Top

ট্রেন দুর্ঘটনার নাশকতার মামলায় বিমান বন্দর থেকে বিএনপি নেতা গ্রেফতার

২৮ জুন, ২০২৪ ৪:১৩ অপরাহ্ণ
ট্রেন দুর্ঘটনার নাশকতার মামলায় বিমান বন্দর থেকে বিএনপি নেতা গ্রেফতার
গাজীপুর প্রতিনিধি :

গাজীপুরের শ্রীপুরের প্রহ্লাদপুর ইউনিয়নের বনখড়িয়া (চিলাই ব্রিজ) এলাকায় রেল লাইন কেটে ঢাকাগামী মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুতের ঘটনায় গাজীপুর সিটি করপোরেশন কাউন্সিলর এবং ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক শাহিন আলমকে গ্রেফতার করেছে পুলিশ। এর আগে বুধবার (২৬ জুন) রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে তাকে গ্রেফতার করা হয়। শুক্রবার (২৮ জুন) সকাল ৯টায় গাজীপুরের পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই’র) পুলিশ সুপার (এসপি) মাকসুদের রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রেফতার কাউন্সিলর শাহিন আলম গাজীপুর মহানগরীর দক্ষিণ সালনা এলাকার মৃত ফাইজুদ্দিনের ছেলে। তিনি গাজীপুর সিটি করপোরেশনের ১৯নং ওয়ার্ডের কাউন্সিলর এবং ওই ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক। দলীয় সিদ্ধান্ত অমান্য করে গাসিক নির্বাচনে কাউন্সিলর পদে অংশ নেওয়ায় তাকে দল থেকে বহিষ্কার করা হয়। ট্রেনে নাশকতা মামলায় পূর্বে গ্রেফতার আসামীদের স্বীকারোক্তিতে ওই কাউন্সিলরের নাম আসায় তাকে গ্রেফতার করা হয় বলে জানান মামলার তদন্তকারী সংস্থা (পিবিআই)।

গাজীপুর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই’র) পুলিশ সুপার (এসপি) মাকসুদের রহমান জানান, গ্রেফতার কাউন্সিলর শাহিন আলম সিঙ্গাপুর যাওয়ার চেষ্টাকালে বিমানবন্দরের ইমিগ্রেশন পুলিশ তাকে আটক করে। পরে পিবিআই’র পুলিশ সদস্যরা তাকে নিয়ে আসে। বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়।

ট্রেন দুর্ঘটনার নাশকতা মামলায় পূর্বে গ্রেফতাকৃত আসামীরা হলো গাজীপুর মহানগরীর সদর থানার উত্তর ছায়াবিথী এলাকার মৃত সোলায়মান মোড়লের ছেলে শাহানুর আলম (৫০), নেত্রকোনার মদন উপজেলার বারই বাজার গ্রামের রফিকুল ইসলামের ছেলে জান্নাতুল ইসলাম (২০), ময়মনসিংহের ভালুকা উপজেলার বান্দীয়া গ্রামের তাইজুদ্দীনের ছেলে মেহেদী হাসান (২৫), গাজীপুর সিটি করপোরেশনের ২৮নং ওয়ার্ড কাউন্সিলর ও মৃত বিল্লাল হোসেন ভূঁইয়ার ছেলে হাসান আজমল হোসেন ভূঁইয়া (৫০), গাজীপুর মহানগর সদর থানার ভানোয়া এলাকার তারিকুল ইসলাম দিপুর ছেলে জুলকার নাইন আশরাফি হৃদয় (৩৫), কানাইয়া পূর্বপাড়া এলাকার মৃত ওমেদ আলী মোল্লার ছেলে সাইদুল ইসলাম (৩২) এবং মধ্য ছায়াবিথি এলাকার আফতাফ উদ্দিনের ছেলে সোহেল রানা (৩৮)। তাদের মধ্যে কাউন্সিলর হাসান আজমল হোসেন ভূঁইয়াসহ কয়েকজন জামিনে রয়েছেন।

প্রসঙ্গত, গেল বছরের (২০২৩ সালের) ১৩ ডিসেম্বর (বুধবার) ভোর সাড়ে চারটার দিকে ঢাকা-ময়মনসিংহ রেলপথের শ্রীপুর উপজেলার প্রহ্লাদপুর ইউনিয়নের বনখড়িয়া (চিলাই ব্রিজ) এলাকায় নেত্রকোনার মোহনগঞ্জ থেকে ছেড়ে আসা মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুত হয়। এ ঘটনায় ময়মনসিংহের গফরগাঁওয়ের রৌহা গ্রামের মোছলেম উদ্দিনের ছেলে কাঁচামাল ব্যবসায়ী আসলাম হোসেন (৩৫) নিহত হয় এবং ১০ জন আহত হয়। এর আগে মঙ্গলবার (১২ ডিসেম্বর) দিবাগত রাতের কোনো এক সময় দুর্বৃত্তরা অক্সি-অ্যাসিটিলিনের ব্যবহার করে গ্যাস কাটার দিয়ে রেল লাইন কেটে রাখে। তদন্তে পাওয়া যায় দুর্বৃত্তরা নাশকতা করতে ওই রেল পথের চিলাই ব্রিজ এলাকায় ২০ ফুট রেললাইন একটি অংশ কেটে রেখেছিল। ওই ঘটনার ২৭ ঘণ্টা ঢাকা-ময়মনসিংহ রেল পথে ট্রেন চলাচল বন্ধ থাকে।

তিনি আরো জানান, ট্রেন দুর্ঘটনার ৩৮ ঘণ্টা পর বিশেষ ক্ষমতা আইনে মামলা হয়। ট্রেন নাশকতার ঘটনায় জড়িত থাকার অভিযোগে গাজীপুর সিটি করপোরেশনের ২৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এবং ওই ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি হাসান আজমল ভুইয়াসহ ৭ জনকে গ্রেফতার করে পুলিশ। গ্রেফতার ৭ আসামীর মধ্যে ৫ জন আসামী ঢাকার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী দেয়। তাদের জবানবন্দীতে কাউন্সিলর শাহীন আলমের নাম কাশ পায়।

এসকে

শেয়ার