Top

ভিশন ২০৪১ এর লক্ষ্যে এফবিসিসিআইয়ে পিপিপি এর সেমিনার অনুষ্ঠিত

২৯ অক্টোবর, ২০২২ ৬:১০ অপরাহ্ণ
ভিশন ২০৪১ এর লক্ষ্যে এফবিসিসিআইয়ে পিপিপি এর সেমিনার অনুষ্ঠিত
ইকবাল আজাদ :

উন্নত বাংলাদেশের লক্ষ্যমাত্রা অর্জনে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) এর গুরুত্ব অনুধাবন করে ‘দ্যা রোল অব পিপিপি ইন এচিভিং ২০৪১’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ ২৯ অক্টোবর সকাল ১১ টায় মতিঝিলের এফবিসিসিআইয়ের অডিটোরিয়ামে এই সেমিনার অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) বর্তমান প্রেসিডেন্ট মোঃ জসিম উদ্দিন

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ও পাবলিক প্রাইভেট পার্টনারশিপ কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইব্রাহিম।

দেশের উন্নতির লক্ষ্যে সরকারের সাথে গত কয়েক বছর ধরে একত্রে কাজ করে যাচ্ছে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ। ইতোমধ্যে মোট ৭৮টি প্রকল্প হাতে নিয়েছে পিপিপি। তন্মধ্যে চট্টগ্রামের হেলথ সেন্টারের কাজ সম্পন্ন হয়েছে। তাছাড়া ৭-৮টি কাজ বর্তমানে চলমান রয়েছে। যা অতি শীঘ্রই সম্পন্ন হবে বলে আশা করছে কর্তৃপক্ষ। তাছাড়া বাকি কাজগুলো পর্যায়ক্রমে সম্পন্ন হবে বলে আশ্বাস পিপিপির।

সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে সরকারের উপদেষ্টা জনাব সালমান ফজলুর রহমান বলেন, বেসরকারি খাতের উদ্ভাবন বঙ্গবন্ধুর আমল থেকে চলে আসছে। তার জ্বলন্ত উদাহরণ বারডেম হাসপাতাল।তাছাড়া আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে দেশে প্রথম বেসরকারি এয়ারলাইনস, বেসরকারি পাওয়ার স্টেশন, বেসরকারি টেলিভিশন চালু করেন। আমরা পর্যাপ্ত রিসোর্স এবং ফাইন্যান্স নিশ্চিত করে পিপিপি খাতকে আরও বিস্তৃত করতে চাই।

তিনি আরও বলেন, দেশের ৫৪ শতাংশ প্রজেক্টে পাবলিক প্রাইভেট পার্টনারশিপকে কাজ করার সুযোগ করে দিয়েছে সরকার। প্রয়োজনে নতুন আইন প্রনয়ণ করে আরও সুযোগ দেওয়া হবে। দেশের উন্নতিতে পিপিপি সেক্টর ভবিষ্যতে অনেক বড় ভূমিকা রাখবে।

তাছাড়া সেমিনারের সভাপতি জসিম উদ্দিন বলেন, ২০৪১ সালের লক্ষ্যমাত্রায় পৌঁছাতে হলে আমাদের আরও তিনশ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে হবে। সরকারের এই গোল নিশ্চিতে এবং আর্থিক অপচয় রোধে পিপিপি সবচেয়ে বড় ভূমিকা পালন করতে পারে। তবে এজন্য সরকারি এবং বেসরকারি আস্থাহীনতার প্রতিবন্ধকতা দূর করতে হবে।

সেমিনারের আমন্ত্রিত অতিথি ছাড়াও বিশ্বব্যাংক প্রতিনিধি, বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, সরকারি কর্মকর্তা এবং বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকতারা উপস্থিত ছিলেন।

শেয়ার