Top

সোনালী-জনতার এমডি পদে দুই আ. লীগ নেতা

২৬ অক্টোবর, ২০২৪ ৭:০৮ অপরাহ্ণ
সোনালী-জনতার এমডি পদে দুই  আ. লীগ নেতা
অর্থনৈতিক প্রতিবেদক :

গত ৫ আগস্ট ছাত্রজনতার অভ্যুত্থানের মুখে ক্ষমতা ছেড়ে ভারতে পালিয়ে গেছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ৮ আগস্ট ড. মোহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত হয় অন্তর্বর্তকালীন সরকার। এ সরকার শুরুতেই দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোর গুরুত্বপূর্ণ চেয়ারে বিগত সরকারের বসানো কর্মকর্তাদেরকে সরিয়ে দেয়ার কাজ শুরু করে। এর আলোকে রাষ্ট্রায়ত্ত্ব ৬ ব্যাংক সোনালী, জনতা, রূপালী, অগ্রণী, বেসিক ও বিডিবিএল ব্যাংকের এমডিদেরকে গত ১৯ সেপ্টেম্বর সরিয়ে দেয়।

এক মাস পর গত ২২ অক্টোবর সরকারি ১০ ব্যাংকে ম্যানেজিং ডিরেক্টর (এমডি) নিয়োগ দিয়েছে সরকার। কিন্তু এই এমডি নিয়োগ নিয়েও আবার শুরু হয়েছে নতুন বিতর্ক। বিগত সরকারের সুবিধাভোগী চিহ্নিত আওয়ামী লীগ হিসেবে পরিচিতরাও বর্তমান অন্তর্বর্তী সরকারের আমলে সরকারি ব্যাংকের এমডি হিসেবে নিয়োগ পেয়েছেন।

গত ২২ অক্টেচাবর রাষ্ট্রায়ত্ত্ব প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. মজিবর রহমানকে জনতা ব্যাংকের এমডি হিসেবে নিয়োগ দিয়েছে অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

খোঁজ নিয়ে জানা গেছে, মো. মজিবুর রহমান একজন আওয়ামী লীগ নেতা হিসেবে ব্যাংক পাড়ায় পরিচিত। ২০১৯ সালে তিনি রাষ্ট্রায়ত্ত্ব রূপালী ব্যাংকের মহাব্যবস্থাপক ছিলেন। ওই সময় তিনি বঙ্গবন্ধু পরিষদ রূপালী ব্যাংক শাখার উপদেষ্টা ছিলেন। দেখা গেছে, ২০১৯ সালের ২ নভেম্বর গঠিত বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা তালিকায় তার নাম ৪ নম্বরে রয়েছে।

একটা সূত্র জানিয়েছে, আওয়ামী লীগ করার সুবাধে তিনি প্রমোশন পেয়ে সোনালী ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর হন। এবং ২০২২ সালের ৮ সেপ্টেম্বর বিগত আওয়ামী লীগ সরকার তাকে প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি হিসেবে নিয়োগ দেয়।

আওয়ামী লীগের সাথে তার সম্পৃক্ততার বিষয়ে জানতে তার নম্বরে ফোন দিলেও নম্বরটি বন্ধ পাওয়া যায়।

অপরদিকে, বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. শওকত আলী খানকে রাষ্ট্রায়ত্ত্ব সোনালী ব্যাংকের এমডি হিসেবে নিয়োগ দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

খোঁজ নিয়ে জানা গেছে, শওকত আলী খানও ব্যাংক পাড়ায় আওয়ামী লীগ নেতা হিসেবে পরিচিত। ২০১৯ সালে রূপালী ব্যাংকের মহাব্যবস্থাপক থাকাকালীন তিনিও বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা ছিলেন। ২০১৯ সালের ২ নভেম্বর গঠিত বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টাদের তালিকায় তার নাম ৬ নম্বরে রয়েছে। আওয়ামী লীগ করার সুবাধে তিনি প্রমোশন পেয়ে উপ-ব্যবস্থাপনা পরিচালক হন। তারপর ২০২২ সালে আওয়ামী লীগ সরকার তাকে প্রমোশন দিয়ে বাংলাদেশ কৃষি ব্যাংকের এমডি হিসেবে নিয়োগ দেয়।

এ বিষয়ে জানতে শওকত আলী খানের মোবাইলে ফোন দিলেও তিনি রিসিভ করেন নি।

বিএইচ

শেয়ার