Top

আকরিক লোহার দাম আরও কমলো

১৬ মে, ২০২৪ ৭:১৪ অপরাহ্ণ
আকরিক লোহার দাম আরও কমলো

বিশ্বের শীর্ষ ভোক্তা চীনে মৌসুমভিত্তিক আকরিক লোহার চাহিদা কমতে পারে। এছাড়া দেশটির একাধিক পণ্যে শুল্ক বাড়াতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এই প্রত্যাশায় শক্ত ধাতুটির দাম আরও কমেছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, বুধবার (১৬ মে) চীনের দালিয়ান কম্মোডিটি এক্সচেঞ্জে (ডিসিই) সবচেয়ে বেশি ব্যবসা করা আগামী সেপ্টেম্বরের আকরিক লোহার সরবরাহ মূল্য হ্রাস পেয়েছে ১ দশমিক ৫৫ শতাংশ।

প্রতি মেট্রিক টনের দর স্থির হয়েছে ৮৫৮ ইউয়ানে (চীনা মুদ্রা)। প্রধান আন্তর্জাতিক মুদ্রায় যা ১১৮ ডলার ৭৮ সেন্ট। এ নিয়ে টানা ২ কার্যদিবসে বেঞ্চমার্কটির পতন ঘটলো।
একই দিনে সিঙ্গাপুর এক্সচেঞ্জে আগামী জুনের বেঞ্চমার্ক আকরিক লোহার চুক্তি মূল্য কমেছে ১ দশমিক ১৩ শতাংশ। মেট্রিক টন প্রতি দাম নিষ্পত্তি হয়েছে ১১৩ ডলার ৮৫ সেন্টে। গত ১৪ এপ্রিলের পর যা সর্বনিম্ন।

ক্রেতাদের উদ্দেশে লেখা এক নোটে বিশ্বখ্যাত আর্থিক প্রতিষ্ঠান শেংদা ফিউচিার্সের বিশ্লেষকরা বলেন, সম্প্রতি বন্ড ইস্যু করেছে চীনা সরকার। কিন্তু সেটি লৌহ বাজারের সঙ্গে সম্পর্কিত নয়। বিয়ষটি গোচরীভূত হওয়ার পর কঠিন ধাতুটির দরপতন ঘটেছে।

সম্প্রতি ১ ট্রিলিয়ন ইউয়ান দীর্ঘমেয়াদী বিশেষ সরকারি বন্ড ইস্যু করার পরিকল্পনা উন্মোচন করেছে চীনের অর্থ মন্ত্রণালয়। এরপর আকরিক লোহা ও ইস্পাতের দাম রেকর্ড উচ্চতায় পৌঁছে। কিন্তু পরে সেটার সঙ্গে লৌহ বাজারের সঙ্গে সম্পর্ক খুঁজে পাওয়া যায়নি। ফলে ধাতুগুলো দর হারিয়েছে।

নির্মাণ খাতের অপরিহার্য ধাতু ইস্পাত। যার মূল উপকরণ লৌহ আকরিক। মৌসুমভিত্তিক ইস্পাতের চাহিদা দুর্বল হতে পারে। ফলে আকরিক লোহারও দাম কমেছে।

শেয়ার