Top

বইমেলায় কাজ করা যেমন আনন্দের, তেমনি বাড়তি রোজগারের সুযোগও

২১ মার্চ, ২০২১ ৮:৪১ অপরাহ্ণ
বইমেলায় কাজ করা যেমন আনন্দের, তেমনি বাড়তি রোজগারের সুযোগও

প্রতি বছর বইমেলায় দেখা যায় নতুন কিছু মুখ। তারা মনের আনন্দে দর্শক-পাঠকদের চাহিদা মেটাচ্ছেন হাসিমুখে। কোনও বিরক্তি তাদের স্পর্শকরে না। কাজের আনন্দে ডুবে থেকে উপার্জন করা এই মানুষগুলো আসলে খণ্ডকালীন ‘জবহোল্ডার’। বইমেলা যে শুধু নতুন বইয়ের আনন্দ নিয়ে আসে তা নয়;  বরং অনেকের জন্য তা খণ্ডকালীন কাজের সুযোগের উপলক্ষও বটে।এখানে যারা কাজ করেন তাদের মতে, সব মিলিয়ে বেশ ভালো লাগা, ভালোবাসার অভিজ্ঞতা এটি।এমন কয়েকজন শিক্ষার্থীর কথা তুলে ধরেছেন ফরহাদ বিন নূর।

                                                      হৃদয় জুড়ানো দৃশ্য কেবল স্টলকর্মীরাই উপলব্ধি করতে পারে

“গৃহের কোনো আসবাবপত্র বইয়ের মতো সুন্দর নয়”-উক্তিটি বিখ্যাত তারকা ক্রিকেটার সিডনি স্মিথের।বাংলাদেশে প্রতি বছর ভাষার মাস ফেব্রুয়ারির এক তারিখ থেকে শুরু হয় অমর একুশে গ্রন্থমেলা।মূলত বাঙালি জাতির গৌরবান্বিত ইতিহাস ভাষা আন্দোলন এবং ভাষা আন্দোলনের শহিদদের স্মরণার্থে প্রতিবছর এইমেলার আয়োজন করে বাংলা একাডেমি।শ’খানেক প্রকাশনী প্রতিষ্ঠান হাজার হাজার বই নিয়ে হাজির হয় সোহরাওয়ার্দী ও বাংলা একাডেমির উন্মুক্ত প্রান্তরে।একজন স্টলকর্মী এবং সাহিত্যের ছাত্রী হিসেবে বইমেলার সঙ্গে আমার একটা আত্মিক সম্পর্ক আছে।সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ইন্টারনেটের এই যুগে এখনো মানুষ এতো বই পড়ে তা বই মেলায় না গেলে কেউ বুঝতেই পারবে না। জ্ঞান, বিজ্ঞান, ইতিহাস, দর্শন, মুক্তিযুদ্ধের লক্ষ লক্ষ বই, বিখ্যাত সব কবি, উপন্যাসিক, গবেষকদের আড্ডা, ভক্তদের ভিড় পেরিয়ে তারকাদের বই কিনতে আসা প্রভৃতি কেবল একজন স্টলকর্মীই উপভোগ করতে পারে।সদ্য হাঁটতে শেখা পাঠক থেকে শুরু করে অশীতিপর বৃদ্ধ পাঠকের বই কিনতে আসার দৃশ্য পৃথিবীর যে কোন মনোরম দৃশ্যের চেয়ে আকর্ষণীয় যা স্টলকর্মীর চোখেই ধরা পড়ে।এছাড়াও ভিনদেশি পাঠকের মুখে ভাঙা ভাঙা বাংলায় বাংলাদেশি বিখ্যাত লেখকদের নাম এবং তাঁদের লেখা বই কিনে নিয়ে যাওয়ার হৃদয় জুড়ানো দৃশ্য কেবল স্টলকর্মীরাই উপলব্ধি করতে পারে। সর্বোপরি অমর একুশে গ্রন্থমেলা একজন স্টলকর্মীর কাছে নতুন নতুন অভিজ্ঞতারই নামান্তর।
-লুৎফুন্নাহার ইতি, সম্মান চতুর্থ বর্ষ, বাংলা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। কাজ করছেন ‘মাওলা ব্রাদার্স’ এর প্যাভিলিয়নে।

 

