Top

ঠাকুরগাঁওয়ে লতা পাতায় জড়ানো ঝুঁকিপূর্ণ বৈদ্যুতিক টাওয়ার

২৮ আগস্ট, ২০২১ ১১:৪০ পূর্বাহ্ণ
ঠাকুরগাঁওয়ে লতা পাতায় জড়ানো ঝুঁকিপূর্ণ বৈদ্যুতিক টাওয়ার
ঠাকুরগাঁও প্রতিনিধি :

ঠাকুরগাঁও পৌরশহরের বিসিক শিল্প নগরী এলাকার পলিটেকনিক ইনস্টিটিউটের পাশে ৩৩ হাজার ভোল্টের একটি বৈদ্যুতিক টাওয়ার লতায় পাতায় জড়িয়ে ঝুঁকিপুর্ণ হয়ে পড়েছে। দীর্ঘদিন ধরে টাওয়ারের এ অবস্থা হলেও নর্দার্ ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লি. ঠাকুরগাঁও (নেসকো) কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি। ফলে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশংকা করছেন বলে জানিয়েছেন এলাকাবাসী।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ধান ক্ষেতের ভিতর দিয়ে টানা বৈদ্যুতিক লাইনের টাওয়ারটি লতাপাতায় আচ্ছাদিত হয়ে সম্পূর্ন অরক্ষিত ও বিপদজনক অবস্থায় রয়েছে।

স্থানীয় স্কুল শিক্ষক সাদেকুল ইসলাম বলেন, অবস্থাদৃষ্টেতে দেখলে মনে হয় এটি একটি গাছ। দেখতে অনেকটা গাছের মতই লাগে। কাচা লতাপাতায় জড়ানো এ খুঁটি সর্টসার্কিটের মাধ্যমে যে কোন সময় বড় দুর্ঘটনা ঘটাতে পারে। কিন্তু দীর্ঘ সময় পেরিয়ে গেলেও বিদ্যুৎ বিভাগের সেখানে কোন নজর নেই ।

ওই এলাকার কৃষক নুর ইসলাম জানান, এ টাওয়ারের কাছে দিয়ে চলাফেরা করা অনেক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এখানে এবার আমন ধান লাগানো হয়েছে। মাঠে কৃষকরা এর পাশ দিয়ে চলা ফেরা করছেন। যদি অসাবধানতার কারণে বিদ্যুতের খুঁটির সঙ্গে জড়ানো এ সব লতাপাতায় মানুষের স্পর্শ লেগে তাঁর প্রাণ চলে যায় এর দায়ভার কে নিবে? এ বিষয়ে নেসকো কর্তৃপক্ষকে একাধিকবার অবহিত করা হয়েছে। কিন্তু এখনো তারা কোনো প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেনি।

বিদ্যুত বিভাগে কর্মরত সায়েদ আলী নামে এক লাইনম্যান বলেন, এ টাওয়ারের তার কয়েক ফুট দুর থেকে সর্ট করতে পারে। পোলটি চরম ঝুঁকিপুর্ণ অবস্থায় আছে।

এ ব্যাপারে জানতে চাইলে নেসকোর ঠাকুরগাঁওয়ের অতিরিক্ত দায়িত্বে থাকা (ভারপ্রাপ্ত) নির্বাহী প্রকোশলী মামুনুর রশিদ বলেন, কয়েকদিন আগে ওই টাওয়ারে গাছের লতাপাতা জড়িয়ে যাওয়ার বিষয়টি দেখেছি। লাইনম্যানকে বলে দিয়েছি দ্রুত লতাপাতা অপসারণ করতে।

শেয়ার