Top

“সিলেটে নারী দিবসে” নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন

০৮ মার্চ, ২০২১ ৯:৩৪ অপরাহ্ণ
“সিলেটে নারী দিবসে” নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন
সিলেট প্রতিনিধি :

আন্তর্জাতিক নারী দিবসে “সিলেট উইমেন্স চেম্বার অব কমার্সের” উদ্যোগে নগরীর শাহী ঈদগাহের ‘শেখ রাসেল মিনি স্টেডিয়াম’ মাঠে নারী উদ্যোক্তা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এ অনুষ্ঠানটির উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ (এমপি)।

সোমবার (৮ মার্চ) দুপুরে আন্তর্জাতিক নারী দিবস, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে মাসব্যাপী নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রদর্শনীর আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সিলেট উইমেন্স চেম্বারের সভাপতি “স্বর্ণলতা রায়”।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা আসনের এমপি শামীমা খানম, সিলেটের বিভাগীয় কমিশনার মশিউর রহমান, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম ও সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার নিশারুল আরিফ।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী ইমরান বলেন, নারী-পুরুষ কাউকেই পেছনে ফেলে রাখা যাবে না। সিলেটে হাইটেক পার্ক স্থাপনের উদ্দেশ্য ছিলো তরুণ-তরুণী উদ্যোক্তাদের বিশাল সুযোগ করে দেয়ার জন্য।

সরকারের সে মহৎ উদ্দেশ্য সফল হতে যাচ্ছে। মহিলাদের জন্য সিলেটে টেকনিক্যাল টিচিং সেন্টারে (টিটিসি) প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। যার মাধ্যমে দেশের নারী সমাজ আরোও বেশী দক্ষ হতে সহায়ক হবে।

তিনি জানান, দেশে মহিলাদের জন্য বিভিন্ন ধনের প্রশিক্ষণের ব্যবস্থা করেছে সরকার। নারীরা বিশ্বের বিভিন্ন দেশে গৃহকর্মী হিসেবে কাজ করছেন, এদের মধ্যে দুর্ঘটনাও ঘটছে। বিদেশ থেকে দু’জন ফেরত এলেও আরো ৯৮ জন ঠিকই উপার্জন করে দেশে টাকা পাঠাচ্ছেন। তবে আমরা চাই নারীরা যাতে দালালদের মাধ্যমে বিদেশ গিয়ে কষ্ট না করেন।

অনুষ্ঠানে সিলেট বিভগীয় কমিশনার মশিউর রহমান বলেন, বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত করতে বিশাল অর্থনৈতিক কর্মকান্ড জরুরী। পুরুষদের পাশাপাশি নারীদেরও এই কর্মকান্ডে অংশগ্রহণ করতে হবে। নারীদেরকেও সার্বিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে হবে। এতে প্রচলিত ধ্যান ধারণা থেকে বেরিয়ে আসতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে জেলা প্রশাসক নির্দেশ দেন, মাসব্যাপী এই প্রদর্শনী ১৫ দিনের মধ্যে শেষ করতে হবে।

তিনি আরও বলেন, খেলার মাঠকে বেশিদিন দখল করে রাখা যাবে না। তাছাড়া আমাদের স্বাস্থ্যের কথাও বিবেচনা করতে হবে। সম্প্রতি করোনা সংক্রমণ বেড়েছে। তাই যে কোন ধরনের জনসমাগম নিরুৎসাহিত করতে নির্দেশনা আছে। আমি চাইব মাসব্যাপী হলেও আগামী ১৫ দিনের মধ্যে এই মেলা শেষ করবেন আয়োজকরা।

উদ্বোধীন অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন , সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের সভাপতি আফজাল রশিদ চৌধুরী, বরিশাল উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সভাপতি বিলকিস আহমেদ লিলি ও শেরপুর উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনিজা মাসুদ, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল ও সিলেট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশফাক আহমদ ।

প্রদর্শনী শুরুর পূর্বে, তিন নারী উদ্যোক্তাকে সম্মাননা প্রদান করে “সিলেট উইমেন্স চেম্বার অব কমার্স”। এদের মধ্যে প্রধান উদ্যোক্তা মিনারা বেগম, নির্ভীক উদ্যোক্তা ফারমিস আক্তার ও নবীন উদ্যোক্তা নুজাহাত ইসলাম রিয়াকে সম্মাননা স্মারক প্রদান করা হয়েছে।

সিলেটবাসীর মধ্যে এই নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রদর্শনী নিয়ে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা দেখা দিয়েছে।

শেয়ার