Top

ধানমন্ডিতে এসএসসি আটানব্বই ব্যাচের উদ্যোক্তা মেলা আয়োজিত

৩০ অক্টোবর, ২০২২ ১১:৫০ পূর্বাহ্ণ
ধানমন্ডিতে এসএসসি আটানব্বই ব্যাচের উদ্যোক্তা মেলা আয়োজিত
ইকবাল আজাদ :

ধানমন্ডি সাতাশের উইমেনস ভলেন্টিয়ারি এসোসিয়েশনে চলমান দুই দিনব্যাপী উদ্যোক্তা মেলা শেষ দিনে বেশ জমে উঠেছে। এসএসসি ব্যাচ-৯৮ এর উদ্যোগে এই মেলাটি আয়োজন করা হয়। গত ২৮ অক্টোবরে শুরু হওয়া মেলাতে শেষ দিনে গ্রাহকদের বেশ উপস্থিতি লক্ষ্য করা গেছে। গ্রাহকদের অধিকাংশই ‘আটানব্বই’ ব্যাচের শিক্ষার্থী এবং তাদের পরিবারের সদস্য। মেলাটি শুক্রবার সকাল দশটায় শুরু হয়ে শনিবার রাত আটটায় সমাপ্তি টেনেছে।

সাবেক শিক্ষার্থীদের স্পন্সরে পরিচালিত এই মেলায় ৩৬ জন উদ্যোক্তার মোট ৪০টি স্টল ছিলো। এদের অধিকাংশ স্টলেই নারী উদ্যোক্তার হার লক্ষণীয় ছিলো। তাছাড়া স্টলের অধিকাংশ দোকান-ই পোশাক সম্পর্কিত। কেউ পাঞ্জাবি, কেউ শাড়ি, কেউ মেয়েদের বিভিন্ন ধরনের পোশাক বিক্রি করেছেন। মেলায় জামা-কাপড়ের পাশাপাশি প্রসাধনী, খাবার, পিঠাঘর, কাঠঘর, ভ্রমণ বন্ধু, স্টেশনারি এবং বিভিন্ন প্রযুক্তি আইটেমের দোকান ছিলো। মেলায় স্টল দেওয়া উদ্যোক্তাদের প্রত্যেকেই এসএসসি ৯৮ ব্যাচের শিক্ষার্থী।

সরেজমিনে ঘুরে দেখা যায়, মেলায় জামা-কাপড়ের দোকানেই ক্রেতাদের বেশ ভিড় ছিলো। ব্যাচমেট বন্ধুরা দর কষাকষি করে পোশাক ক্রয় করছেন। তাছাড়া ‘পিউর’ নামে এক স্টলে স্টেশনারি আইটেমের বেশ চাহিদা ছিলো। অভিভাবকদের পাশাপাশি তাদের বাচ্চারাও সেখান থেকে বিভিন্ন স্টেশনারি, শোপিস আইটেম কেনার আগ্রহ দেখিয়েছেন। কেউ কেউ আবার খাবার দোকানের নতুন খাবারে ঢুঁ মারছেন।

পিঠার দোকানের এক বিক্রেতার সাথে কথা বলে জানা যায়, নতুন আইটেমের পিঠার প্রতি ক্রেতাদের চাহিদা বেশি। তাছাড়া তারা পিঠার মান নিয়ে আপোষ করছেন না বলেও জানিয়েছেন। নিজ হাতে করা পিঠা বন্ধুদের কাছে বিক্রি করার অনুভূতি ভিন্ন রকম বলে জানিয়েছেন এক পিঠা বিক্রেতা।

উদ্যোক্তা মেলায় বন্ধুদের ছাড় দিয়েছেন কিছু স্টলের বিক্রেতারা। শাড়ি বিক্রেতা এক উদ্যোক্তা জানান, মেলায় আসা অনেকেই আমার চলার সাথী। বাকিরা সবাই আমার সহপাঠী। আমরা বন্ধুদের কথা চিন্তা করে এবং নিজেদের পেজ প্রমোশনের জন্য প্রতিটি প্রোডাক্টে আমরা ২০০ টাকা ছাড় দিচ্ছি। সেক্ষেত্রে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করতে হবে। গ্রুপে বন্ধুদের জয়েনিং এর মূল উদ্দেশ্য বিক্রি নয় বরং আমাদের যোগাযোগের বিস্তৃতি বৃদ্ধি করা।

পোশাক, খাবার দোকানের পাশাপাশি মেলায় বসেছে ‘ভ্রমণ বন্ধু’ নামে ট্যুর এজেন্সির স্টল। মেলায় তারা বন্ধুদের জন্য নতুন ‘ভ্রমণ বন্ধু ৯৮’ নামে নতুন প্যাকেজ চালু করেছেন। এতে করে যেকোনো বন্ধু মাত্র ৯৮ টাকা খরচে কক্সবাজার ভ্রমণের জন্য প্রি-বুকিং করে রাখতে পারবে। স্টলের মালিকের সাথে কথা বলে জানা যায়, তারা ৯৮ ব্যাচের বন্ধুদের জন্য এই প্যাকেজে বিশেষ ডিসকাউন্ট দিবেন। তবে ডিসকাউন্টের অঙ্কটা আপাতত চমক হিসেবে রাখছেন ট্যুর এজেন্সি।

মেলায় আলাদা করে দৃষ্টি আকর্ষণ করেছে একটি দোকানের নাম। নোয়াখালীর সাবেক শিক্ষার্থীর এই স্টলের নাম ‘ইয়ানতুন লইয়া যান।’ এখানে গ্রোসারি আইটেম এবং কাঁধ ব্যাগ বিক্রি করা হচ্ছিলো। তিনি জানান, নিজেদের আঞ্চলিক ভাষাকে তুলে ধরতে স্টলের এই নাম ব্যবহার করা হয়েছে। এই নামের অর্থ হলো, এখান থেকে নিয়ে যান। মেলায় বিক্রির অবস্থা সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি আরও বলেন, মেলায় আশানুরূপ সাড়া পাইনি। তবে নিজেদের ব্যাচের সবাইকে একসাথে পেয়ে আড্ডা দিচ্ছি। এটা বেশ উপভোগ্য।

উদ্যোক্তা মেলা নাম হলেও মূলত এটাকে একটা মেলবন্ধনের সূত্র হিসেবে দেখছেন সাবেক শিক্ষার্থীবৃন্দ। মেলার নামে এই আয়োজন হলেও সবাই একসাথে একত্রিত হতে পেরেছেন। একত্রে খোশগল্পে মগ্ন হতে পারছেন। এছাড়া বন্ধুদের যোগাযোগের নেটওয়ার্ক বাড়ছে। অনেককে নতুন করে চেনা হচ্ছে। প্রত্যেক বন্ধু আলাদা পেশায় যুক্ত হওয়ায় কোন প্রয়োজনে বন্ধুদের পাশে পাওয়া যায় বলে জানান তারা। প্রথমবার চালু হওয়া মেলবন্ধনের এই উদ্যোক্তা মেলা তারা প্রতি বছর প্রত্যাশা করেন।

শেয়ার