Top

বাজার মূলধন বেড়েছে ২ হাজার কোটি টাকা

২২ জুলাই, ২০২৩ ১১:১৯ পূর্বাহ্ণ
বাজার মূলধন বেড়েছে ২ হাজার কোটি টাকা
পুঁজিবাজার ডেস্ক :

বিদায়ী সপ্তাহে সূচকের মিশ্রাবস্থায় টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। সপ্তাহটিতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। তবে সপ্তাহটিতে ২ হাজার ৬০২ কোটি ৪০ লাখ ২৯ হাজার টাকার বাজার মূলধন বেড়েছে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল  ৭ লাখ ৬১ হাজার ১৯৫ কোটি ৫১ লাখ ৬ হাজার টাকায়। যা সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে দাঁড়িয়েছে ৭ লাখ ৬৩ হাজার ৭৯৭ কোটি ৯১ লাখ ৩৫ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ২ হাজার ৬০২ কোটি ৪০ লাখ ২৯ হাজার টাকা বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে ৪ হাজার ৭৩৫ কোটি ৪১ লাখ ৩১ হাজার টাকার লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের সপ্তাহে হয়েছিল ৪ হাজার ২৫৭ কোটি ২২ লাখ ২৭ হাজার টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৪৭৮ কোটি ১৯ লাখ ৪ হাজার টাকা বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৬৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে  এবং ডিএসই-৩০ সূচক .২৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৮৩ পয়েন্টে এবং ২ হাজার ১৯৬ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৩৮ টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১১৮ টির, কমেছে ২৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯৭ টির শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮০ কোটি ১৩ লাখ টাকার। যার পরিমাণ আগের সপ্তাহে ছিল ৮৬ কোটি ১৪ লাখ টাকার। অর্থাৎ লেনদেন কমেছে ৬ কোটি ১ লাখ টাকার।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৭৮ পয়েন্টে। সপ্তাহজুড়ে সিএসইতে ৩১৩ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৯৯টির দর বেড়েছে, ৭৬ টির দর কমেছে এবং ১৩৮ টির দর অপরিবর্তিত রয়েছে।

 

বাণিজ্য প্রতিদিন/ এসকেএস

শেয়ার