Top

চাঁদপুরে বরফকল বন্ধে বিপাকে মৎস্য ব্যবসায়ীরা

২৫ এপ্রিল, ২০২৪ ৯:০০ পূর্বাহ্ণ
চাঁদপুরে বরফকল বন্ধে বিপাকে মৎস্য ব্যবসায়ীরা

• ৩৩টির মধ্যে বন্ধ ৩১
• মাছের আমদানি কম
• কাঁচামালের মূল্য বৃদ্ধি
• অতিরিক্ত বিদ্যুৎ বিল
• মাছঘাটে বরফ সংকট

শেখ আল মামুন, চাঁদপুর:কাঁচামালের মূল্য বৃদ্ধি ও অতিরিক্ত বিদ্যুৎ বিল এবং মাছের আমদানি কম থাকায় চাঁদপুরে একের পর এক বন্ধ হয়ে যাচ্ছে বরফকল।

এক সময়ে এখানে চালু থাকা ৩৩টির মধ্যে এখন চলছে মাত্র ২টি বরফকল। পর্যাপ্ত বরফের অভাবে অনেক সময় ইলিশ মাছ, জিয়ল মাছসহ বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ সরবরাহে এবং সংরক্ষণে বিপাকে পড়েন এখানকার মৎস্য ব্যবসায়ীরা।

বর্তমানে পদ্মা-মেঘনায় মা ইলিশ ধরার নিষেধাজ্ঞা ও অভয়াশ্রমের কারণে চালু থাকা কয়েকটি বরফকল বন্ধ থাকায় বড় স্টেশন মাছঘাটে বরফ সংকট দেখা দিয়েছে।

দেশীয় মাছ বিক্রি করতে ব্যবসায়ীদের পড়তে হচ্ছে চরম বিপাকে। বরফ সংকটে কর্মহীন হয়ে পড়েছে বহু শ্রমিক। এ সংকট নিরসনে বর্তমানে বন্ধ থাকা কয়েকটি বরফকল চালুর জন্য জেলা প্রশাসক বরাবরেও বরফকল মালিক সমিতি একটি আবেদন দিয়েছেন। এতে করে একটি বরফকল চালু থাকলেও আরেকটি বরফকল চালু করেছে জেলা প্রশাসন।
বরফকলগুলো বন্ধ থাকায় বিপাকে পড়ছে জেলা ও উপজেলার ছোট বড় মৎস্য ব্যবসায়ীরা।

বর্তমান যে দুটি কল চালু রয়েছে তাতে গড়ে ৩ হাজার ক্যান বরফ উৎপাদন হয়। প্রতি ক্যান বরফ পাইকারি বিক্রি করেন ১৬০ টাকা দরে। উৎপাদিত সাড়ে ৩ হাজার বরফ বিক্রি করা হয় ৫ লাখ ৬০ হাজার টাকা। কিন্তু বিদ্যুৎ বিলসহ সব মিলিয়ে উৎপাদন খরচ এর সমপর্যায়ে চলে আসলে কিভাবে বরফকল মালিকরা এ ব্যবসার সাথে জড়িত থাকবে এমনই প্রশ্ন করলেন বরফ ব্যবসায়ীরা।

বন্ধ থাকা বরফকল চালু করা সম্ভব বলে বরফ ব্যবসায়ীরা জানান। তারা জানান, সরকার যদি এখাতে সুদমুক্ত লোনের ব্যবস্থা, বিদ্যুৎ বিল হ্রাসসহ বিভিন্ন সুযোগ-সুবিধা দেন তাহলে ব্যবসায়ীরা আবার এ শিল্পে বিনিয়োগ করবে। তবে পাইকার ও মৎস্য ব্যবসায়ীরা অভিযোগ করে বলেন, প্রতি বছর ইলিশের ভরা মৌসুমের সময় সিন্ডিকেট করে বরফ-কল মালিকরা সংকট তৈরি করেন।

অপরদিকে নাম প্রকাশে অনিচ্ছুক মৎস্য ব্যবসায়ী অভিযোগ করেন, অনেকসময় চাহিদা দেখে ১৬০ টাকা বরফ ক্যান ২০০ টাকা করে বিক্রি করছেন বরফ কলের মালিকরা। এ ছাড়াও বরফ পাতলা করায় ওজনেও কম হচ্ছে। ফলে বরফ বিক্রি করতে গিয়ে লোকসান গুণতে হচ্ছে তাদের।

অনেক ব্যবসায়ী জানান, শহরের ওয়ারলেস, বিপনীবাগ, চৌরাস্তা, ভাটিয়ালপুর বাজারসহ আরও বেশ কয়েক স্থানে গোপনে বরফ আসছে। অথচ মাছের সবচেয়ে বড় মাছঘাট বড় স্টেশনেই এখন পর্যাপ্ত বরফ নেই।

চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক রোটা. মো. শবে বরাত বলেন, ইলিশ মাছ বিক্রি ও সংরক্ষণে ঘাটের কেউ যদি জড়িত থাকে কিন্তু জিওল মাছের বাজার ধরে রাখতে আরো কয়েকটি বরফ কল চালু করা প্রয়োজন। বরফ না থাকায় পাইকাররাও এখানে জিওল মাছ কিনতে আসছে না। যার কারণে এখানে বহু শ্রমিক অভাব-অনটনে অলস সময় কাটায়। তাই আরো কয়েকটি বরফ কল চালুর প্রয়োজনীয় উদ্যোগ নিতে সরকারের সহযোগিতা কামনা করছি।

শেয়ার