Top
সর্বশেষ

শ্রীপুরের মাওনা চৌরাস্তা আদিকাল থেকে চলছে শ্রম বিক্রির হাট

০২ নভেম্বর, ২০২২ ৬:২২ অপরাহ্ণ
শ্রীপুরের মাওনা চৌরাস্তা আদিকাল থেকে চলছে শ্রম বিক্রির হাট
শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি :

গাজীপুরের শ্রীপুরে মাওনা চৌরাস্তায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ের পাশে ফ্লাইওভারের নিচে শ্রম বিক্রির হাটে শ্রমিকের সংখ্যা বেড়েছে, পুরুষ শ্রমিকের পাশাপাশি মহিলা শ্রমিকও রয়েছে। এখানে প্রায় ২৫ বছর ধরে চলছে শ্রম বেচা-কেনা।

বুধবার (২ নভেম্বর) সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার মাওনা চৌরাস্তায় ঢাকা ময়মনসিংহ মহাসড়ক ফ্লাইওভারের নিচে বেশকিছু শ্রমজীবী মানুষের ভিড়।

তারা বিভিন্ন এলাকা থেকে কাজের সন্ধানে আসা অভাবী মানুষ। এখানে প্রতিনিয়ত ভোর৭টা থেকে বেলা ১১টা পর্যন্ত শ্রমজীবী মানুষের হাট বসে। তারা হাটে আসে বিক্রি হতে। আবার আরেক শ্রেণীর মানুষ আসে তাদের কিনতে। চলতে থাকে অন্যান্য পণ্যের মতো দর কষাকষি। একবার বাড়ে, আরেকবার কমে। এক পর্যায়ে বিভিন্ন পণ্যের মতোই বিক্রি হয় তারা। এখানকার স্থানীয়রা তাদের বলে দিনমজুর, আবার কেউ বলে কামলা।

হাটের দিন ৮০ বছরের বৃদ্ধ থেকে শুরু করে বিভিন্ন বয়সের শ্রমজীবী মানুষ তাদের এলাকায় কোনো কাজ না থাকায় দলে দলে ছুটে আসেন উপজেলার মাওনা চৌরাস্তা ময়মনসিংহ মহাসড়কের পাশে ফ্লাইওভারের নিচে মানুষ বিক্রির হাটে। উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আসা ক্রেতারা কাজের জন্য শ্রমজীবীদের এখান থেকে কিনে নিয়ে যায়। এখানে প্রতিদিন এই শ্রমজীবী মানুষের হাট। রাজমিস্ত্রির কাজসহ শীতকালীন সবজি চাষ ও ইরি-বোরো রোপা মৌসুম শুরু হলেই এখানে শ্রমিক ও ক্রেতাদের ভিড় জমে ওঠে।

এবারও তার ব্যতিক্রম ঘটেনি। বর্তমানে মাওনা চৌরাস্তার ফ্লাইওভারের নিচে মানুষ বিক্রির হাট নামে পরিচিত। অভাবী মানুষ শ্রম বিক্রি করতে এ হাটে জড়ো হন। প্রায় ২৫ বছর ধরে এখানে ভিড় করছেন কাজের সন্ধানে আসা মৌসুমী শ্রমিকরা।

জমি চাষ, ধান রোপণসহ নানা কাজে শ্রমিকদের দরদাম করে নির্দিষ্ট সময়ের জন্য কাজ করতে শর্তসাপেক্ষে কিনে নেন জমির মালিক ক্রেতা-গৃহস্থরা। কাজের সন্ধানে এখানে কিশোরগঞ্জ, হোসেনপুর, ময়মনসিংহ ,ফুলবাড়িয়া ,ভালুকা ত্রিশাল, জামালপুর, বাঁশবাড়িয়াসহ বিভিন্ন অঞ্চল থেকে অভাবী মানুষ ছুটে আসেন এ হাটে। দাঁড়িয়ে থাকেন ক্রেতার আশায়।

সারাবছরই এ হাটে চলে শ্রম বিকিকিনি। তবে ধানকাটা, ইরি-বোরো রোপা মৌসুমের সময় বেচাকেনার ধুম পড়ে যায়। ৪, ৮ ও ১০ জনের গ্রুপে ভাগ হয়ে দল বেঁধে জড়ো হন শ্রমিকরা পাশাপাশি থাকছেন মহিলা শ্রমিকরাও। দরকষাকষি হয় সবকিছু ঠিকঠাক হলে ক্রেতার সঙ্গে তারা চলে যান। বাজারে ক্রেতার সংখ্যা বাড়লে শ্রমের দাম বেড়ে যায়।

কথা হয় কাজের সন্ধানে আসা ত্রিশাল মহিলা শ্রমিক আনু, বেগম ফুলবাড়িয়া শেফালী আক্তার, হোসেনপুর জসিম সহ বেশ কয়েকজন শ্রমিকের সঙ্গে। তারা এসেছেন পেটের দায়ে নিজেদের শ্রম বিক্রিতে।

শ্রমিকরা জানান, এলাকায় কাজকর্ম নেই, অনাহারে-অর্ধাহারে দিন কাটাতে হয় পরিবার-পরিজন নিয়ে। ক্ষুধার তাড়নায় প্রিয় গ্রাম, পরিবার-পরিজন ছেড়ে অন্য জায়গায় কাজ খুঁজতে হয়।

থাকতে হয় ক্রেতার বাড়িতে। গৃহস্থ বাড়িতে তিনবেলা খাবার জোটে। প্রতিদিন ৫০০ টাকা করে পারিশ্রমিক জোটে।

ফুলবাড়িয়ার মানুষ হাবেল। কয়েক বছর হলো তিনি আসেন এ হাটে। ধান কাটার মৌসুম শেষে বাড়ি ফেরেন। প্রতি মৌসুমে ১৫ থেকে ২০ হাজার টাকা বাড়িতে পাঠাতে পারেন। কাদেরসহ আরও কয়েকজন জানান, গতকাল এখানে এসেছেন। সঙ্গে আরও ১০ জন।

কোনোমতে যাতায়াত খরচ জোগাড় করে এসেছেন তারা। মাওনা চৌরাস্তা ফ্লাইওভারের নিচে আশ্রয় নিয়েছেন। মুড়ি-চিড়া খেয়ে কোনো মতে বেঁচে আছেন। সকাল এখানে হাট বসবে। এসএসসি পাস কাজলের সঙ্গে কথা হয়। ১০ দিন আগে হাটের দিন এসেছিলেন জামাল সহ ৫ জন। প্রথমদিনেই মাওনা উত্তরপাড়া এক লোক তাদের কিনে নেন। প্রতিদিন ৫০০ টাকাসহ তিনবেলা খাবার পাচ্ছেন তারা। তবে খাটতে হয় সকাল থেকে রাত পর্যন্ত।

বিভিন্ন এলাকা থেকে আসা ক্রেতাদের সঙ্গেও কথা হয়। উপজেলার বারোতোপার বাজার থেকে থেকে আসা ক্রেতা আয়নাল জানান, এলাকায় কাজের লোক পাওয়া যায় না। প্রতি মৌসুমে সে এ হাট থেকে চাহিদা মতো শ্রমিক নিয়ে কাজ করান। এভাবেই উপজেলার মাওনা চৌরাস্তা ঢাকা ময়মনসিংহ মহাসড়কের ফ্লাইওভারের নিচে এখন শ্রম বিক্রির জমজমাট হাট হয়ে উঠেছে।

শেয়ার