Top
সর্বশেষ

তিস্তায় পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার কাছাকাছি দিয়ে প্রবাহিত হচ্ছে

২৯ মে, ২০২১ ৬:০৬ অপরাহ্ণ
তিস্তায় পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার কাছাকাছি দিয়ে প্রবাহিত হচ্ছে
 রংপুর প্রতিনিধি :

তিস্তা নদীতে হঠাৎ করে পানি বৃদ্ধি পেয়ে শনিবার সকাল থেকে বিপদ সীমার কাছাকাছি দিয়ে প্রবাহিত হচ্ছে। পানির তোড়ে রংপুরের গংগাচড়া উপজেলার কোলকোন্দ ইউনিয়নের বিবিনিয়া এলাকায় একটি গাইড বাধের প্রায় ৩ শত মিটার ভেঙ্গে গেছে।

বাঁধ ভেঙ্গে যাওয়ার কারণে চরের বিস্তির্ণ এলাকার বিভিন্ন ফসল তলিয়ে গেছে। সেই সাথে তলিয়ে গেছে বাড়ি-ঘর কাঁচা সড়ক। ভাঙ্গনের মুখে পড়েছে বিবিনিয়া এলাকার বেশ কিছু বাড়ি। এলাকাবাসী বালির বস্তা ও বাঁশ দিয়ে ভাঙ্গন রক্ষার চেষ্টা করছে।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানান, উজান থেকে নেমে আসা পানির কারণে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদ সীমার খুব কাছাকাছি দিয়ে প্রবাহিত হচ্ছে।

গংগাচড়া উপজেলার কোলকোন্দ ইউনিয়নের চেয়ারম্যান সোহরাব আলী রাজু জানান, নিজের ব্যক্তিগত ও এলাকাবাসীর সহযোগীতায় প্রায় ২৫ লাখ টাকা ব্যয়ে তিস্তা নদীর ভাঙ্গন থেকে বিনবিনিয়া এলাকার মানুষদের রক্ষার জন্য সেচ্ছাশ্রমে যে গাইড বাধ নির্মাণ করা হয়েছে তা গত দুই দিনে বাঁধের প্রায় ৩ শত মিটার নদীর গর্ভে বিলিন হয়ে গেছে। বাঁধ রক্ষার জন্য এালাকাবাসী বালুর বস্তা, বাঁশ দিয়ে তা রক্ষার চেষ্টা করছেন।

বাঁধ ভেঙ্গে চরের বিস্তির্ণ এলাকার বাদা, ভুট্টাসহ গ্রীষ্মকালীন সবজিরও ব্যাপক ক্ষতি হয়েছে। ভাঙ্গনের হুমকির মধ্যে রয়েছে বাঘেরহাট, শংকরদহ, পুর্ব ইচলিসহ বেশ কয়েকটি গ্রাম।

 রংপুর পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সহিদ হোসেন জানান, ভারত থেকে নেমে আসা পানির কারণে তিস্তার পানি বিপদ সীমার ১০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। বাঁধটি রক্ষায় পরিকল্পিতভাবে কাজ করা হবে বলে জানান এই কর্মকর্তা।

শেয়ার