Top

রংপুর জেলায় মাছের চাহিদার তুলনায় উৎপাদন কম

২৮ আগস্ট, ২০২১ ৩:১৭ অপরাহ্ণ
রংপুর জেলায় মাছের চাহিদার তুলনায় উৎপাদন কম
রংপুর প্রতিনিধি :

সরকারের বিভিন্ন পদক্ষেপ নেওয়ার কারণে রংপুর জেলায় মাছের ঘাটতি দাড়িয়েছে মাত্র ১ হাজার মেট্রিক টন। বর্তমানে জেলায় মাছের উৎপাদন দাঁড়িয়েছে ৬২ হাজার ৬৯ মেট্রিক টন। আর জেলায় মাছের চাহিদা ৬৩ হাজার ৯৬ মেট্রিক টন।

মৎস্য সপ্তাহ উপলক্ষে শনিবার রংপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান রংপুর জেলা মৎস্য বিভাগের কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে বলা হয়, ২০১০ সালে জেলায় মাছের উৎপাদন ছিল মাত্র ১৭ হাজার ৬৮৫ মেট্রিক টন। কিন্ত সরকার বিভিন্ন পদক্ষেপ হাতে নেওয়ার কারণে ১০ বছরে জেলায় মাছের উৎপাদন গিয়ে দাড়িয়েছে ৬২ হাজার ৬৯ মেট্রিক টনে। রংপুর জেলায় মাছের চাহিদা পূরণে সরকার প্রতি জনের জন্য বছরে প্রায় ২২ কেজি মাছের চাহিদা নির্ধারণ করেছে।

রংপুর মৎস্য বিভাগের কর্মকর্তারা জানান, মাছের চাহিদা পূরন করে উদ্ধৃত্ত মাছ দেশের বিভিন্ন জেলায় সরবরাহের জন্য মৎস্য অধিদপ্তর জলাশয়ে মাছের পোনা মজুদ, বিল নার্সারি স্থাপন, প্রদর্শনী মৎস্য খামার স্থাপন, মৎস্যচাষি, মৎস্যজীবী প্রশিক্ষণ, জলাশয় সংস্কার, সরকারি-বেসরকারি হ্যাচারি পরিচালনা, মাছচাষে আধুনিক পিলেট খাদ্যের ব্যবহার, বিল ও প্লাবনভূমি জাতীয় জলাশয়ে মৎস্য ব্যবস্থাপনা, ধানক্ষেতে মাছচাষ, মৎস্য আইন বাস্তবায়নসহ বিভিন্ন কর্মসূচির কারণে ১০ বছরে মাছের উৎপাদন বৃদ্ধি পেয়ে ৬২ হাজার ৬৯ মেট্রিক টনে দাঁড়িয়েছে।

সংবাদ সন্মেলনে রংপুর জেলা মৎস্য কর্মকর্তা বরুণ চন্দ্র বিশ্বাস জানান, রংপুর জেলায় ৮ হাজার ৪৫০ হেক্টর জলায়তনের ৪২ হাজার ৩৩৯ টি সরকারি বেসকারি দীঘি-পুকুর, ২ হাজার ১৩ হেক্টর আয়তনের ২ শত ৫৯ টি সরকারি, বেসরকারি বিল, ৫৩ হেক্টর আয়তনের ৯৭ টি বরোপিট, ছোট-বড় ৬ টি নদী, ২২ হাজার ২৫ হেক্টর প্লাবনভূমি আছে।

আধুনিক ব্যবস্থাপনার মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষে এ জেলায় ২১টি মৎস্য হ্যাচারি, ৮ শত ১২ টি মৎস্য নার্সারি পরিচালিত হচ্ছে। হ্যাচারি গুলোর মান উন্নয়নের জন্য লাইসেন্স এর আওতায় আনা হয়েছে। আধুনিক মাছ চাষে পিলেট খাদ্য সরবরাহের জন্য জেলায় বর্তমানে ৪ টি মৎস্য খাদ্য কারখানা স্থাপিত হয়েছে।

সেগুলো থেকে গুনগত মানের খাদ্য সরবরাহ নিশ্চিত করতে নিয়মিত খাদ্য মান পরিক্ষা করা হচ্ছে এবং গত বছরে ৩৩ টি খাদ্য নমুনা পরিক্ষা করা হয়েছে এবং কারখানা গুলোকেও লাইসেন্স এর আওতায় আনা হয়েছে। গত ২০২০-২১ অর্থ বৎসরে রাজস্ব ও উন্নয়ন খাতে ১ শথ ৭০ টি জলাশয়ে প্রায় ৩ হাজার ৩৯০ কেজি মাছের পোনা অবমুক্তি,৮ টি বিল নার্সারি স্থাপন, ১২ টি মৎস্য অভয়াশ্রম ব্যবস্থাপনা, ১২ হাজার ২১১ জন জেলেকে পরিচয়পত্র প্রদান, ৭৭ টি প্রদর্শনী মৎস্য খামার স্থাপন, ২ হাজার ২০ জন চাষি প্রশিক্ষণ, ৫৮ হেক্টর জলায়তনের ১৭ টি জলাশয় সংস্কার সহ মৎস্য আইন বাস্তবায়ন ও জনগণকে উদ্বুদ্ধকরনে প্রতিবছর জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন করা হচ্ছে বলে জানিয়েছেন এই কর্মকর্তা।

শেয়ার