Top

‘এক ওয়াক্ত নামাজ পড়লেই একটি চকলেট’

২২ জানুয়ারি, ২০২৩ ৩:১৪ অপরাহ্ণ
‘এক ওয়াক্ত নামাজ পড়লেই একটি চকলেট’
কুমিল্লা (উত্তর) প্রতিনিধি: :

মসজিদে এসে এক ওয়াক্ত নামাজ জামায়াতে পড়লেই একটি চকলেট পাচ্ছে শিশুরা। শিশুকিশোরদের মোবাইলের আসক্তিসহ নানা অপরাধমূলক কাজ থেকে দূরে রাখতে এমন অভিনব কার্যক্রম শুরু করেছে ‘কাদিয়ারভাঙ্গা প্রধানগোষ্ঠী আল-আকসা মসজিদ’ কমিটি।

কুমিল্লার দাউদকান্দি উপজেলার বিটেশ্বর ইউনিয়নের কাদিয়ারভাঙ্গা গ্রামে অবস্থিত ‘প্রধানগোষ্ঠী আল-আকসা মসজিদ’ ওই সমাজের শিশু-কিশোরদের মসজিদমুখী করা, ধর্ম সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন ও আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতেই এমন অভিনব পদ্ধতি শুরু করেছে বলে জানাগেছে। এতে সফলতাও আসছে বলে জানান ওই মসজিদ কমিটি।

কাদিয়ারভাঙ্গা সামিত-সাফাত স্পোর্টিং ক্লাবের সভাপতি তরুণ উদ্যোক্তা মো. শান্ত প্রধান বলেন, আমাদের শিশুকিশোরদের মসজিদমুখী করতে এই চকলেট পদ্ধতি চালু করছি। এতে শিশুরা মসজিদে আসছে। তাদেরকে খেলাধুলা করার জন্য নির্ধারিত সময় দিয়েছি এবং আযান হলেই মসজিদে যাওয়ার নির্দেশ দেয়া আছে।

কাদিয়ারভাঙ্গা প্রধানগোষ্ঠী আল-আকসা মসজিদের ঈমাম মাওলানা হাফেজ সাইফুল ইসলাম বলেন, নামাজ পড়লেই চকলেট দেয়া হচ্ছে। এইটা শুরুর পর থেকে মসজিদে শিশুদের আগমন বাঁড়ছে। এভাবে আসতে থাকলে একদিন ওরা আর চকলেটের জন্য আসবে না।

প্রকৃত মুসুল্লীতে পরিণত হবো। আদব শিখবে। এটা ভালো উদ্যোগ। মসজিদ কমিটি সেক্রেটারী সাংবাদিক মো. শরীফুল ইসলাম বলেন, বর্তমানে সমাজের তরুণরা দিনদিন অবাধ্য হয়ে যাচ্ছে। পরিবারের কথা শুনছেনা। দিনদিন সামাজিক অবক্ষয় বেড়েই চলছে। শিশু-কিশোররা ধর্মীয় শিক্ষা থেকে দূরে সরে যাচ্ছে। আমাদের শিশুকিশোর ও তরুণদের বিপদগামিতা থেকে ফিরাতে, মাদক মুক্ত সুন্দর আদর্শ সমাজ গড়ে তুলতেই এই কার্যক্রম। প্রতিটি সমাজেরই উচিৎ শিশুদেরকে নৈতিক শিক্ষায় গড়ে তুলা। আমরা পরবর্তী আরো ভালো কিছু পদক্ষেপ গ্রহন করবো।

 

শেয়ার