Top

এইচএসসিতে চট্টগ্রাম বোর্ডে ৫ কলেজের সবাই ফেল, ১৩ কলেজে শতভাগ পাস

১৫ অক্টোবর, ২০২৪ ৭:৩৪ অপরাহ্ণ
এইচএসসিতে চট্টগ্রাম বোর্ডে ৫ কলেজের সবাই ফেল, ১৩ কলেজে শতভাগ পাস
চট্টগ্রাম প্রতিনিধি :

এবারের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীন ২৮২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন। এর মধ্যে শতভাগ পাস করেছে ১৩টি কলেজ। গতবারের চেয়ে এবার শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে মাত্র একটি। আর পাঁচটি কলেজ থেকে পরীক্ষায় অংশ নেওয়া কেউ পাস করতে পারেননি। গত বছর শূন্যপাস করা কলেজের সংখ্যা ছিল তিনটি। সেই হিসাবে এবার শূন্য পাস কলেজের সংখ্যা আরও দুটি বেড়েছে।শতভাগ পাসের তালিকায় নগরের নামদামি কোনো কলেজ নেই। এমনকি সরকারি কোনো কলেজেরও স্থান হয়নি।

মঙ্গলবার (১৫ অক্টোবর) প্রকাশিত ফলাফল থেকে এ তথ্য জানা যায়।

এদিকে পাসের হার শূন্য পাঁচ কলেজের মধ্যে তিনটি উপজেলার আর দুটি মহানগরীর। উপজেলার মধ্যে একটি হলো হাটহাজারীর রহিমপুর আইডিয়াল স্কুল এন্ড কলেজ। তাদের পাঁচজন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে অকৃতকার্য হন। এরপর রয়েছে রাউজানের মোহাম্মদপুর স্কুল এন্ড কলেজ। এ প্রতিষ্ঠানের মাত্র একজন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে তিনি অকৃতকার্য হয়েছেন। এরপরে রয়েছে চকরিয়া কর্মাস কলেজ। এই প্রতিষ্ঠানের সাত শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ফেল করেছেন।

মহানগরীর মধ্যে পাসের হার শূন্য এমন প্রতিষ্ঠানের মধ্যে একটি হলো হালিশহর সেন্ট্রাল কলেজ। এই কলেজের একজন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে অকৃতকার্য হন এবং অন্যটি পাঁচলাইশের চট্টগ্রাম জেলা কলেজ। এ কলেজের তিনজন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই ফেল করেছেন।

অন্যদিকে, গতবারের চেয়ে এবার পাসের হার কম। তবে সেই তুলনায় এবার জিপিএ ৫ বেড়েছে। এ বছর পাসের হার ৭০.৩২ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ২৬৯ জন। গত বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ৬ হাজার ৩৩৯ জন।

শতভাগ পাস করে ১৩টি কলেজের মধ্যে প্রথম অবস্থানে আছে চট্টগ্রাম বন্দর মহিলা কলেজ। এ কলেজ থেকে পরীক্ষায় অংশ নিয়েছেন ৩৮৭ জন। দ্বিতীয় অবস্থানে আছে চট্টগ্রাম বন্দর কলেজ। তাদের ৩৭১ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। তৃতীয় অবস্থানে রয়েছে ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ। এ কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেন ৩৪৬ জন শিক্ষার্থী। চতুর্থ অবস্থানে রয়েছে হালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। তদের ২৫৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাস করেছেন।

তালিকার পঞ্চম অবস্থানে রয়েছে কাপ্তাইয়ের বাংলাদেশ নৌবাহিনী স্কুল এন্ড কলেজ। এ কলেজ থেকে পরীক্ষায় অংশ নেন ১৬৮ জন শিক্ষার্থী।

এবারও পার্বত্য অঞ্চলের দুটি শিক্ষাপ্রতিষ্ঠান শতভাগ পাসের রেকর্ড করেছে। এর মধ্যে একটি তালিকার ষষ্ঠ অবস্থানে রয়েছে বান্দরবানের লামার কোয়ান্টাম কসমো কলেজ। তাদের ৬৪ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাস করেছেন। এরপরে রয়েছে সীতাকুন্ডের বাড়বকুন্ড হাই স্কুল এন্ড কলেজ। তাদের ৬০ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাস করেছেন। শতভাগ পাসের তালিকায় এর পরের অবস্থানে রয়েছে সীতাকুণ্ডের ফৌজদারহাট ক্যাডেট কলেজ। এ কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেন ৫১ জন শিক্ষার্থী।

শতভাগ পাসের নবম তালিকায় রয়েছে রাঙামাটির জুরাছড়ি উপজেলার শলক কলেজ। তাদের ৫০ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। এরপরে দশম অবস্থানে রয়েছে আনোয়ারার কাফকো স্কুল এন্ড কলেজ। তাদের ২২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাস করেছেন।

এদিকে, শতভাগ পাসের তালিকায় ১১ এবং ১২তম অবস্থানে রয়েছে মহানগরের দুটি প্রতিষ্ঠান। একটি হলো কোতোয়ালী থানার সেন্ট্রাল পাবলিক কলেজ। তাদের ১৫ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। এরপরে রয়েছে সাউথ পয়েন্ট স্কুল এন্ড কলেজ। এ প্রতিষ্ঠানের ১০ জন পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাস করেছেন। এ তালিকার সর্বশেষে রয়েছে কক্সবাজারের বিআইএম ল্যাবরেটরি (ইংলিশ মিডিয়াম) স্কুল এন্ড কলেজ। তাদের ৯ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাস করেছেন।

এম জি

শেয়ার