Top

দুধপুলি পিঠা রেসিপি

১৮ ফেব্রুয়ারি, ২০২৩ ১০:২৮ পূর্বাহ্ণ
দুধপুলি পিঠা রেসিপি
রান্নাবান্না ডেস্ক :

দেখতে দেখতে শীত চলে যাচ্ছে। শীত মানেই বিভিন্ন রকম পিঠা-পুলির আয়োজন। সেই সব পিঠার মধ্যে অন্যতম হলো দুধপুলি পিঠা। এখনো যাদের দুধপুলি পিঠা খাওয়া হয়নি তারা চাইলে আজই ঘরে তৈরি করে নিতে পারেন এই পিঠাটি। এই পিঠা খেতে যেমন সুস্বাদু তেমনই তৈরি করাও খুবই সহজ। তাই বিকেলের নাস্তায় তৈরি করুন দুধ পুলি। চলুন তবে জেনে নেয়া যাক দুধ পুলি পিঠা তৈরির রেসিপিটি-

উপকরণ: চালের গুঁড়া আড়াই কাপ, ময়দা আধা কাপ, পানি দেড় কাপ, লবণ আধা চা চামচ, ঘি আধা চা চামচ, দুধ দেড় লিটার, চিনি এক কাপ, গুঁড়া দুধ ১/৩ কাপ, কনডেন্স মিল্ক চার টেবিল চামচ, নারকেল কুড়ানো দেড় কাপ, এলাচ দুই থেকে তিনটি।

প্রণালী: প্রথমে পিঠার ভেতরের পুরের জন্য দেড় কাপ কুড়ানো নারকেল পাঁচ থেকে ছয় চামচ চিনি দিয়ে ফ্রাইপ্যানে ভেজে নিন। এবার দুধের সঙ্গে গুঁড়া দুধ, চিনি, কনডেন্সড মিল্ক আর এলাচ মিশিয়ে জ্বাল দিন। হালকা হলদেটে রং হলে তুলে রাখুন। তারপর একটি পাতিলে পানির সঙ্গে লবণ ও ঘি মিশিয়ে গরম করুন। ফুটানো পানির সঙ্গে চালের গুঁড়া ও ময়দা মিশিয়ে খামির তৈরি করুন। এরপর রুটি বানানোর পিঁড়িতে হালকা গরম অবস্থায় খুব ভালো করে খামির মথে নিন।

এবার রুটি বেলে তাতে নারকেলের পুর দিয়ে পুলিপিঠা তৈরি করুন। পিঠা বানানো হলে ফুটিয়ে রাখা দুধে পুলি পিঠাগুলো দিয়ে মিনিট দশেক রান্না করতে হবে। একপর্যায়ে ১০ মিনিট পর আগে আলাদা করে রাখা নারকেল দিয়ে আরো দুই থেকে তিন মিনিট রান্না করে নামিয়ে পরিবেশন করুন মজাদার দুধপুলি পিঠা।

 

শেয়ার