Top

২ বছরের মধ্যে তামার দাম সর্বোচ্চ

০৭ মে, ২০২৪ ১০:০০ অপরাহ্ণ
২ বছরের মধ্যে তামার দাম সর্বোচ্চ

আন্তর্জাতিক বাজারে তামার দাম আরও বেড়েছে। মঙ্গলবার (৭ মে) গুরুত্বপূর্ণ ধাতুটির দর ২ বছরের মধ্যে সর্বোচ্চ স্তরে উঠেছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, বিশ্ববাজারে তামার চাহিদা বেড়েছে। বিশেষ করে বিশ্বের শীষ ভোক্তা এবং দ্বিতীয় বৃহৎ অর্থনীতি চীনে ব্যাপক বৃদ্ধি পেয়েছে। কিন্তু সেই তুলনায় সরবরাহ কম রয়েছে। ফলে ধাতুটির মূল্যে বড় উত্থান ঘটেছে।

আলোচ্য কার্যদিবস শেষে লন্ডন মেটাল এক্সচেঞ্জে (এলএমই) তামার দাম বেড়েছে শূন্য দশমিক ৮ শতাংশ। প্রতি মেট্রিক টনের দর স্থির হয়েছে ৯৯৮৬ ডলারে। দিনের শুরুতে যা ছিল ১০১১৮ ডলার। গত সপ্তাহে বেঞ্চমার্ক তামার মূল্য ছিল ১০২০৮ ডলার। বিগত ২ বছরের মধ্যে তা ছিল সবচেয়ে বেশি।

এক ব্যবসায়ী বলেন, বৈশ্বিক বাজারে তামার সরবরাহ সংকট আছে। ইতোমধ্যে ব্রিটিশ খনি কোম্পানি অ্যাংলো আমেরিকানকে অধিগ্রহণের প্রস্তাব দিয়েছে অস্ট্রেলিয়ার খনিজ জায়ান্ট ব্রোকেন হিল প্রোপ্রাইটারি (বিএইচপি)। এর মাধ্যমে বিশ্বের বৃহত্তম তালিকাভুক্ত তামা উত্তোলনকারী হওয়ার পরিকল্পনা করছে কোম্পানিটি। কিন্তু এখন পর্যন্ত সেটি ঝুলে আছে।

তিনি আরও বলেন, গত সপ্তাহে সরকারি ছুটির পর বাজারে ফিরেছেন চীনের ব্যবসায়ীরা। তারা তামা কেনার পরিমাণ বাড়িয়েছেন। ফলে ধাতুটির দরে বড় লাফ দেখা গেছে।

বিশ্লেষকরা বলছেন, ২০২৪ সালে, এমনকি আগামী বছরও তামার সরবরাহ ঘাটতি থাকবে। কারণ, বিদ্যুৎচালিত যানবাহন তৈরির পরিমাণ বাড়ছে। নতুন নতুন প্রযুক্তি আসছে। এরই মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা ও অটোমেশন ত্বরান্বিত হয়েছে। এসব খাতে প্রচুর তামার দরকা হচ্ছে।

ইনডেক্স ফান্ড, এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ডসহ (ইটিএফ) বিভিন্ন ফান্ডে ধাতুটির চাহিদা এবং বিনিয়োগ উল্লেখযোগ্য হারে বাড়ছে। সম্প্রতি ধাতুটির ক্রয় প্রবণতা বেড়েছে। বিপরীতে বিক্রি কমেছে।

জলবায়ু পরিবর্তন রোধের অংশ হিসেবে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধিতে জোর দিচ্ছে বর্তমান বিশ্ব। ফলে এ খাতে অপরিহার্য তামার চাহিদা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। কিন্তু বৈশ্বিক সরবরাহ সংকটে তা পূরণ করা সম্ভব হচ্ছে না।

সর্বোপরি,সরবরাহ ও চাহিদার মধ্যে ক্রমবর্ধমান ব্যবধানের কারণে আকাশচুম্বী হয়ে উঠেছে তামার দাম। দুই বছরের মধ্যে ধাতুটির বৈশ্বিক দর ৭৫ শতাংশেরও বেশি বাড়তে পারে বলে মনে করছেন বাজার পর্যবেক্ষরা।

ধাতুটিকে বিশ্বব্যাপী অর্থনৈতিক স্বাস্থ্যের অন্যতম নির্দেশক হিসেবে ধরা হয়। বৈদ্যুতিক উপকরণ এবং শিল্প খাতের যন্ত্রাংশ তৈরিতে ধাতুটির ব্যবহার ব্যাপক। এখন অর্থনৈতিক প্রবৃদ্ধির আভাসও তামার চাহিদা বৃদ্ধিতে বড় প্রভাব রাখছে।

শেয়ার