Top
সর্বশেষ

ইফতারি কিনতে বেরিয়ে গুলিবিদ্ধ হন ব্যবসায়ী তাজুল

২৮ জুলাই, ২০২৪ ৩:১৮ অপরাহ্ণ
ইফতারি কিনতে বেরিয়ে গুলিবিদ্ধ হন ব্যবসায়ী তাজুল
কুমিল্লা প্রতিনিধি :

কোটা সংস্কার আন্দোলনে গত ১৮ জুলাই সহিংসতার দিন গুলিবিদ্ধ হয়ে মারা যান তাজুল ইসলাম নামের রেন্ট কার ব্যবসায়ী। ওই দিন বিকেলে কোটা বিরোধীদের সঙ্গে র‍্যাব পুলিশের সংঘর্ষ চলাকালে উত্তরা আজমপুর আমির কমপ্লেক্সের সামনে গুলিবিদ্ধ হয়ে তিনি নিহত হন। পরদিন কুমিল্লার গ্রামের বাড়ির পারিবারিক কবরস্থানে দাফন করা হয় তাকে।

নিহত তাজুল ইসলাম (৫৮) কুমিল্লার বরুড়া উপজেলার উত্তর শীলমুড়ি ইউনিয়নের মৃত আইয়ুব আলীর ছেলে। তিনি স্ত্রী, দুই কন্যা ও এক ছেলে সন্তান নিয়ে ঢাকার পূর্বাচল এলাকার কাঞ্চনব্রিজ সংলগ্ন উলুখোলা এলাকায় বসবাস করতেন।

ঢাকার উত্তরা আজমপুর এলাকায় রেন্ট এ কারের ব্যবসায় জড়িত ছিলেন। এক সময় গাড়ি চালিয়ে তিনি সংসারের খরচ মেটাতেন। বার্ধক্যজনিত সমস্যার কারণে একজন চালক রেখেছিলেন। বসতেন রেন্ট এ কারের অফিসে। অর্থ সংকটে তার ছেলে-মেয়েদের কেউই এসএসসি পর্যন্ত পড়তে পারেনি। পনের বছরের একমাত্র ছেলে সিয়াম সংসারের হাল ধরতে টেইলারিংয়ের কাজ শিখছেন।

নিহত তাজুল ইসলামের ছেলে মো. সিয়াম বলেন, ঘটনার দিন ঢাকা শহরের গোলাগুলির খবর শুনে বাবাকে আমরা রাস্তায় বের হতে নিষেধ করেছিলাম। বাবা দুপুরে জানালেন উত্তরার একটি মসজিদের ভেতর আছেন। চালককেও গাড়ি রাস্তায় বের করতে দেননি।

রোজা ছিলেন, তাই বিকেলে ইফতারি নিয়ে বাসায় আসবেন বলে জানিয়েছিলেন। বিকেলে সংঘর্ষের সময় রাস্তায় উঁকি মারতেই গুলিবিদ্ধ হন তিনি। মোবাইলে খবর পেয়ে হাসপাতালে গিয়ে বাবার গুলিবিদ্ধ মরদেহ দেখতে পাই।

সেই দিনের পরিস্থিতির কথা বর্ননা করে সিয়াম বলেন, ‘তখন হাসপাতালে রক্তাক্ত অনেক মানুষের চিৎকার আর আহাজারিতে দিশেহারা হয়ে পড়ি। এ বয়সে এতো রক্ত কখনো দেখিনি। আমার বাবার তো কোনো অপরাধ ছিল না, তিনি কোটা আন্দোলনের পক্ষে বা বিপক্ষে ছিলেন না। তাকে কেন গুলি করে মারা হলো? এখন কিভাবে চলবে আমাদের সংসারের খরচ। সঞ্চয় বলতে কিছুই নাই। কার কাছে বিচার চাইব। বাবার মৃত্যুর শোকে মাও এখন অসুস্থ হয়ে পড়েছে।’

নিহত তাজুলের ছোট ভাই রফিকুল ইসলাম বলেন, তিনি ভাড়ায় মাইক্রোবাস চালান। ঘটনার দিন নারায়ণগঞ্জে ছিলেন। অন্য চালকদের নিকট থেকে খবর পেয়ে উত্তরার ক্রিসেন্ট হাসপাতালে গিয়ে ভাইয়ের মরদেহ শনাক্ত করি। আমার ভাই রাস্তার পরিস্থিতি দেখতে বের হন, এ সময় হঠাৎ গুলি এসে বুকে লাগে। তাকে উদ্ধারের পর হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক মৃত ঘোষণা করেন।

তিনি আরও বলেন, ভাই মারা যাওয়ার কারণে চিকিৎকরা মরদেহের ভেতর থেকে আর গুলি বের করেননি। এ অবস্থায়ই গ্রামের বাড়িতে নিয়ে তাকে দাফন করা হয়। ভাইয়ের মৃত্যুতে তার সংসারটি অসহায় হয়ে গেল। সরকারি কোনো সহায়তা না পেলে এ সংসারটিকে রাস্তায় বসতে হবে।

বরুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও নু এমং মারমা মং বলেন, এ খবরটি এখনই আপনার মাধ্যমে জানলাম। খোঁজ নিয়ে জেনে পরিবারটিকে প্রয়োজনীয় সহায়তার চেষ্টা করব।

এসকে

শেয়ার