Top

কোটা সংস্কারের দাবিতে সুন্দরগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ

১৬ জুলাই, ২০২৪ ৭:৩৩ অপরাহ্ণ
কোটা সংস্কারের দাবিতে সুন্দরগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ
গাইবান্ধা প্রতিনিধি :

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা পুনর্বহালের রায় বাতিল এবং কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে গাইবান্ধার সুন্দরগঞ্জে বিক্ষোভ মিছিল করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে সুন্দরগঞ্জ আব্দুল মজিদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটক থেকে একটি মিছিল বের করেন শিক্ষার্থীরা।

মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরে বিক্ষোভ সমাবেশ করেন। পরে সুন্দরগঞ্জ আব্দুল মজিদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটকের সামনে রাস্তায় শিক্ষার্থীরা বসে পড়েন। এতে দুইপাশের যানচলাচল বন্ধ হয়ে পড়ে।

বিক্ষোভে ব্যানার পোস্টার হাতে শিক্ষার্থীরা ‘আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘স্বাধীন এই বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘১৮ সালের পরিপত্র, পুনর্বহাল করতে হবে’ ‘কোটাবৈষম্য নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, কোটা প্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’-সহ বিভিন্ন স্লোগান দিতে থাকেন। দাবি আদায় না হলে পরবর্তীতে সড়ক অবরোধের হুশিয়ারিও প্রদান করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, ‘এই বৈষম্যমূলক কোটা প্রথা মানি না। কোটার কারণে মেধাবীরা সঠিক মূল্যায়ন থেকে বঞ্চিত হচ্ছেন। কোনো মেধাবী শিক্ষার্থী পরীক্ষায় ৮০ পেয়েও চাকরি পাবে না, আর কোটাধারীরা সহজেই চাকরি পাবে, এই বৈষম্য সংবিধান পরিপন্থি।’

শিক্ষার্থীরা আরও বলেন, ‘কোটা পদ্ধতি চালু থাকলে দেশের গুরুত্বপূর্ণ সব জায়গা অমেধাবীদের দখলে চলে যাবে, বেড়ে যাবে দুর্নীতি। দেশ স্বাধীন হয়েছে বৈষম্য রোধ করতে কিন্তু কোটা পদ্ধতি সেই বৈষম্য সৃষ্টি করছে। আমরা এই বৈষম্য বন্ধের আন্দোলন করছি। যতক্ষণ পর্যন্ত না আমাদের দাবি মেনে নেওয়া হবে আমরা আন্দোলন অব্যাহত রাখবো।

এসকে

শেয়ার