Top

গাজীপুরে হনুমানসহ বিপন্ন ঘোষিত বন্য প্রাণী উদ্ধার, গ্রেফতার ৫

২৭ জুন, ২০২৪ ৮:৩২ অপরাহ্ণ
গাজীপুরে হনুমানসহ বিপন্ন ঘোষিত বন্য প্রাণী উদ্ধার, গ্রেফতার ৫
গাজীপুর প্রতিনিধি :

গাজীপুরে পাচারের উদ্দেশ্যে সংগ্রহে রাখা বিপন্ন বন্য প্রাণী উদ্ধার করা হয়েছে। এসময় বন্য প্রাণী চোরাচালান চক্রের ৫ সদস্যকে গ্রেফতার করেছে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি)। বাসন থানার চান্দনা চৌরাস্তা এলাকা থেকে প্রাণী উদ্ধার ও চোরাচালান চক্রের সদস্যদেরকে গ্রেফতার করা হয়।

বৃহস্পতিবার (২৭ জুন) বিকেলে জিএমপি’র উপ-কমিশনার (অপরাধ-উত্তর) আবু তোরাব মো. শামসুর রহমান তাঁর কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন।

গ্রেফতারকৃতরা হলো জয়দেবপুর থানার বাঘের বাজার এলাকার মৃত মকবুল হোসেনের ছেলে মনজুরুল হক (৬০), বাগেরহাট সদর উপজেলার চরনখোলা গ্রামের নুরুল ইসলামের ছেলে চালক জাকির হোসেন (৫০), শেরপুরের নালিতাবাড়ী উপজেলার গোবিন্দ নগর গ্রামের মৃত আফাজ উদ্দিনের ছেলে লাল মিয়া (৪০), বরিশালের বানারীপাড়া উপজেলার মালিকন্দা গ্রামের নজরুল ইসলামের ছেলে জহুরুল ইসলাম (৪২) ও বরগুনার পাথরঘাটা উপজেলার বুড়িরচর গ্রামের মৃত শাহাজাহানের ছেলে মোফাস্সেল (৩৫)। তারা প্রত্যেকেই ঢাকা ও গাজীপুরে বসবাস করে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি’র) উপ-কমিশনার আবু তোরাব মো. শামসুর রহমান বলেন, বিপন্ন ঘোষিত বিভিন্ন প্রকার বন্য প্রাণী দেশে ও বিদেশে চোরাচালানের উদ্দেশ্যে অবৈধভাবে আটক রেখে ক্রয়-বিক্রয় ও পরিবহনের চেষ্টা করছে বন্য প্রাণী চোরাচালান চক্র। গোপন তথ্যের ভিত্তিতে জিএমপি’র সদর জোনের সহকারী কমিশনার ফাহিম আসজাদের নেতৃত্বে পুলিশ অভিযান চালিয়ে চান্দনা চৌরাস্তা এলাকা থেকে বিপন্ন বন্য প্রাণী চোরাচালান চক্রের সঙ্গে জড়িত পাঁজনকে গ্রেফতার করে। তাদের হেফাজত থেকে বিপন্ন প্রজাতির ৩টি হনুমান ও ১৫টি টিয়া পাখি উদ্ধার করা হয়। এসময় বন্য প্রাণী পরিবহন ও চোরাচালান কাজে ব্যবহৃত একটি প্রাইভেটকার জব্দ করা হয়েছে। উদ্ধার করা প্রাণীগুলো বন বিভাগের গাজীপুর বাউপাড়া বিট কর্মকর্তা আবুল কালাম সামসুদ্দিনের কাছে হস্তান্তর করা হয়েছে। ওই প্রাণীগুলো গাজীপুরে বঙ্গবন্ধু সাফারী পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

তিনি আরো জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা স্বীকার করে তারা বন্য প্রাণী চোরাচালান চক্রের সক্রিয় সদস্য। তারা গাজীপুরের বন এলাকাসহ দেশের বিভিন্ন এলাকা থেকে বিপন্ন প্রায় এসব প্রাণী অবৈধভাবে আটক করে ক্রয়-বিক্রয় ও চোরাচালান করে আসছে। এ ব্যাপারে বাসন থানায় মামলা দায়ের করা হয়েছে।

প্রেস ব্রিফিংয়ে সহকারী পুলিশ কমিশনার (সদর জোন) ফাহিম আসজাদ ও বাসন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সিদ্দিক উপস্থিত ছিলেন।

এসকে

শেয়ার