Top

যমুনার পানি বৃদ্ধি অব্যাহত, দুর্ভোগে বন্যা কবলিত মানুষ

২৭ আগস্ট, ২০২১ ৩:৫৫ অপরাহ্ণ
যমুনার পানি বৃদ্ধি অব্যাহত, দুর্ভোগে বন্যা কবলিত মানুষ
সিরাজগঞ্জ প্রতিনিধি: :

প্রবল বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জেলার সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি ঘটেছে। বর্তমানে যমুনার পানি বিপদসীমার ১৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী (হেড কোয়ার্টার) নাসির উদ্দিন এ তথ্য নিশ্চিত করে জানান, দফায় দফায় প্রবল বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে সিরাজগঞ্জে যমুনার পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। সেইসাথে শাহজাদপুর, বেলকুচি, চৌহালী, কাজিপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলার বিভিন্ন স্থানে ভাঙনও দেখা দিয়েছে। ইতিমধ্যেই যমুনা তীরবর্তী উল্লেখিত ৫টি উপজেলার অধিকাংশ নিম্নাঞ্চল বন্যা কবলিত হয়েছে এবং নতুন নতুন অঞ্চল প্লাবিত হচ্ছে। এসব এলাকার অনেক কাঁচা ও পাকা সড়ক বন্যার পানিতে ডুবে যাওয়ায় সড়ক বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে নিম্নাঞ্চলের আঁখ, পাট, তিল ও সবজি বাগানসহ বিভিন্ন ফসল তলিয়ে গেছে।

বিশেষ করে শাহজাদপুর ও কাজিপুরে অবনতির আশংকা রয়েছে। এদিকে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় যমুনার অভ্যন্তরে ও বাঁধে বসবাসরত পরিবারের লোকজন এখন আতংকের মধ্য রয়েছেন। এসব এলাকার নিম্নাঞ্চলের বিভিন্ন স্থানে বন্যা কবলিত হওয়ায় বহু পরিবার এখন মানবেতর জীবনযাপন করছে। পানি বৃদ্ধি ও ভাঙন অব্যাহত থাকায় অসহায় হয়ে পড়েছে নদীপাড়ের মানুষ।

পানি বৃদ্ধির ফলে বেশি বিপাকে পড়েছেন জেলার বিভিন্ন স্থানের গো-খামারিরাও। তবে পানি বিপদসীমার ১৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হলেও বন্যার তেমন কোনো খারাপ পরিস্থিতির এখনও সৃষ্টি হয়নি। অবশ্য স্থানীয় পানি উন্নয়ন বোর্ড ভাঙ্গন রোধে ব্যবস্থা নিচ্ছে বলে তিনি উল্লেখ করেন তিনি।

শেয়ার