Top

গাইবান্ধায় বন্যার পানি কমলেও পানিবন্দি মানুষরা চরম দুভোর্গে

০৮ জুলাই, ২০২৪ ৫:৩৭ অপরাহ্ণ
গাইবান্ধায় বন্যার পানি কমলেও পানিবন্দি মানুষরা চরম দুভোর্গে
গাইবান্ধা প্রতিনিধি :

গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। বন্যার পানি কমলেও পানিবন্দি মানুষজন চরম দুভোর্গে বাস করছে। বন্যার পানিতে শ্রোতের টানে পানিতে ডুবে গাইবান্ধার সুন্দরগঞ্জের হরিপুরে সুমানি বেওয়া নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। ঘরে পানি থাকায় অনেকেই আশ্রয় শিবিরে ঠাঁই নিলেও তাদের কাছে কোন ত্রাণের শ্লিপ পৌছানো যাচ্ছেনা।

তাদের অভিযোগ আমরা উচু জায়গায় ভালোই আছি। যাদের ত্রাণের দরকার শুধু তাদেরকে বেছে বেধে ত্রাণের শ্লিপ দেয়া হচ্ছে বলে কামারজানির চেয়ারম্যান মতিয়ার রহমান জানান। তার বিরুদ্ধে ত্রাণ নিয়ে বিস্তর অভিযোগ তিনি নাকি ওপারের চরাঞ্চলে বানভাসী বন্যার্তদের কাছে এক ছটাক চালও দেননি। ফলে দুর্গম চরাঞ্জলে যারা দীর্ঘদিন ধরে পানিবন্দি জীবন যাপন করছেন তাদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। সুন্দরগঞ্জের কেরানীর চরের বাসিন্দা নজরুল ইসলাম বলেন আমরা রিলিফ চাই না। আমাদের বাড়িভিটা উচু করে দেয়া হোক। আমরা দুর্যোগেও যেনো গবাদী পশু নিয়ে নিরাপদে থাকতে পারি। স্থানীয় প্রশাসন থেকে বন্যার্তদের জন্য নগদ টাকা, জিআরএর চাল বরাদ্দ দেয়া হয়েছে।

দুযোর্গ কবলিত মানুষের জন্য। কিন্তু বিতরল করা হচ্ছে বিতরণকারীদের স্বজনদের মধ্যে। ফলে সাধারণ বানে ভাসা মানুষ রিলিফের শ্লিপ পাচ্ছে না। কয়েকটি আশ্রায়ণ প্রকল্পের আশ্রিতাদের সাথে কথা বলে জানা গেলো রিলিফের চাল তাদের ধারে কাছেও নেই। সুন্দরগঞ্জের কেরানির চরের অবস্থা আরও ভয়াবহ। একেতো নদী ভাঙ্গনে ২ শ পরিবার গৃহহারা। তারা কোথায় ঠাঁই নিয়েছে কেউ জানে না।

সেখানে আর মাত্র ৫০টি পরিবার আছে। তাদের দিকে চেয়ারম্যান মেম্বারদের কোন নজর নাই। তারা নাকি ওমুকের লোক। তাই রিলিফের চাল তাদের জন্য নয়। পোড়ার চরের বাসিন্দা রেজা মেম্বর জানান, আামি মেম্বর ছিলাম এটাই আমার অপরাধ। সেজন্য অন্য চেয়ারম্যান মেম্বাররা পোড়ার চরের দুর্গতদের মধ্যে কোন রিলিফ বা স্লিপ দেয় নাই। এখানে অনেক দুর্যোগ তবু তারা এখানে দেয় না। তিনি বলেন গাইবান্ধার সুন্দরগঞ্জ ,ফুলছড়ি, সাঘাটা ও গাইবান্ধা সদর উপজেলার ১৬৫টি চরাঞ্চলে খাবার পানি ও ত্রাণের জন্য হাহাকার অবস্থা।

যারা পাচ্ছে তারা সবার কাছ থেকেই পাচ্ছে। সরকারী ভাবে সেসব ত্রাণ মানুষের মধ্যে বরাদ্দের জন্য জনপ্রতিনিধিদের মাধ্যমে বন্ঠন করা হচ্ছে তা যাচ্ছে তাদের স্বজনদের বাড়িতে। চেয়ারম্যান মেম্বররা প্রকৃত বন্যার্তদের মধ্যে বন্ঠন করার সরকারী খাতাপত্রে লেখা থাকলেও বস্তায় বস্তায় মালামাল চলে যাচ্ছে একই গোষ্ঠি বা একই পরিবারের ৫ জনের কাছে। কাজেই প্রকৃত বন্যার্তরা ত্রাণ না পেয়ে হতাশ হয়েছেন। কয়েকদিনে আশ্রয় কেন্দ্রে ঘুরে ফুলমতি, আফরোজা ,চুমকি ,নাইমুল ,আতোয়ার ,সেরাজুল সহ বেশ কিছু বন্যার্ত মানুষ বলেন হামরা কোন রিলিফ স্লিপ পাই নাই। আমরা গেলে বলে চাউল শেষ। তাদের দাবী সরকারী কর্মকর্তার তদারকিতে ত্রাণের চাল বিতরণ করা হোক বন্যার্তদের মধ্যে।

এসকে

শেয়ার