Top

তিস্তার পানি বৃদ্ধিতে নতুন নতুন এলাকা প্লাবিত, স্পার বাঁধের ধস

০৭ জুলাই, ২০২৪ ৫:০৫ অপরাহ্ণ
তিস্তার পানি বৃদ্ধিতে নতুন নতুন এলাকা প্লাবিত, স্পার বাঁধের ধস
লালমনিরহাট প্রতিনিধি :

ভারী বৃষ্টিপাত ও উজানের ঢলে তিস্তা ব্যারেজ পয়েন্টে নদীর পানি বিপৎসীমার ১৯ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে তিস্তা ও ধরলা নদীর তীরবর্তী এলাকা ঘরবাড়ি ও রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে। এদিকে লালমনিরহাটের আদিতমারীর মহিষখোচা তিস্তা নদীর স্পার বাঁধে ধস দেখা দিয়েছে। তাৎক্ষণিকভাবে পাউবো থেকে জিও ব্যাগ ফেলে ধস আটকানোর চেষ্টা করা হচ্ছে। তবুও আতঙ্কে রয়েছে ভাটি এলাকার হাজারো পরিবার। হুমকির মুখে রয়েছে তিস্তার বাঁধ।

রোববার (৭ জুলাই) বিকেল ৩টায় তিস্তা ব্যারাজের পয়েন্টে তিস্তার পানিপ্রবাহ রেকর্ড করা হয়েছে ৫১ দশমিক ৯৬ সেন্টিমিটার, যা বিপৎসীমার ১৯ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। (স্বাভাবিক ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার)। এর আগে সকাল ৬ টায় তিস্তার পানি ১২ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হয়।

এতে জেলার ৫ উপজেলায় পানি বন্দি হয়ে পড়েছে প্রায় ৫ হাজার পরিবার। নতুন নতুন এলাকায় পানি প্রবেশ করছে। ইতোমধ্যে জেলা প্রশাসন ১০০ মেট্রিক টন চাল ও নগদ পাঁচ লক্ষ টাকা বানভাসি মানুষের জন্য বরাদ্দ করেছেন।

অপরদিকে ধরলা নদীর শিমুলবাড়ি পয়েন্টে বিপৎসীমা ১৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী ইউনিয়নের তিস্তা কলনি বাঁধ ধস শুরু হলে তা সরেজমিনে আসেন হাতীবান্ধা উপজেলা পরিষদ চেয়ারম্যান লিয়াকত হোসেন বাচ্চু।

খোঁজ নিয়ে জানা গেছে, তিস্তা ও ধরলার নদীর পানি বৃদ্ধিতে লালমনিরহাটের পাঁচ উপজেলার নদী তীরবর্তী নিম্নাঞ্চল ও চরের বসতবাড়ি ও রাস্তা ঘাট পানি নিচে তলিয়ে গিয়ে ভোগান্তিতে পড়েছে নদী পাড়ের মানুষ। পাশাপাশি গবাদি পশু হাঁস মুরগি নিয়ে বিপদে পড়ছেন। এতে ৫ হাজার পরিবার পানি বন্দী হয়ে পড়ছে। পরিবারগুলো কলার ভেলা ও নৌকায় করে চলাচল করছে। অনেকে রান্না করতে না পেরে শুকনা খাবার খেয়ে দিন পার করছেন।

হাতীবান্ধা উপজেলার প্রকল্প ও বাস্তবায়ন কর্মকর্তা মাইদুল ইসলাম বলেন,উপজেলার গড্ডিমারী ইউনিয়নের তিস্তা কলোনি বাঁধ ও বড়খাতা ও হাতীবান্ধা বাইপাস সড়কের যে ধস শুরু হয়েছে। তা দ্রুত মেরামতের জন্য কাজ চলছে।

হাতীবান্ধা উপজেলায় সিন্দুর্না ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফুল ইসলাম আরিফ বলেন, অত্র ইউনিয়নের তিনটি ওয়ার্ডে প্রায় ৫শত পরিবার পানিবন্দি হয়ে পড়ছে। পাশাপাশি দেখা দিয়েছে নদী ভাঙন।

পাউবো লালমনিরহাটের নির্বাহী প্রকৌশলী সুনীল কুমার বলেন, আগামী ২৪ ঘণ্টা এই অঞ্চলের নদ নদীর পানি বাড়তে পারে। ফলে নীচু এলাকা প্লাবিত হবে। ধস এলাকায় জরুরি জিও ব্যাগ ফেলা হচ্ছে। আমরা সার্বক্ষণিক খোঁজখবর রাখছি।

লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ বলেন, বানভাসি মানুষের মাঝে ইতিমধ্যে ১০০ মেট্রিক টন চাল ও ৫ লক্ষ নগদ টাকা প্রদান করা হয়েছে। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসারদের নির্দেশ প্রদান করা হয়েছে।

এএন

শেয়ার