Top

লালমনিরহাটে আ’লীগ নেতার অবৈধ স্থাপনা উচ্ছেদ, সাংবাদিক লাঞ্চিত

০৪ জুলাই, ২০২৪ ৫:৫৬ অপরাহ্ণ
লালমনিরহাটে আ’লীগ নেতার অবৈধ স্থাপনা উচ্ছেদ, সাংবাদিক লাঞ্চিত
লালমনিরহাট প্রতিনিধি :

লালমনিরহাটের আদিতমারী উপজেলায় সরকারী হাট-বাজারের জায়গা দখল করে অবৈধ স্থাপনা তৈরী করার অভিযোগ উঠেছে এক আওয়ামীলীগ নেতার বিরুদ্ধে। এ সময় অবৈধ স্থাপনা নির্মাণের ছবি তুলতে গিয়ে ওই নেতার হাতে লাঞ্চিত হয়েছেন ইত্তেফাকের সাংবাদিক সুলতান হোসেন। শুধু লাঞ্ছিত নয় ওই সাংবাদিককে দেখে নেয়ারও হুমকি দিয়েছেন আওয়ামীলীগ নেতা।

বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুরে উপজেলা সদরের ভাদাই ইউনিয়নের বুড়িরহাটে এ ঘটনা ঘটেছে।

খবর পেয়ে ওই দিন সকালেই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নূর-ই আলম সিদ্দিকী ঘটনাস্থলে এসে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালান। এ সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রওজাতুন জান্নাত ও থানা পুলিশ উপস্থিত ছিলেন।

খোঁজ নিয়ে জানা গেছে, লালমনিরহাটের আদিতমারী উপজেলা সদরের বুড়িরহাটে দীর্ঘদিন যাবত সরকারী জায়গা দখল করে একের পর এক স্থাপনা নির্মাণ করে কতিপয় লোকজন ব্যবসা করে আসছেন। আবার অনেক প্রভাবশালী ব্যক্তি সরকারী জায়গায় এসব দোকান ঘর নির্মাণ করে ভাড়া দিয়েছেন। আর এ সুযোগ কাজে লাগিয়ে সরকারী জায়গা দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করেন ভাদাই ইউনিয়নের আওয়ামীলীগের সাবেক সভাপতি ইলিয়াস আহমেদ বসুনিয়া। আর অবৈধ স্থাপনা নির্মানের ছবি তুলতে গিয়ে লাঞ্চিত হয়েছেন ইত্তেফাকের স্থানীয় সাংবাদিক সুলতান হোসেন।

এ সময় আওয়ামীগ নেতা ইলিয়াস আহমেদ বসুনিয়া সাংবাদিকদের কোন ছবি তোলা যাবে না। এখানে দেখতে পারছ না আমি ঘর তুলছি। এক পর্যায়ে তিনি এ প্রতিনিধিকে লাঞ্চিত করে হুমকি প্রদান করেন। এ সময় তিনি আরো বলেন, কোন ক্ষমতা নেই আমার ঘর তোলা বন্ধ করে।

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সুত্রে জানা গেছে, সরকারী নিয়ম অনুযায়ী হাটবাজারের জায়গায় কোনভাবেই স্থায়ী স্থাপনা তৈরি করা যাবে না। এসব হাট-বাজারে অস্থায়ী স্থাপনার মাধ্যমে ব্যবসা বাণিজ্য পরিচালনা করতে হবে। কিন্তু উপজেলা সদরের বুড়িরহাট বাজারের চিত্র উল্টো।

রাস্তার দু’ধারে সরকারী জায়গায় দখল করে স্থায়ীভাবে স্থাপনা তৈরি করা হয়েছে। এসব স্থাপনার কারণে হাটবাজারের দিন ভীড় লেগেই থাকে। ফলে ভোগান্তিতে পরতে হয় সাধারণ পথচারীদের।

বুড়িরহাট বাজারের একজন পান ব্যবসায়ী নাম প্রকাশ না করে বলেন, এখানে ব্যবসা করবেন কি? হাটবাজার ইজারা নেয়ার পর প্রতিবছর দোকান সরে দিয়ে অবৈধ সুবিধা হাসিল করেন ইজারাদার। তিনি আরও বলেন, আর নয় এবার আমরা ব্যবসায়ীরা ঐক্যবদ্ধ হয়েছি। নতুন করে আর কোন অস্থায়ী দোকান সরিয়ে দিতে পারবে না।

এ বিষয়ে আওয়ামীগ নেতা ইলিয়াস আহমেদ বসুনিয়ার মোবাইল ফোনে একাধিকবার কল করেও তার ফোনটি বন্ধ পাওয়া গেছে।

আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নূর ই আলম সিদ্দিকী বলেন, সরকারী জায়গায় স্থায়ী স্থাপনা নির্মাণ করার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ওই স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। তিনি আরো বলেন, সরকারী জায়গায় কোনভাবেই স্থায়ী স্থাপনা করতে দেয়া হবে না।

এসকে

শেয়ার