Top

শ্রীপুরে শীতের শুরুতে খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা

০৯ ডিসেম্বর, ২০২২ ২:৫১ অপরাহ্ণ
শ্রীপুরে শীতের শুরুতে খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা
মোঃ উজ্জল মিয়া, শ্রীপুর (গাজীপুর) :

গাজীপুরের শ্রীপুরে শীতের শুরুতে শিশির ভেজা শীতের সকালে খেজুরের রস সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন গাছিরা । সরেজমিনে উপজেলার এড: জাকির হোসেন খান মামুনের বাড়িতে গিয়ে কথা হয় খেজুরের রস সংগ্রহ করতে আশা গাছি রাজশাহী জেলার বাঘা থানার মুর্শিদপুর গ্রামের আসাদুল ইসলাম(৫০) ও একই গ্রামের রফিকুলের (৪০) সাথে ।

তারা জানান, বংশ পরিক্রমায় ছোটবেলা থেকেই তারা দেশের বিভিন্ন স্থানে গিয়ে রস সংগ্রহের কাজ করে থাকেন।এ বছরে প্রথম শ্রীপুরে রস সংগ্রহে এসেছেন ।

গাছে রস সংগ্রহের আগে প্রথমে গাছ পরিস্কার করতে হয়।এ বছরে ৬০ টি গাছ থেকে রস সংগ্রহের জন্য গাছ পরিস্কার করেছেন । পরে বিশেষ কায়দায় অল্প কেটে সাদা অংশ থেকে ছোট-বড় মাটির কলসি বেঁধে রস সংগ্রহ করা হয়। প্রতিদিন বিকেলে গাছে কলসি বাঁধেন। কলসি বাঁধার সময় রসে বাদুর ও বিষাক্ত পোকা-মাকড় থেকে নিরাপদে রাখতে বিশেষ নেট দিয়ে ডেকে রাখা হয়। সকালে গাছ থেকে রস সংগ্রহ করা হয়।

থাকার জন্য তারা গাছ থেকে কাটা খেজুর পাতা দিয়ে থাকার জন্য তৈরী করেছেন ছোট ঘর। কাজ শেষে ছোট ঘরে থাকেন । এখানেই চলে তাদের রান্নাবান্না। কাজ শেষে বিশ্রাম গ্রহন করেন। ছোট ঘরের পাশে তৈরী করেছেন রস থেকে গুড় তৈরীর জন্য বড় চুলা ।

গাছ থেকে গত এক সপ্তাহ ধরে রস সংগ্রহ শুরু করেছেন। এখনো পুরোদমে রস সংগ্রহ শুরু হয়নি। পুরোদমে রস সংগ্রহ করতে আরো সাত থেকে দশ দিন সময় লাগতে পারে। প্রথমে দুইদিনে সংগ্রহ করা রস দিয়ে রশি তৈরী করেছেন । পরে স্থানীয় বাজারে কাচা রসের চাহিদা বেশী থাকায় স্থানীয় বাজারে ৪০ টাকা কেজি দরে বিক্রি করছেন। তৈরী করা খাঁটি খেজুরের রসের তৈরী রশি ২০০ টাকা দরে বিক্রি করছেন। পুরোদমে সংগ্রহ শুরু হলে পাটালি তৈরী করবেন। খাঁটি খেজুরের রসের তৈরী পাটালি স্থানীয় বাজারে ৩০০ টাকা কেজি দরে বিক্রি করতে পারবেন ।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ এস এম মুয়িদুল হাসান জানান, খেজুর গাছ প্রায় বিলুপ্তির পথে। গাছিদের খেজুর গাছ কাটার কাজটি শিল্প আর দক্ষতায় ভরা । বর্তমানে বাজারে খেজুরের রসের চহিদা বেশী ।

শেয়ার