Top

রাশিয়ার গমের রপ্তানি মূল্য আরও বাড়লো

০৭ মে, ২০২৪ ৯:০৪ অপরাহ্ণ
রাশিয়ার গমের রপ্তানি মূল্য আরও বাড়লো

রাশিয়ার গমের রপ্তানি মূল্য আরও বেড়েছে। দেশটিতে বৈরি আবহাওয়ায় উৎপাদন ব্যাহত হতে পারে। এই আশঙ্কায় খাদ্যপণ্যটির সরবরাহ মূল্য বৃদ্ধি পেয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

বিশ্লেষকরা জানিয়েছেন, রাশিয়ার দক্ষিণাঞ্চলে শুষ্ক আবহাওয়া বিরাজ করছে। এছাড়া দেশটির কেন্দ্রীয়, ভলগা ও দক্ষিণাঞ্চলের কিছু অংশে তুষারপাত হচ্ছে। ফলে গমের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে।

এই প্রেক্ষাপটে গত সপ্তাহে ১২ দশমিক ৫ শতাংশ প্রোটিন সমৃদ্ধ রুশ গমের দাম বেড়েছে। প্রতি মেট্রিক টনে আগামী জুনের সরবরাহ মূল্য বেড়ে দাঁড়িয়েছে ২১৬ ডলারে। এক্ষেত্রে পরিবহন খরচ লাগবে না। আগের সপ্তাহে যে দাম ছিল ২১২ ডলার।

ক্রেতাদের উদ্দেশে লেখা এক নোটে কৃষি পরামর্শক প্রতিষ্ঠান সোভেকনের বিশ্লেষকরা বলেন, বিশ্ববাজারে মূল টপিক হয়ে উঠেছে রাশিয়ার আবহাওয়া। গত ৩০ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত দেশটির দক্ষিণে বৃষ্টি কম ছিল। তবে সময় গড়ানোর সঙ্গে সেটার পরিমাণ বেড়েছে।

তারা আরও বলেন, চলতি মে মাসের দ্বিতীয়ার্ধে রাশিয়ার দক্ষিণে আরও বৃষ্টি হতে পরে। আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানা গেছে। এমনটি হলে গমের উৎপাদন প্রভাবিত হবে।

শেয়ার