Top

সিএনজিচালিত বাইক আনছে বাজাজ

১১ মে, ২০২৪ ৭:৪৪ অপরাহ্ণ
সিএনজিচালিত বাইক আনছে বাজাজ

সম্প্রতি পালসারের ৪০০সিসি মডেল লঞ্চ করে বড় চমক দিয়েছে বাজাজ অটো। এবার বাইকপ্রেমীদের জন্য আরেকটি আকর্ষণীয় বাইক নিয়ে আসছে তারা। কয়েকদিন পরই প্রথমবারের মতো সিএনজিচালিত (কম্প্রেসড ন্যাচরাল গ্যাস) বাইক লঞ্চ করতে যাচ্ছে জনপ্রিয় দুই চাকার গাড়ি প্রস্তুতকারী কোম্পানিটি।

ভারতীয় শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, আগামী ১৮ জুন সিএনজিচালিত মোটরবাইক লঞ্চ করবে বাজাজ। গত ৩ মে পালসার এনএস৪০০জেড বাইক লঞ্চের ইভেন্টে এই ঘোষণা করেন কোম্পানিটির ম্যানেজিং ডিরেক্টর রাজীব।

বাজাজ আগেই জানিয়েছিল, সম্পূর্ণ নতুন ব্র্যান্ডের অধীনে বাইকটি লঞ্চ করা হবে। এটি বাই-ফুয়েল মোটরসাইকেল হতে চলেছে। অর্থাৎ সিএনজি ও পেট্রল- দুই ধরনের জ্বালানির মাধ্যমেই চলবে। এন্ট্রি লেভেল ১২৫সিসি ও সেটির চেয়ে কম পাওয়ারযুক্ত পেট্রলচালিত বাইকগুলোর তুলনায় এটির দাম তুলনামূলকভাবে বেশি।

বাইকটি সম্ভবত প্রিমিয়াম রেঞ্জে লঞ্চ করা হবে। পেট্রলের তুলনায় সিএনজির খরচ কম। সেক্ষেত্রে এটি ক্রেতাদের জন্য সাশ্রয়ী বিকল্প হতে চলেছে। কারণ, বাইকটি চালানোর ও ব্যবহার করার খরচ তুলনামূলকভাবে কম হবে।

সাম্প্রতিক সময়ে বাজাজকে বেশ কয়েকবার বাইকটি পরীক্ষা করতে দেখা গেছে। তাতে দেখা যায়, বাইকটিতে হ্যালোজেন টার্ন সিগন্যাল, টেলিস্কপিক ফ্রন্ট ফর্ক এবং সাসপেনশনের জন্য মনোশকের মতো বৈশিষ্ট্য থাকছে। এগুলো স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে, বাইকটি একটি স্ট্যান্ডার্ড কমিউটার মোটরসাইকেল হতে পারে।

উল্লেখ্য, সিএনজিচালিত বাইকটি ভারতীয় বাজারে আসছে। এটি কবে নাগাদ বাংলাদেশের মার্কেটে আসবে তা জানা যায়নি।

শেয়ার