Top

রংপুরে মাল্টা চাষে ব্যাপক প্রসার

০২ সেপ্টেম্বর, ২০২১ ৩:৩৭ অপরাহ্ণ
রংপুরে মাল্টা চাষে ব্যাপক প্রসার
রংপুর প্রতিনিধি :

রংপুরের বিভিন্ন এলাকায় মাল্টা চাষের ব্যাপক প্রসার ঘটেছে। সুস্বাদু, সুঘ্রাণ আর পুষ্টিতে ভরপুর এই ফল বানিজ্যিক ভাবে চাষ হচ্ছে জেলার বিভিন্ন উপজেলায়। শুধু উপজেলা পীরগঞ্জই ছোট বড় মিলে প্রায় ২শতাধিক মাল্টা চাষের বাগান রয়েছে।
পীরগঞ্জ উপজেলার কুমেদপুর ইউনিয়নের শিবপুর গ্রামে বানিজ্যিক ভাবে মাল্টা চাষ করছেন মালয়েশিয়া প্রাবাসী মিজানুর রহমান। ২০১৬ সালে দেড় একর জমিতে ৪ শতাধিক ছোট চারা রোপন করে মাল্টার বাগান করেন তিনি।
৫ বছরের মধ্যেই মাল্টা চাষ করে সফলতার মুখ দেখেন এই চাষী। বছরে ওই বাগান থেকে প্রায় ৮ লাখ টাকার মাল্টা বিক্রি করেন তিনি। টেলিভিশনে বিভিন্ন কৃষি ভিত্তিক অনুষ্টান দেখে মাল্টা চাষে আগ্রহী হয়ে প্রবাস জীবন শেষে দেশে ফিরে এসে মাল্টা চাষ শুরু করেন মিজানুর।

বর্তমানে এই মাল্টা রংপুর, দিনাজপুর ও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করা হচ্ছে। তার বাগানে মাল্টার পাশাপাশি সৌদি খেজুর, কমলা ও লিচু রয়েছে।
মিজানুর জানান, তিনি মাল্টা চাষের উপর গুরুত্ব দিয়েছেন। চারা রোপণের দুই বছরের মধ্যে ফল ধরতে শুরু করেছে। ৩ বছর পর একটি গাছে পূর্ণাঙ্গভাবে ফল ধরা শুরু করে। তিন বছর পরে প্রতিটি মৌসুমে একেকটি গাছে চার শতাধিক মাল্টার ফলন হয়। তিনি এখন নিজেই চারা উৎপাদন করেন।
দীর্ঘ ১২ বছর প্রবাসী জীবন কাটিয়ে মিজানুর গরুর খামার, মাছচাষ ও বিভিন্ন ফলের চাষ করে নিজেকে স্বাবলম্বী করে তুলেছেন।

পীরগঞ্জ উপজেলার ভেন্ডাবাড়ির ইউনিয়নের জোদবাজ গ্রামের সাইফুল ইসলাম, মিলন মিয়া, বড়দরগাহ ইউনিয়নের রয়েল মিয়া, হাজিপুরের আব্দুল্লাহ জানান, বাজারে চাহিদা বেশি হওয়ায় মাল্টার চাষ বাণিজ্যিকভাবে লাভবান হওয়ায় তারাও মাল্টা চাষ লাভবান হয়েছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা সাদেকুজ্জামান সরকার জানান, পীরগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় প্রায় ৩০ একর জমিতে ছোট বড় মিলে দুই শতাধিক বাগান রয়েছে। আমরা চারা ও সার বিনামুল্যে দিয়ে মাল্টা চাষে কৃষকদের আগ্রহী করে তুলছি। মাল্টাচাষীদের বিভিন্নভাবে সহায়তা করা হচ্ছে। ৫ শতক থেকে শুরু করে দেড় একর পর্যন্ত মাল্টার বাগান রয়েছে এই উপজেলায়।

শেয়ার