Top

রংপুর সরকারি হাঁস-মুরগির খামারে ডিম ও বাচ্চার উৎপাদন হ্রাস

০৬ মার্চ, ২০২১ ৮:০৭ অপরাহ্ণ
রংপুর সরকারি হাঁস-মুরগির খামারে ডিম ও বাচ্চার উৎপাদন হ্রাস
রংপুর প্রতিনিধি :

চলতি অর্থ বছরে রংপুর সরকারি হাঁস-মুরগির খামারে ডিম ও বাচ্চার উৎপাদন হ্রাস পেয়েছে। গত বছরের তুলনায় এবছর প্রায় ৯৮ হাজার ডিম ও ৪৭ হাজার ৮৭৬টি বাচ্চা কম হয়েছে।

বর্ষা মৌসুমের বন্যায় মুরগির মৃত্যু এবং জরাজীর্ণ অবকাঠামোর জন্য উৎপাদন কমেছে বলে জানিয়েছে রংপুর সরকারি হাঁস-মুরগি খামারের সহকারী পরিচালক। তিনি জানান, বছরের এ সময়ে ডিম ও বাচ্চার উৎপাদন কম হয়।

রংপুর সরকারি হাঁস-মুরগি খামার সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরে ডিম উৎপাদনের লক্ষ্যমাত্রা ৪ লাখ ৫০ হাজার। জুলাই-ডিসেম্বর উৎপাদন হয়েছে ২ লাখ ১৪ হাজার ৪১৯টি এবং বাচ্চা উৎপাদনের লক্ষ্যমাত্রা ২ লাখ ৮০ হাজার। বাচ্চা উৎপাদন হয়েছে ১ লাখ ২ হাজার ৮০৪টি।২০১৯-২০ অর্থ বছরে একই সময়ে ডিম এবং বাচ্চা উৎপাদন ছিল যথাক্রমে ২ লাখ ৭৩ হাজার ৯টি এবং ১ লাখ ৫০ হাজার ৬৮০টি।

বেসরকারি খামারে উৎপাদিত বাচ্চার চেয়ে দাম কম ও মান ভালো হওয়ায় সরকারি খামারে উৎপাদিত বাচ্চার চাহিদা থাকে সবসময়। বর্তমানে একদিনের বাচ্চা বিক্রি হচ্ছে প্রতি পিস ১২ টাকায়। যেখানে বেসরকারি খামারে উৎপাদিত বাচ্চা বিক্রি হচ্ছে ২০ থেকে ২৮ টাকায়।

নগরীর কলেজ রোডে ১০ একর জমির ওপর ১৯৫৭ সালে স্থাপন করা হয় হাঁস-মুরগির খামার। প্রথমে কৃষি মন্ত্রণালয়ের অধীন থাকলেও ১৯৮৬-৮৭ সাল থেকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণায়লের অধীনে খামারটি পরিচালিত হচ্ছে। দেশীয় মুরগি পালনে উদ্বুদ্ধ করতে কাজ করছে খামারটি। ফাওমি জাতের লেয়ার এবং আরআইআর জাতের মোরগের ক্রসের মাধ্যমে সোনালি মুরগি উৎপাদন করা হয় এ খামারে। সাড়ে পাঁচ মাস বয়স থেকে সোনালি মুরগি ডিম দেয়া শুরু করে। একটি মুরগি কমপক্ষে ১৮০ থেকে ২২০টি ডিম দেয়।

বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন রংপুরের সভাপতি মাহবুব আলম বলেন, হাঁস-মুরগির খামার সরকারের একটি অলাভজনক প্রতিষ্ঠান। প্রত্যন্ত এলাকার খামারি এবং গ্রামীণ জনপদে দেশী মুরগির সংখ্যা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে প্রতিষ্ঠানটি। যখন বেসরকারি খামারে উৎপাদিত মুরগির বাচ্চার দাম বৃদ্ধি পায়, তখন কিছু অসাধু ব্যক্তি বিভিন্ন পন্থায় সরকারি হাঁস-মুরগির খামারের বাচ্চা সংগ্রহে তৎপর হয়ে ওঠে। ফলে সরকারের মূল লক্ষ্য ব্যাহত হয়। তাই এ অপচেষ্টা ব্যাহত করার পাশাপাশি তিনি জরাজীর্ণ খামার আধুনিকায়নে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।

সরকারি হাঁস-মুরগি খামারের সহকারী পরিচালক কৃষিবিদ ডা. নাজমুল হুদা বলেন, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে ডিম ও বাচ্চার উৎপাদন কম হলেও আশা করছি পরের দিকে তা কাঠিয়ে উঠবে এবং বার্ষিক লক্ষ্যমাত্রাও পূরণ হবে। তিনি জানান বন্যায় খামারের ক্ষতি হলেও তা উৎপাদনে কোনো পভাব পড়েনি। মুরগি রাখার ১৯টি শেডের মধ্যে পাঁচটি ব্যবহারের অনুপযোগী স্বীকার করে তিনি বলেন, শিগগিরই খামারটির আধুনিকায়নের কার্যক্রম শুরু হবে। তখন ডিম ও বাচ্চার উৎপাদন বৃদ্ধি পাবে।

শেয়ার