                                                                         ব্যক্তিগত জীবনে অনেক কাজে লাগে

ভাষার মাস ফেব্রুয়ারিকে কেন্দ্র করে বইমেলা শুরু হয়।দীর্ঘ প্রতীক্ষা ও টানাপোড়েনের পর অবশেষে শুরু হলো বইমেলা।বইমেলা ফেব্রুয়ারি মাসে হয়ে থাকলেও এবার করোনার কারণে মার্চ মাসে শুরু হয়েছে।তবে বইয়ের স্টল-প্যাভিলিয়নগুলো দূরত্ব মেনে সাজানো হয়েছে।বইমেলায় কাজ করা বিশাল এক অভিজ্ঞার বিষয়।কেননা এখানে বইপ্রেমী ও গুণী লেখকগণের দেখা ও তাঁদের মুখের কথা শোনা যায়।পাশাপাশি আর্থিক সুবিধা পাওয়া যায়। ব্যক্তিগত জীবনে  অনেক কাজে লাগে।সব মিলে বইমেলা মানে এক ভালোবাসার জায়গা, অনুভূতির জায়গা।
-মিঠুন বসু, বাংলা বিভাগ, ঢাকা কলেজ, ঢাকা।কাজ করছেন ‘মাওলা ব্রাদার্স’ এর প্য‍াভিলিয়নে।

                                                                       জ্ঞানন্বেষী কোটি কোটি মানুষের জ্ঞানতীর্থ

মেলা শব্দটির সাথে আমরা ভীষণ পরিচিত।মেলা বিভিন্ন ধরনের হয়ে থাকে।বইমেলা এর মধ্যে সর্ব শ্রেণীর মানুষের মধ্যে এক নবআবেদন সৃষ্টি করে।বইমেলা পাঠকদের বইয়ের প্রতি অনুরাগী করে তোলে।এটি জ্ঞানন্বেষী কোটি কোটি মানুষের জ্ঞানতীর্থ।এই রকম একটি জায়গায় শিক্ষার্থীদের কাজের সুযোগের মাধ্যমে শিক্ষার্থীরা যেমন আর্থিক ভাবে লাভবান হতে পারবে ঠিক তেমনি ভাবে জ্ঞানের রাজ্যে থেকে জ্ঞান আহরণ করার সুযোগ পাবে।আমার প্রথম বইমেলায় কাজ করার সুযোগ হয় “অমর একুশে বইমেলা ২০২০” এ। বইমেলায় কাজের সুবাদে আমার নতুন করে বই পড়ার প্রতি আগ্রহ জন্মে। আমার মতে, শিক্ষার্থীদের বইমেলায় কাজ করার সুযোগটা কাজে লাগিয়ে জ্ঞান রাজ্যে থেকে জ্ঞান আহরণ করার সুযোগটা গ্রহণ করা উচিত।আমার কাছে বইমেলায় কাজ করা মানে জ্ঞানের সাথে কাজ করা।
-সুমাইয়া সীমা, দর্শন বিভাগ, ইডেন মহিলা কলেজ, ঢাকা। কাজ করছেন ‘জিনিয়াস পাবলিকেশন্স’ এর প্যাভিলিয়নে।

                                                                        সবার সঙ্গে প্রেম হোক বইমেলার

বইমেলায় কাজ করে বইয়ের প্রতি ভালোবাসা বাড়ছে আমার, অনেক লেখকের সাথে সরাসরি দেখা হচ্ছে।তবে এবার করোনা মহামারীর কারণে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, যার ফলে আগের তুলনায় বই প্রেমীদের কম পাওয়া যাচ্ছে।ঢাকা কলেজের হোস্টেল বন্ধ থাকার কারণে আমাকে মিরপুর থেকে যাতায়াত করতে হচ্ছে, এতে আমাকে অতিরিক্ত টাকা ও সময় খরচ করতে হচ্ছে। তবু বইমেলা আমাকে অন্য রকম টানে।সবার সঙ্গে প্রেম হোক বইমেলার।বইমেলা হোক সবার।
-মো. সুজন রেজা, সমাজ বিজ্ঞান, ঢাকা কলেজ, ঢাকা। কাজ  করছেন ‘কাকলী প্রকাশনী’ এর প্যাভিলিয়নে।

শেয়ার