Top

১ দিনেই টাকার মান কমলো ৬.৩৬ শতাংশ

০৮ মে, ২০২৪ ১০:৫৯ অপরাহ্ণ
১ দিনেই টাকার মান কমলো ৬.৩৬ শতাংশ

যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে এক দিনে টাকার মান কমেছে ৬ দশমিক ৩৬ শতাংশ। দৈনিক হিসাবে দেশের ইতিহাসে যা রেকর্ড। এর আগে দিনের ব্যবধানে এত দরপতন দেখেননি দেশবাসী।

বুধবার (৮ মে) ডলারের বিনিময় হার নির্ধারণে ‘ক্রলিং পেগ’ নীতি অনুসরণের ঘোষণা দেয় বাংলাদেশ ব্যাংক। ইতোমধ্যে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

এতে বলা হয়, এখন থেকে ‘ক্রলিং পেগ’ পদ্ধতিতে ডলার কেনা-বেচা হবে। এই নিয়মে ইউএস ডলারের রেট নির্ধারণ করা হয়েছে ১১৭ টাকা। দিনের শুরুতে যা ছিল ১১০ টাকা। সেই হিসাবে এক দিনেই ডলারের দাম বেড়েছে ৭ টাকা। আর বিপরীতে টাকার অবমূল্যয়ন ঘটেছে ৬ দশমিক ৩৬ শতাংশ।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিশ্ববাজারে নিত্যপণ্যের দাম বেড়ে যায়। ফলে আমদানি ব্যয় বৃদ্ধি পায়। এতে ডলার সংকট দেখা দেয়।

সেটা কাটাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ৪৭০ কোটি ডলার ঋণ নেয় সরকার। যার শর্ত ছিল ডলারের নতুন দর ধার্য করতে হবে। অবশেষে তাই করা হলো।

দেশের মুদ্রাবাজারে চাহিদার তুলনায় ডলার সরবরাহ কম রয়েছে। আইএমএফের ঋণের শর্তে মূল্যস্ফীতি কমানোর কথাও রয়েছে। সেই কারণে মুদ্রাটির দর আরও বাড়ানো হলো।

গত বছরের সেপ্টেম্বর থেকে এদিন পর্যন্ত ডলারের দাম ছিল ১১০ টাকা। সেটি ছিল অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস বাংলাদেশ (এবিবি) এবং বাফেদা নির্ধারিত রেট। সেই থেকে দীর্ঘদিন পর ডলারের মান বাড়ানো হলো।

অর্থনীতি বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশ মূলত আমদানিনির্ভর দেশ। ডলারের মূল্য বৃদ্ধি পাওয়ায় এখন আমদানি খরচ বাড়বে। সেই সঙ্গে পণ্যের দাম বৃদ্ধি পাবে। ফলে চাপ বাড়বে সাধারণ মানুষের ওপর। মূল্যস্ফীতি আরও বেড়ে যাবে।

এ প্রসঙ্গে সাবেক তত্ত্বাবধারক সরকারের উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, ডলারের রেট ১১৭ টাকা নির্ধারণ ক্রলিং পেগের মাধ্যমে বাস্তবায়ন করা গেলে ভালো। তবে এতে মূল্যস্ফীতি বাড়ার সম্ভাবনা অবশ্যই রয়েছে।

শেয়ার