Top

গাইবান্ধায় ২১ টি গ্রাম প্লাবিত, ৩ কোটি টাকার আশ্রায়ন প্রকল্প হুমকির মুখে

২৯ আগস্ট, ২০২১ ১১:১১ পূর্বাহ্ণ
গাইবান্ধায় ২১ টি গ্রাম প্লাবিত, ৩ কোটি টাকার আশ্রায়ন প্রকল্প হুমকির মুখে
গাইবান্ধা প্রতিনিধি :

প্রবল বর্ষন ও উজানের পাহাড়ী ঢলে গাইবান্ধার ব্রহ্মপুত্র ও যমুনা নদীর পানি বিপদ সীমার ৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে । ফলে হুমকির মুখে পড়েছে তিন কোটি টাকার ফুলছড়ি নীলকুঠি আশ্রায়ন প্রকল্প। ডুবে গেছে রাস্তা ও ২ টি ব্রীজ সহ আশ্রায়ন প্রকল্পের চারপাশ । কখন ধ্বসে যাবে এই আতংকে ঘরও ছাড়ছেন অনেকেই।

গাইবান্ধার পানি উন্নয়ন বোর্ড জানান,যমুনা-ব্রহ্মপুত্র নদীর পানি ৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সাবেক ফুলছড়ি হেড কোয়াটার থেকে সামনে যমুনা নদীর দিকে তাকালেই চোখে পড়বে এই আশ্রায়ন প্রকল্প । চারপাশে থৈ থৈ পানি । দুটি ব্রীজ সহ আশ্রায়ন প্রকল্পের রাস্তা এখন পানির নিচে।

ফুলছড়ি উপজেলার গজারিয়া ইউনিয়নের চেয়ারম্যান শামসুল আলম সরকার জানান, প্রায় তিন কোটি টাকা ব্যয়ে আশ্রায়ন প্রকল্পটি করা হয়েছে। ভাঙ্গনের হাত থেকে রক্ষার জন্য চারপাশে জিও টেক্স দেয়া হয়েছে। এছাড়া পানি বৃদ্ধির কারনে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে আশ্রায়ন প্রকল্পের প্রায় ২ শতাধিক বাসিন্দা। তাদের নানা অভিযোগ। কেউ বলেন যোগাযোগের জন্য নোকা ছাড়া বিকল্প নাই। আসা যাওয়ার জন্য ১০ টাকা খরচ করতে হয়। তাছাড়া বালু দিয়ে তৈরী এই আশ্রায়ন পানির শ্রোতে কখন ধ্বসে যাবে সেই আতংকে আসেন বাসিন্দারা।

আশ্রায়ন প্রকল্পের বাসিন্দা মহসিন আলী বলেন ,আমরা আতংকে আছি। চারদিকে পানি আর পানি । ডুবে গেছে রাস্তা ব্রীজ । নৌকায় যাতায়াত করতে হয়। একবার যাতায়াত করলে নৌকা ভাড়া লাগে ১০ টাকা । যে কারনে আশ্রায়নের লোকজনের যোগাযোগ সমস্যা প্রকট আকার ধারন করেছে। কেউ কেউ আশ্রায়ন প্রকল্প থেকে সরে অন্যত্র যাচ্ছেন ।

সাঘাটা ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন সুইট বলেন ,আর বোধ হয় ঘরবাড়িতে থাকা যায়না । চরাঞ্চলে পানিতে ডুবে গেছে অনেক ফসলের ক্ষেত সহ ঘরবাড়ি । পানি বৃদ্ধির কারনে সাঘাটা উপজেলার গোবিন্দি,বাশহাটা। ফুলছড়ি উপজেলার উড়িয়া ,রতনপুর সহ অন্তত ২০ গ্রাম প্লাবিত হয়েছে। এসব গ্রামের বেগুন ,ধুন্দল ,চিচিংগা ,লাউ,কুমড়া ,করলা ,ঢ্যারস সহ রোপা আমন সহ বিভিন্ন ফসল পানিতে ডুবে গেছে।

ফুলছড়ি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান হাবিবুর রহমান বলেন, শ্রোতের তীব্রতার উপর নির্ভর করছে আশ্রায়ন প্রকল্পের ভবিষ্যত । কাজ হলো কিন্তু নদীর মধ্যে। ফলে হুমকির মধ্যে বাস করতে হচ্ছে বাসিন্দাদের । এছাড়াও সুন্দরগঞ্জ ,গাইবান্ধা সদর ,সাঘাটা ও ফুলছড়ির চরাঞ্চলের বেশ কিছু বাড়িতে পানি উঠেছে।

ফুলছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু রায়হান দোলন বলেন,বর্ষা এলো ওই এলাকার চারপাশে পানি জমে । তবে আশ্রায় প্রকল্পের চারপাশ ও যোগাযোগের রাস্তা সহ ডুবে যাওয়ার কথা স্বীকার করে বলেন ,মজবুত ও শক্ত করে নির্মান করা হয়েছে আশ্রায়ন প্রকল্প ।

শেয়ার