Top

সরবরাহ বেড়েছে ইলিশের, কমেছে দাম

১৬ সেপ্টেম্বর, ২০২২ ৯:০৫ অপরাহ্ণ
সরবরাহ বেড়েছে ইলিশের, কমেছে দাম
নিজস্ব প্রতিবেদক :

দক্ষিণাঞ্চলের বৃহৎ মৎস্য অবতরণ কেন্দ্র চাঁদপুর বড় স্টেশন মাছ ঘাটে বেড়েছে ইলিশের সরবরাহ। প্রতিদিন ঘাটে আসছে দুই থেকে তিন হাজার মণ ইলিশ। আর তাতেই কমেছে ইলিশের দাম।

ইলিশের দাম ভরা মৌসুমেও চড়া থাকে। স্বল্প আয়ের মানুষের নাগালের বাইরেই থাকে এ মাছ। তবে মৌসুমের মাঝামাঝি এসে ইলিশের দাম বেশ কমেছে রাজধানীর বাজারে। শুক্রবার কেজিতে ২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত কমে বিক্রি হয়েছে ইলিশ।

কারওয়ান বাজার ঘুরে জানা গেছে, ৯০০ গ্রাম থেকে এক কেজি ওজনের ইলিশের দাম কমেছে ৩০০ থেকে ৪০০ টাকা। এই ওজনের ইলিশের কেজি বিক্রি হয়েছে ১ হাজার থেকে ১ হাজার ১০০ টাকায়। অথচ কয়েক দিন আগেও এর দর ছিল দেড় হাজার টাকার কাছাকাছি।

এর চেয়ে ছোট ইলিশের দাম বেশি কমেছে। ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশের কেজিতে ২০০ টাকার মতো কমেছে। প্রতি কেজি বিক্রি হয়েছে ৭৫০ থেকে ৯৫০ টাকার মধ্যে। ছোট ছোট ইলিশ বিক্রি হয়েছে ৫০০ থেকে ৫৫০ টাকায়।

বিক্রেতা জুবায়ের বলেন, ‘এই সাইজের ইলিশের দাম কেজিতে ৩০০-৪০০ টাকার মতো কমে গেছে। ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৩০০ টাকা কেজি বিক্রি হইছে। এখন ১ হাজার টাকা।’

একজন ক্রেতা বলেন, ‘ইলিশের দাম কিছুটা কমেছে মনে হচ্ছে। এ জন্য দুটো ইলিশ নিলাম। এখন তো প্রচুর মাছ ওঠার খবর পাওয়া যাচ্ছে। শুনেছি চাঁদপুরের ওইদিকে ব্যাপক ইলিশ ধরা পড়ছে। তবে সেই হারে কিন্তু দাম কমছে না।’

জানা গেছে, দক্ষিণাঞ্চলের বৃহৎ মৎস্য অবতরণ কেন্দ্র চাঁদপুর বড় স্টেশন মাছ ঘাটে বেড়েছে ইলিশের সরবরাহ। প্রতিদিন ঘাটে আসছে দুই থেকে তিন হাজার মণ ইলিশ। আর তাতেই কমেছে ইলিশের দাম।

আড়তদাররা জানিয়েছেন, ঘাটে ইলিশের সরবরাহ এমন থাকলে নদীতে অভয়াশ্রম শুরুর আগে দাম আরও কিছুটা কমতে পারে।

তবে দরিদ্র মানুষের কাছে ইলিশ এখনও অধরাই রয়ে গেছে। ইলিশের দাম কমা নিয়ে আলাপ করলে এক রিকশাচালক বলেন, ‘ইলিশ মাছের বাজারেই তো যাইতে ভয় লাগে। যে দাম! দাম কমলেও ৫০০ টাকার নিচে তো আর নামেনি। তা না হলে কীভাবে কিনব?’

সামুদ্রিক ইলিশ বর্ষা মৌসুমে ডিম দেয়ার সময় ঝাঁকে ঝাঁকে নদীতে আসে। এ সময় এরা প্রায় ১ হাজার ২০০ কিলোমিটার পথ সাঁতার কেটে আসে।

বাংলাদেশের মেঘনা, পদ্মা ও যমুনা, ব্রহ্মপুত্রসহ অনেক নদ-নদীতে এরা ডিম পাড়ে। এ ছাড়া ভারতের রূপনারায়ণ ও গঙ্গা নদীতেও ইলিশ আসে।

পুষ্টিবিজ্ঞানের তথ্যমতে, ইলিশ বলবর্ধক, বাতনাশকসহ আরও নানা গুণের অধিকারী।

গবেষণায় দেখা গেছে, ইলিশে আছে উচ্চমাত্রার প্রোটিন। এতে আছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, যা রক্তের কোলেস্টেরল ও ইনসুলিনের মাত্রা কমিয়ে দেয়।

শেয়ার