Top

কোটা সংস্কারের দাবিতে কুমিল্লায় শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিল

১২ জুলাই, ২০২৪ ৭:৩১ অপরাহ্ণ
কোটা সংস্কারের দাবিতে কুমিল্লায় শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিল
কুমিল্লা প্রতিনিধি :

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা পুনর্বহাল ও চলমান কোটা আন্দোলনে শিক্ষার্থীদের উপর পুলিশের হামলার প্রতিবাদে এবার সারাদেশের ন্যায় প্রতিবাদ মিছিল করেছে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থীরা।

শুক্রবার (১২ জুলাই) বিকাল ৩টায় কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ডিগ্রি শাখায় এই প্রতিবাদ মিছিল হয়।

মিছিলটি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ বঙ্গবন্ধু ম্যুরালের সামনে থেকে শুরু হয়ে ঘুরে পুরো ক্যাম্পাস ঘুরে আবারো ম্যুরালের সামনে ফিরে আসে। এসময় শিক্ষার্থীরা ‘আমার ভাই আহত কেন, প্রশাসন জবাব চাই; মেধা না কোটা, মেধা মেধা; একাত্তরের হাতিয়ার গর্জে উঠো আরেক বার, সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে, সাম্যের বাংলায়; বৈষম্যের ঠাঁই নাই’ স্লোগানে স্লোগানে ভিক্টোরিয়া কলেজ ক্যাম্পাস মুখরিত করে তোলে শিক্ষার্থীরা।

পরে, মিছিল শেষে গতকাল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর পুলিশের অতর্কিত হামলার প্রতিবাদে এক মিনিট নিরবতা পালন করেন উপস্থিত শিক্ষার্থীরা।

এ সময় ইতিহাস বিভাগের শিক্ষার্থী সাবরিনা উর্মি বলেন, কোটা প্রথা আমাদের মেধা বিকাশের অন্তরায়। কোটা প্রথার কারণে আমরা বৈষম্যের শিকার হচ্ছি। আমরা চাই, আমাদের চাকরি ক্ষেত্রে এই কোটা যেন বাঁধা হয়ে না দাঁড়ায়। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমাদের আকুল আবেদন থাকবে তিনি যেন শিক্ষার্থীদের এই ন্যায় সংযত দাবি মেনে নেন ও কোটা প্রথার উচ্ছেদ করেন।

সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ফাতেমা আকতার বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভাইদের উপর যে আক্রমণ হয়েছে তার প্রতিবাদ জানাই। আমাদের সংবিধানের ২৮ ও ২৯ অনুচ্ছেদে বলা হয়েছে অনগ্রসরদের জন্য কোটা ব্যবস্থা চালু করতে। কিন্তু, তাহলে সুস্থ স্বাভাবিকদের জন্য। কোটা ব্যবস্থা চালু করা হলো কেন। আমরা কোটা বাতিল করতে বলছি না, আমরা চাই এটা সংস্কার করা হোক। ৩০ শতাংশ না করে সেটা ১০ শতাংশ করা যেতে পারে। আমাদের দাবি একটাই, আমরা মেধাবীরা যাতে কোটার জন্য বৈষম্যের শিকার না হই।

রসায়ন বিভাগের শিক্ষার্থী আনোয়ার টুটুল বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষাক্ষেত্রে আমাদেরকে অনেক দূর এগিয়ে নিয়ে গিয়েছেন। আমরা কোটা একদম বাতিল চাচ্ছি না, আমরা এর সংস্কার চাই।

এএন

শেয়ার