Top

সোনারায় কাছারির হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক না থাকায় শিক্ষা কার্যক্রম ব্যহত

২৭ জুলাই, ২০২২ ৬:৩০ অপরাহ্ণ
সোনারায় কাছারির হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক না থাকায় শিক্ষা কার্যক্রম ব্যহত
এম আবুল হোসেন শাহ্, নীলফামারী :

নীলফামারী সদর উপজেলার কাছারি হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দীর্ঘ ১০ বছর ধরে প্রধান শিক্ষক না থাকায় শিক্ষা কার্যক্রম ব্যহত হচ্ছে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা বিদ্যালয়ের উন্নয়নমুলক কাজ না করে সরকারি টাকা আত্মসাৎ করছে বলে অভিযোগ উঠছে। শিক্ষার্থীরা ও সহকারি শিক্ষকরা নিয়মিত বিদ্যালয়ে আসার পরেও প্রধান শিক্ষক না থাকায় তারা অলস সময় পার করছেন।

জানা গেছে ১৯৯২ সালে স্থাপিত এই বিদ্যালয়টি ৪ জন শিক্ষকের পদ রয়েছে। সহকারি শিক্ষকরা ১৩১ জন কোমল মতি ছাত্র-ছাত্রীদের মাত্র ৩ জন সহকারি শিক্ষক দিয়ে ক্লাস চলা কঠিন। এর মধ্যে একজন সহকারি শিক্ষিকা মোছা-সাহিদা পারভিন পিটিআই ট্রেনিং করছেন। মাত্র ২ জন শিক্ষিকা দিয়ে ক্লাস করা সম্ভব হচ্ছে না বলে জানান ৫ম শ্রেণির ছাত্রী ফারজানা।

৪র্থ শ্রেণির ছাত্রী বাবলি জানান প্রধান শিক্ষক না থাকায় ২ জন সহকারি শিক্ষিকা ১ম শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের ক্লাস নেওয়ায় হিমশিম খাচ্ছেন। লেখাপাড়া ঠিকমত হচ্ছে না। বিদ্যালয়ের সীমানা প্রচীর না থাকায় বহিরাগতরা বিদ্যালয়ের ভিতরে যাতায়াত করছে। এতে অনাকাঙ্কিত ঘটনা ঘটতে পারে বলে ছাত্র-ছাত্রীদের অভিভাবকরা জানান।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন সহকারি শিক্ষিকা জানান আমরা ২ জন শিক্ষিকা দিয়ে বিদ্যালয়ের পাঠদান করা আমাদের পক্ষে প্রায় অসম্ভব হয়ে পড়ছে। অতি জরুরি ভিত্তিতে প্রধান শিক্ষক দেওয়ার জন্য শিক্ষা অফিসারকে অনুরোধ করছি।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নুরুল ইসলাম শাহ্ জানান, ১৯৯২ সাল থেকে টিনের চালা দিয়ে বিদ্যালয়টির পাঠদান শুরু হয়। ২০১৩সালে জাতীয়করন হলেও আজ পর্যন্ত প্রধান শিক্ষক না থাকায় দিন দিন লেখা পড়ার মান ব্যহত হচ্ছে। ৩য় শ্রেণির ছাত্রী লায়লার অভিভাবক জানান, ১০ বছর ধরে প্রধান শিক্ষক ছাড়াই চলছে কাছারির হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়। তিনি আরও জানান সহকারি শিক্ষক দিয়ে প্রধান শিক্ষকের অফিসের কাজও করা হচ্ছে। এতে বিদ্যালয়ের উন্নয়নের কাজও বাধাগ্রস্থ হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এনামুল হক সরকার বাণিজ্য প্রতিদিন কে জানান, জরুরি ভিত্তিতে বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

শেয়ার