Top

নড়াইল মুক্ত দিবস আজ

১০ ডিসেম্বর, ২০২২ ৪:২৮ অপরাহ্ণ
নড়াইল মুক্ত দিবস আজ
নড়াইল প্রতিনিধি :

আজ নড়াইল মুক্ত দিবস। আজ (শনিবার, ১০ ডিসেম্বর) বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে মুক্ত দিবস পালন করা হয়েছে। ১৯৭১ সালের ১০ ডিসেম্বর এ দিনেই মুক্তিযোদ্ধারা বুকের তাজা রক্তদিয়ে পাকিস্তানি হানাদার বাহিনীকে সম্মুখ যুদ্ধে পরাজিত করে নড়াইলকে মুক্ত করে।

দিবসটি উপলক্ষে নড়াইল জেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে রুপগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের গণকবর, জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে ভবন, পুরাতন বাসটার্মিনালে বঙ্গবন্ধুর ম্যুরাল, জেলা জজ আদালত সংলগ্ন বদ্ধ ভূমি ও জেলা শিল্পকলা একাডেমী চত্বরে শহীদ স্মৃতি স্তম্ভে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নীরাবতা পালন, দোয়া ও মোনাজাত, বর্নাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ দিবস পালন উপলক্ষে বিশেষ আলোচনা সভা, মুক্তিযুদ্ধের ঘটনা নিয়ে নাটক, কবিতা আবৃতিসহ নড়াইল এনভায়রনমেন্টাল থিয়েটার ও জারি গানের আসর অনুষ্ঠিত হবে। এ দিবসটি আমাদের জন্য অর্থাৎ নড়াইলবাসীর জন্য একটি ঐত্যিহাসিক দিন। এ দিবসে জেলা প্রশাসকের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচীর আয়োজন করা হয়েছে এছাড়াও নড়াইলে বিভিন্ন সরকারি-বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান, নড়াইলের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও বিভিন্ন কর্মসূচীর আয়োজন করা হয়েছে।

১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে দশ লাখ মানুষের বিশাল জনসভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণে স্বাধীনতার যে আহ্বান ছিল, নড়াইলের মুক্তি পাগল জনতা তা থেকে পিছপা হয়নি। নড়াইল ছিল মুক্তিযুদ্ধে ৮নং সেক্টরের অধীন রণ কৌশলগত এলাকা। প্রথম দিকে ওসমান চৌধুরী এবং পরবর্তীতে মেজর মঞ্জুর নেতৃত্ব দেন এ সেক্টরের। এ সময় অস্ত্রাগারের তালা ভেঙে অস্ত্র সংগ্রহের মধ্য দিয়ে প্রতিরোধ সংগ্রামের সূচনা করে নড়াইলের মুক্তি পাগল জনতা। পরে তারা ভারত গিয়ে সামরিক প্রশিক্ষণ নিয়ে ফিরে হানাদারদের বিরুদ্ধে রক্তক্ষয়ী যুদ্ধে অবতীর্ণ হন।

মুক্তিযুদ্ধে লোহাগড়া মুক্ত হয় ৭ ডিসেম্বর। নড়াইল শহরের পাশ দিয়ে বয়ে চলা চিত্রা নদীর পূর্ব তীর থেকে ৯ ডিসেম্বর মুক্তি যোদ্ধাদের সম্মিলিত চূড়ান্ত আক্রমণ পরিচালিত হয় নড়াইল শহর মুক্ত করতে। বর্তমান পানি উন্নয়ন বোর্ড কার্যালয়ে অবস্থিত নড়াইলে পাক হানাদারদের সর্বশেষ ঘাটি দখলের মধ্যদিয়ে ১০ ডিসেম্বর সম্পূর্ণভাবে শত্রু মুক্ত হয় নড়াইল। মুক্তিযুদ্ধে নড়াইলের পাঁচজন খেতাব প্রাপ্ত হন। তারা হলেন- বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ, বীর উত্তম মুজিবুর রহমান, বীর বিক্রম আফজাল হোসেন, বীর প্রতীক খোরশেদ আলম, ও বীর প্রতীক মতিয়ার রহমান। ১৯৭১ সালে ১৪ ডিসেম্বর ৮নং সেক্টরের অধীন নড়াইলে আসেন মেজর মঞ্জু। পরে মুক্তি পাগল হাজারও জনতার উপস্থিতিতে ডাকবাংলো প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়।

এসব কর্মসূচিতে জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার মোছাঃ সাদিরা খাতুন, পৌর মেয়র আঞ্জুমান আরা, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এস এম গোলাম কবীর, সাবেক সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এস এস বাকী অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ ফকরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) শাশ্বতী শীল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জুবায়ের হোসেন চৌধূরী, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রিয়াজুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার এস এম কামরুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ দোলন মিয়া, সদর উবজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলামসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ উপস্থিত ছিলেন।

শেয়ার