচ নীলফামারীতে ফসলের মাঠ ফেটে চৌচির মারা যাচ্ছে বীজতলা। বৃষ্টির দেখা নাই।

আকাশপানে চেয়ে আছেন কৃষক। মহাবিপাকে পড়ে ঘরে বসে অলস সময় কাটাচ্ছেন। এই বর্ষাকালে সকালে সুর্য্যরে আলো ঝলমল করে উঠতেই গমর শুরু হয়। সারাদিন সন্ধা পর্যন্ত অসহ্য গরম থাকে। সন্ধার পর ভ্যাপসা গরম সারারাত পর্যন্ত থাকায় জনজীবন দূর্বিসহ উয়ে উঠছে। কৃষকেরা ক্ষেতের মাঠে কাজ করতে পারছে না, শহর বন্দরের রিক্সাচালকরা প্রচন্ড রোদের কারণে রিক্সা চালাইতে পারছেনা। জরুরি দরকার ছাড়া মানুষজন ঘর থেকে বের হচ্ছে না। মানুষের কষ্ট হয়ে উঠেছে অসহনীয়। গত দুদিন আগে নীলফামারীতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল ।

আজ রবিবার ৩৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এদিকে বৃষ্টি না হওয়ায় সবচেয়ে বিপাকে পড়ছে কৃষকরা। জমির মাঠে পানি না থাকায় আমন মৌসুমের চাষাবাদ বন্ধ হয়েছে। ধানের জমিতে গরু-ছাগলকে ঘাস খাওয়াচ্ছেন কৃষকরা। নীলফামারী ডোমার উপজেলা কৃষক রবিউল ইসলাম বাণিজ্য প্রতিদিন কে জানান, আমনে ভরা মৌসুমে মাঠে পানি জমে নাই। এ সময় আমন ধান লাগানোর জন্য জমি প্রস্তুত করতে হয়। জমিতে পানি না থাকায় আমরা হালচাষ করতে পারছিনা। নীলফামারী ডিমলা উপজেলার কৃষক আকরাম আলী বলেন, আমন ধানে ক্ষেত প্রস্তুত ও রোপণ সম্পূর্ণ বৃষ্টির পানির ওপর নির্ভরশীল। গত দুই সপ্তাহ ধরে এই ভরা বর্ষা মৌসুমে বৃষ্টির দেখা মেলে নাই। নীলফামারীর জলঢাকা উপজেলার কৃষক সাবু মিয়া বলেন, জমিতে পানি না থাকায় আমন ফসলের মাঠ ফেটে চৌচির হয়ে যাচ্ছে। নীলফামারী কিশোরগঞ্জ উপজেলার কৃষক বাবুনাল চন্দ্র বলেন, সঠিক সময়ে বৃষ্টি না হওয়ায় আমন ধানের চারা (বীজতলা) মারা যাচ্ছে।

নীলফামারী সদর উপজেলার উকিলের মোড়ের রিক্সাওয়ালা শফিক বলেন, আমার পরিবারের ৫জন লোক আমি রিক্সা চালিয়ে পরিবারের চাহিদা মেটাই কিন্তু কয়েদিন ধরে রিক্সা চালাইতে না পাড়ায় খুব কষ্টে পরিবার নিয়ে দিন যাপন করিতেছি। নীলফামারী বড় বাজারের রিক্সাচালক মালেক বাণিজ্য প্রতিদিন কে জানান, প্রচন্ড রোদ ও গরমে রিক্সা চালাইতে না পেরে পরিবার পরিজন নিয়ে কষ্টে দিন অতিবাহিত করছি।

নীলফামারী কৃষি সম্প্রাসারন অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মোঃ আবু বক্কর সিদ্দিক বাণিজ্য প্রতিদিন কে জানান, নীলফামারীতে ১ লক্ষ ১৩ হাজার ১শ হেক্টর আমন চাষের লক্ষমাত্রা ধরা হয়েছে। আষাঢ় মাসে চারা রোপন হয়েছে ৭ হাজার ৬শ ৯০ হেক্টর জমিতে। বৃষ্টি না থাকায় নীলফামারীর কৃষকরা আমণ ধানের চারা রোপন করতে পারছেন না। কিন্তু টানা খরতাপে ক্ষেতের পানি শুকিয়ে গেছে, মাটি ফেটে চৌচির হয়েছে। এভাবে সেচপাম্প দিয়ে পানি দিয়ে আমন চাষাবাদ করা সম্ভব নয়। বৃষ্টির পানি ছাড়া আর কোনো উপায় দেখছি না।

শেয়ার