Top

এশিয়াজুড়ে চালের দাম ঊর্ধ্বমুখী

২৩ মে, ২০২৪ ৮:৪৫ অপরাহ্ণ
এশিয়াজুড়ে চালের দাম ঊর্ধ্বমুখী

চলতি সপ্তাহে এশিয়াব্যাপী চালের দাম ঊর্ধ্বমুখী রয়েছে। এই অঞ্চলের শীর্ষ উৎপাদক ভারতে খাদ্যপণ্যটির রপ্তানি মূল্য বৃদ্ধি পেয়েছে। অন্যান্য দেশের চেয়ে তুলনামূলক কম দরে চাল বিক্রি করছে দেশটি। ফলে সেখানে বিদেশি ক্রেতা সমাগম বেশি ঘটছে। মূলত, এই কারণে ভারতীয় খাদ্যশস্যটির দাম বেড়েছে।

পাশাপাশি থাইল্যান্ডের চালের রপ্তানি মূল্য ঊধ্র্বগামী রয়েছে। এই সপ্তাহে যা গত ৩ মাসের মধ্যে সর্বোচ্চ স্তরে আছে। ইন্দোনেশিয়া এবং দেশটির অভ্যন্তরে চাহিদা শক্তিশালী হয়েছে। ফলে এই ঊর্ধ্বমুখিতা তৈরি হয়েছে।

একই সঙ্গে ভিয়েতনামে চালের দর স্থিতিশীল রয়েছে। তবে বাংলাদেশে বাড়তি আছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, চলমান সপ্তাহে ভারতের প্রতি মেট্রিক টন ৫ শতাংশ ভাঙা চালের দাম স্থির হয়েছে ৫৩৬ থেকে ৫৪৪ ডলারে। আগের সপ্তাহে যা ছিল ৫৩১ থেকে ৫৩৯ ডলার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ৫ ডলার। আফ্রিকান ও বিশ্বের অন্যান্য দেশের ক্রেতারা কেনা বাড়ানোয় এই পরিস্থিতি তৈরি হয়েছে।

চলতি সপ্তাহে থাইল্যান্ডের মেট্রিক টনপ্রতি ৫ শতাংশ ভাঙা চালের দর নিষ্পত্তি হয়েছে ৬৩০ থেকে ৬৩৫ ডলারে। গত সপ্তাহে তা ছিল ৬৩২ থেকে ৬৪০ ডলারে। সেই হিসাবে এক সপ্তাহে ভোগ্যপণ্যটির দর হ্রাস পেয়েছে ২ থেকে ৫ ডলার। তবে তা এখনও ৩ মাসের মধ্যে সবচেয়ে বেশি দাম। কারণ, প্রতিবেশী দেশগুলো থেকে চাহিদা বেড়েছে।

এই সপ্তাহে ভিয়েতনামের ৫ শতাংশ প্রতি মেট্রিক টন ভাঙা চালের মূল্য দাঁড়িয়েছে ৫৮৫ থেকে ৫৯০ ডলারে। আগের সপ্তাহেও তা প্রায় একইরকম ছিল। এশিয়ার বিভিন্ন দেশে চাহিদা শক্তিশালী হওয়ায় এই অবস্থা সৃষ্টি হয়েছে।

গত ৫০ বছরে বাংলাদেশের চালের উৎপাদন বেড়েছে ৪ গুণেরও বেশি। দেশটিতে খাদ্যশস্যটির ঘাটতি নেই। তবু সেখানে দাম বাড়তি রয়েছে। এজন্য অব্যবস্থাপনা, অবৈধ মজুতকে দায়ী করা হচ্ছে।

শেয়ার